| ঢাকা, রবিবার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

সাকিব-লিটনদের আইপিএল খেলার জন্য যত দিনের অনুমতি দিল বিসিবি

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৩ মার্চ ২৩ ২২:৫৯:৩০
সাকিব-লিটনদের আইপিএল খেলার জন্য যত দিনের অনুমতি দিল বিসিবি

হাতেগোনা আর মাত্র কয়েকদিন পর থেকে শুরু হচ্ছে ক্রিকেট বিশ্বের সবথেকে জনপ্রিয় ঘরোয়া আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল। আইপিএলের এবারের আসরে বাংলাদেশের তিন তারকা ক্রিকেটার খেলার সুযোগ পেয়েছে।

এই তিন ক্রিকেটার হচ্ছে বাংলাদেশের টি-টোয়েন্টি ও টেস্ট দলের অধিনায়ক দেশ সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, বাংলাদেশ দলের অন্যতম সেরা ওপেনার লিটন কুমার দাস এবং টাইগার পেসার কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি থেকে আইপিএল কর্তৃপক্ষকে এই তিন ক্রিকেটারের জন্য যে সময়সীমা বেঁধে দিয়ে ই-মেইল পাঠিয়েছিল ততটুকু সময়ের জন‌্য তাদেরকে আইপিএলে পাওয়া যাবে। এমনটাই জানালো দেশের ক্রিকেট বোর্ড বিসিবি।

৩১ মার্চ থেকে শুরু হচ্ছে আইপিএল। এবার সাকিব, লিটন ও মোস্তাফিজ দল পেয়েছেন। সাকিব ও লিটনের ঠিকানা কলকাতা নাইট রাইডার্স। মোস্তাফিজের দিল্লি ক‌্যাপিটালস। কিন্তু আইপিএলের পুরোটা সময় থাকতে পারবেন না বাংলাদেশের তিন তারকা। সাকিব ও লিটন শুরু ও শেষ দিকে থাকতে পারবেন না। মোস্তাফিজুর রহমান শুরু থেকে থাকতে পারলেও মাঝপথে ফিরে যাবেন। কারণ আয়ারর‌্যান্ড সিরিজ।

আয়ারল‌্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষ হয়েছে আজ। তিন ম‌্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষ হবে ৩১ মার্চ। এরপর মোস্তাফিজ আইপিএল খেলতে চলে যাবেন। কিন্তু সাকিব ও লিটনেক খেলতে হবে টেস্ট সিরিজ। যা শুরু হবে ৪ এপ্রিল থেকে। মিরপুরে টেস্ট শেষ হলেই তারা ভারতের বিমান ধরতে পারবেন। তিনজকেই দলের সঙ্গে যোগ দিতে হবে আয়ারল‌্যান্ড সিরিজের জন‌্য। ফিরতি সফরটি হবে ইংল্যান্ডের চেমসফোর্ডে। ৯, ১২ ও ১৪ মে ম‌্যাচগুলো অনুষ্ঠিত হবে।

বিসিবি থেকে বিসিসিআইকে পাঠানো ইমেইলে জানানো হয়েছে, ‘আইপিএলে আয়ারল্যান্ড সিরিজে নির্বাচিত খেলোয়াড়রা ৮ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত উন্মুক্ত থাকবে।’ ফলে সাকিব ও লিটন ২৪ দিনের জন‌্য এনওসি পাচ্ছেন। মোস্তাফিজ পাচ্ছেন ৮ দিন বেশি।

ই-মেইলে পাঠানো বিসিবির সিদ্ধান্তই চূড়ান্ত বলে নিশ্চিত করেছেন সভাপতি নাজমুল হাসান। বোর্ড সভাপতি সিলেটে তাদের আইপিএলে অংশগ্রহণ করা নিয়ে খোলামেলা কথা বলেছেন,‘আইপিএলে যখন ওদের নিলামে ডাকা হয় তার আগে আমাদের কাছে জানতে চেয়েছে ওরা কখন অ‌্যাভেইলেভেল। আমরা ওদেরকে দিয়ে দিয়েছি। ওইটা জেনেই আইপিএলে ওদেরকে নিলামে নিয়েছে। সিম্পল। এরপর আর কোনো কিছুর পরিবর্তন হলে আমরাই বলবো আপনাদেরকে। ওখান থেকে পরিবর্তন হওয়ার মতো আমাদের মধ‌্যে কিছু আসেনি। কাজেই আমাদের যেটা ছিল তাই আছে।’

আয়ারল‌্যান্ডের সঙ্গে টেস্ট খেলেই সাকিব ও লিটনকে আইপিএলে যেতে হবে তা পরিস্কার করে দিয়েছেন নাজমুল হাসান, ‘না থাকার আমি কোনো অপশনও দেখি না। আমার কথা হচ্ছে যে, এটা যদি এমন হতো আমরা ওদেরকে বলেছি, আমরা ভেবে চিন্তে দেখতেও পারি…এই ধরণের কোনো অপশন দিয়েছি খেলোয়াড়দের বা আইপিএলকে তাহলে একটা সন্দেহ থাকতো। ক্লিয়ার কাট বলে দিয়েছি। আমরা এখন পর্যন্ত ওই সিদ্ধান্তেই আছি। সিদ্ধান্ত পরিবর্তনের আমরা কোনো সম্ভাবনা দেখি না। সত‌্যি কথা বলতে। যদি কখনো হয় আপনাদেরকে অবশ‌্যই জানাব। আগের সিদ্ধান্তই বহাল আছে।’

লিটন ও সাকিবকে এবার ভিত্তিমূল্যে পেয়েছে কলকাতা। লিটনকে ৫০ লাখ রুপিতে এবং সাকিবকে দেড় কোটি রুপিতে দলে পায় আইপিএলের দুইবারের চ্যাম্পিয়নরা। কলকাতার হয়ে সাকিবের পারফরম্যান্স বেশি উজ্জ্বল। ৫৭ ম্যাচে তার উইকেট ৪৮টি। রান করেছেন ৫৯০, ফিফটি দুইটি। এছাড়া দিল্লি রিটেইন করেছে মোস্তাফিজকে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

এবারের বিশ্বকাপ জয় করবে বাংলাদেশ

এবারের বিশ্বকাপ জয় করবে বাংলাদেশ

সব দলই বিশ্বকাপ জয়ের লক্ষ্য নিজেদের ভেতর লালন করে। তবে হয়তো নিজেদের অবস্থান বুঝে কেউ ...

একাধিক পরিবর্তন নিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করলো বাংলাদেশ

একাধিক পরিবর্তন নিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করলো বাংলাদেশ

দীর্ঘ ১৭ বছর পর সুপার এইটে উঠেছে বাংলাদেশ। সুপার এইটে প্রথম ম্যাচে ২১ জুন স্যার ...

ফুটবল

নাটকীয় জয়ে ইউরো শুরু রোনালদো

নাটকীয় জয়ে ইউরো শুরু রোনালদো

ক্রিশ্চিয়ানো রোনালদোর জন্য ম্যাচটি ছিল ইতিহাস গড়ার। প্রথম কোনো ফুটবলার হিসেবে তিনি ছয়টি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ...

বিশ্বকাপ জয়ী ৩ জনকে বাদ দিয়ে আর্জেন্টিনার শক্তিশালী কোপা স্কোয়াড ঘোষণা

বিশ্বকাপ জয়ী ৩ জনকে বাদ দিয়ে আর্জেন্টিনার শক্তিশালী কোপা স্কোয়াড ঘোষণা

মে মাসের মাঝামাঝি কোপা আমেরিকা টুর্নামেন্টের জন্য প্রাথমিক তালিকা ঘোষণা করেছে আর্জেন্টিনা। দুটি প্রীতি ম্যাচের ...



রে