| ঢাকা, শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

ব্রেকিং নিউজঃ ডলারের মূল্যবৃদ্ধিতে ভোজ্যতেলের দাম বৃদ্ধি করতে চান ব্যবসায়ীরা

সারাদেশ . স্পোর্টস আওয়ার ২৪
২০২৩ নভেম্বর ১৬ ১৮:২৪:০০
ব্রেকিং নিউজঃ ডলারের মূল্যবৃদ্ধিতে ভোজ্যতেলের দাম বৃদ্ধি করতে চান ব্যবসায়ীরা

বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনারস অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন দাম সমন্বয় ও দাম বাড়াতে বাংলাদেশ বাণিজ্য ও ট্যারিফ কমিশনকে চিঠি দিয়েছে।

খোলাবাজারে ডলারের মূল্য বৃদ্ধির অজুহাত দেখিয়ে ভোজ্যতেলের দাম বাড়াতে চায় ব্যবসায়ীরা। অবিলম্বে দাম সমন্বয় করতে বাংলাদেশ বাণিজ্য ও ট্যারিফ কমিশনকে চিঠি দিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

ট্যারিফ কমিশনকে পাঠানো এসোসিয়েশনের চিঠিতে বলা হয়, দেশের বাজারে ব্যাপকহারে ডলারের মূল্য বৃদ্ধি পেয়েছে। ভোজ্যতেল আমদানিতে ডলার কনভারসন মূল্য বর্তমানে ১২২ টাকা থেকে ১২৪ টাকায় দাঁড়িয়েছে। অথচ বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ব্যাংকগুলোর এলসি খোলায় প্রতি মার্কিন ডলারে ১১১ টাকার বেশি নেওয়ার সুযোগ নেই।

ভোজ্যতেল ব্যবসায়ীদের এসোসিয়েশন বলছে, সর্বশেষ যখন ভোজ্যতেলের মূল্য নির্ধারণ করা হয় তখন এই কনভারসন মূল্য ধরা হয়েছিল ১১১ টাকা।

জানা গেছে, খোলাবাজারে মূলত ৭-১০ দিন ধরে ডলার কনভারসন রেট উঠেছে ১২২-১২৪ টাকায়। কিন্তু এই অল্প সময়ের মধ্যে কোম্পানিগুলো এলসি করে কোন পণ্য দেশে আনতে পারেনি। কারণ অপরিশোধিত সয়াবিন তেল আমদানি করে দেশে আনতে এক মাসের বেশি সময় দরকার পড়ে। অথচ কোম্পানিগুলো অজুহাত তুলে এখনই মূল্য সমন্বয়ের জন্য চাপ দিচ্ছে।

এসোসিয়েশনের নির্বাহী কর্মকর্তা নূরুল ইসলাম মোল্লা সাক্ষরিত চিঠিটি ট্যারিফ কমিশনের চেয়ারম্যান বরাবর দেয়া হয়েছে।

কমিশন সূত্রে জানা গেছে, তাদের আবেদনের বিষয়টি পর্যালোচনা করার কাজ চলছে। নিজেদের পর্যালোচনা শেষে কোম্পানিগুলোকে নিয়ে কমিশনের বৈঠক করার কথা রয়েছে।

একটি প্রথম সারির ভোজ্যতেল আমদানি, পরিশোধন ও বাজারজাতকারী প্রতিষ্ঠানের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, 'এখন আমরা ১২২ টাকাতেও ডলার পাচ্ছি না। গত ১০-১৫ দিন ধরে এই অবস্থা তৈরি হয়েছে। আমরা এখন যদি ১২২ টাকায় এলসি করি সেটার পেমেন্ট করার সময় মূল্য যে ১৫০ টাকায় উঠবে না তার কোন নিশ্চয়তা কারও কাছেই নেই। তখন তো কোম্পানি দেউলিয়া হয়ে যাবে। কারণ মিলিয়ন মিলিয়ন ডলারের এলসি করতে হচ্ছে আমাদেরকে।"

"এ কারণে মূল্য সমন্বয় না করে উপায় নেই। কারণ ডলারের পুরনো রেটের যেসব পণ্য সেগুলো কোম্পানিগুলোর কাছে খুব বেশি নেই", বলেন তিনি।

উল্লেখ্য যে, বাণিজ্য মন্ত্রণালয় গত সেপ্টেম্বর মাসের ১৭ তারিখ ভোজ্যতেলের মূল্য কমায়। বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের দাম ৫ টাকা কমিয়ে ১৬৯ টাকা করা হয়। পামঅয়েলের দাম ৪ টাকা কমিয়ে ১২৪ টাকা নির্ধারণ করা হয়েছিল।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

কোহলির চেয়ে আইপিএলে বেশি দাম রাহুলের, ভারতীয়দের কার দাম কত

কোহলির চেয়ে আইপিএলে বেশি দাম রাহুলের, ভারতীয়দের কার দাম কত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বিশ্ব ক্রিকেটের সব বড় তারকারা একত্রিত হয়। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ...

ভয়াবহ দুর্ঘটনার পর যেভাবে ফিরছেন ঋষভ পান্ত

ভয়াবহ দুর্ঘটনার পর যেভাবে ফিরছেন ঋষভ পান্ত

ভয়াবহ গাড়ি দুর্ঘটনায় প্রাণ হারান বসেছিলেন ঋষভ পন্ত। জীবনের ঝুঁকি নিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরতেও অনেক ...

ফুটবল

নেইমার কোপা অ্যামেরিকা খেলবেন কিনা জানালেন কোচ দরিভাল

নেইমার কোপা অ্যামেরিকা খেলবেন কিনা জানালেন কোচ দরিভাল

সামনের এসিএল ইনজুরির কারণে দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র। এ কারণে দলের ...

উড়তে থাকা ব্রাজিলকে রুখে দিলো মেক্সিকো

উড়তে থাকা ব্রাজিলকে রুখে দিলো মেক্সিকো

দুবাইয়ে শুরু হচ্ছে বিচ সকার বিশ্বকাপের দ্বাদশ আসর। ৬ টি মহাদেশের ১৬ টি দেশ অংশগ্রহণ ...



রে