| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ব্রেকিং নিউজঃ পরিবর্তন করা হচ্ছে আইপিএলের নিয়ম

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৩ মার্চ ২২ ২১:২০:৫০
ব্রেকিং নিউজঃ পরিবর্তন করা হচ্ছে আইপিএলের নিয়ম

হাতে গোনা আর মাত্র কয়েকদিন পর থেকে শুরু হচ্ছে ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় বড় আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল। বিশ্বের বিভিন্ন নামিদামি ক্রিকেটাররা মুখে থাকে এই আসরে অংশগ্রহণ করার জন্য। তবে পাকিস্তান কোন ক্রিকেটাররা অংশগ্রহণ করেন না কিংবা অংশগ্রহণ করার সুযোগ পান না।

ক্রিকেট বিশ্বের ভক্তকূল আইপিএল দেখার জন্য অধীর আগ্রহে থাকেন। তবে এত জনপ্রিয় এই আসরে এবার পরিবর্তন হচ্ছে ক্রিকেটের কিছু নিয়ম কানুন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আসন্ন আসর থেকে নতুন নিয়ম যুক্ত হতে চলেছে বলে জানা যায়।

স্টা হল এবার থেকে নির্ধারিত ম্যাচের টসের পর মূল একাদশ নির্বাচন করতে পারবেন অধিনায়কেরা। এতদিন টস করার আগেই মূল একাদশের তালিকায় নিয়ে মাঠে আসতেন অধিনায়কেরা। এরপর টস শেষে তা ঘোষণা করতেন তারা। কিন্তু আইপিএলের এবারের আসর থেকে এই নিয়মে পরিবর্তন আনা হচ্ছে।

পরিস্থিতি বিবেচনা করে একাদশ সাজাতে পারবেন তারা। এটা হলে, খুব বড়সড় পরিবর্তনই আসছে এবারের আইপিএলে। আর দ্রুতই এই নিয়ম চালু হতে যাচ্ছে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ক্রীড়াবিষয়ক সংবাদমাধ্যম ইএসপিএন।

প্রতিবেদনে বলা হয়েছে, কোনো দল যদি প্রথম একাদশে বদল করতে চায়, তাহলে সেটা টসের কিছু সময় পরপরই করে ফেলতে পারবে। এক্ষেত্রে প্রথমে বোলিং নাকি ব্যাটিং করবে, সেটার ওপর নির্ভর করেই এই সিদ্ধান্ত নিতে পারবে দলগুলো। এমনটা হলে সেরা একাদশের পাশাপাশি দলের ইমপ্যাক্ট ক্রিকেটারকেও বেছে নিতে পারবে দলগুলো।

দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি টুর্নামেন্টে এরই মধ্যে নতুন এই নিয়ম প্রচলন করা হয়েছে। এবার দ্বিতীয় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট হিসেবে আইপিএলে এই নিয়ম চালু হতে যাচ্ছে। দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি টুর্নামেন্টে টসের আগে দুই দলের অধিনায়ক ১৩ ক্রিকেটারের নাম প্রথমে একটি কাগজে লিখে নিয়ে আসতেন। এরপর টস হয়ে গেলে মূল একাদশের নাম ঘোষণা করতেন অধিনায়কেরা।

যদিও দক্ষিণ আফ্রিকার সাবেক টি-টোয়েন্টি অধিনায়ক গ্রায়েম স্মিথের দাবি, এই নিয়মের কারণে টসের গুরুত্ব অনেকাংশে কমে যায়।

তাই এবারের আইপিএলে এই নিয়ম চালু হলে টসে বিজয়ী দল বাড়তি সুবিধাই পেতে যাচ্ছেন। কারণ, ভারতে মাটিতে খেলাতে শিশিরের অনেকটা প্রভাব থাকে। আর ম্যাচগুলো দিবা-রাত্রি হওয়ার কারণে শিশির একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এর ফলে, যে দল পরে ব্যাটিং করবে তাদের অনেকটাই লোকসান হতে পারে। আইপিএলের বিগত পরিসংখ্যানও এমনটাই বলছে।

তবে শুধু নতুন এই নিয়মই না, আরও কিছু পরিবর্তন আসতে পারে এবারের আইপিএলে। নির্ধারিত সময়ের মধ্যে যদি কোনো ওভার শেষ না হয়, তাহলে ওভারের বাকি সময়ে ৩০ গজের বাইরে মাত্র ৪ জন ক্রিকেটার থাকতে পারবেন। উইকেটকিপার কিংবা ফিল্ডার ভুলভাল মুভমেন্ট করলে ব্যাটিং দল অতিরিক্ত ৫ রান পাবেন, এর সঙ্গে সেই বলটি ডেড বল ঘোষণা করা হবে।

ক্রিকেট

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনে শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানে ...

ব্রেকিং নিউজ ; টেস্ট দলে ফিরছেন রিয়াদ

ব্রেকিং নিউজ ; টেস্ট দলে ফিরছেন রিয়াদ

আবারও আলোচনায় মাহমুদউল্লাহ রিয়াদ। আলোচনার মূল কারণ সাকিব আল হাসান। শীঘ্রই এই আলোচনা করা হবে. ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে