| ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ফিফা র‍্যাংকিংয়ে সেরা তিনে আর্জেন্টিনা, আরও অবনতি বাংলাদেশের

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২২ জুন ২৩ ১৬:৩৪:৩৬
ফিফা র‍্যাংকিংয়ে সেরা তিনে আর্জেন্টিনা, আরও অবনতি বাংলাদেশের

মার্চের ফিফা উইন্ডো শেষে প্রকাশিত র্যাঙ্কিংয়ে আর্জেন্টিনার অবস্থান ছিল ৪র্থ। চলতি মাসে ইতালিকে ফাইনালিসিমায় ৩-০ গোলে হারায় আলবিসেলেস্তেরা। এরপর মেসির পাঁচ গোলের সুবাদে এস্তোনিয়াকে হারায় ৫-০ ব্যবধানে। তাতেই এক ধাপ এগিয়েছে দলটি।

মার্চের ফিফা উইন্ডোর শেষে প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে আর্জেন্টিনা চতুর্থ স্থানে ছিল। চলতি মাসে ফাইনালে ইতালিকে ফাইনালিসিমায় ৩-০ গোলে হারায় আলবিসেলেস্তেরা। এরপর পাঁচ গোলে এস্তোনিয়াকে ৫-০ গোলে হারায় মেসি। এমনি ভাবে একধাপ এগিয়েছে আর্জেন্টিনা।

অন্যদিকে র্যাঙ্কিংয়ের তিন নম্বরে অবস্থানরত ফ্রান্স চার ম্যাচ খেলে জিততে পারেনি একটিতেও। তিনটি ম্যাচ ড্র করলেও হেরেছে একটিতে। যার ফলে তারা নেমে গেছে চার নম্বরে।

বরাবরের মতোই শীর্ষে রয়েছে ব্রাজিল। চলতি মাসে দুটি ম্যাচ খেলার পর দুটিতেই জিতেছে কোচ টিটোর দল। দ্বিতীয় স্থানে থাকা বেলজিয়াম একটি ড্রয়ে তিনটি জয় নিয়ে তাদের অবস্থান ধরে রেখেছে।

এদিকে তিন মাস পর ঘোষিত ফিফা র‌্যাঙ্কিং বাংলাদেশকে দিয়েছে দুঃসংবাদ। 18 থেকে এখন তারা 192। এই পতনের মধ্য দিয়ে বাংলাদেশ আরও এক ধাপ 200-এর দিকে এগিয়ে গেল।

গত ৩১ মার্চ ঘোষিত র‍্যাংকিংয়ে সামোয়া, রুনাই দারুসসালাম, কুক আইল্যান্ড, আমেরিকান সামোয়া, লিচসেনস্টোইন ছিল বাংলাদেশের নিচে। বিশ্বের অপরিচিত এই দেশগুলো ফিফা র‍্যাংকিংয়ে এখন তাদের ওপরে।

এ ফেব্রুয়ারিতে ঘোষিত র‍্যাংকিংয়ে বাংলাদেশ ছিল ১৮৬ নম্বরে। মার্চে নেমে গিয়েছিল ১৮৮তে। এবার ১৯২। এখন র‍্যাংকিং ঘোষণা মানেই যেন বাংলাদেশের জন্য আতঙ্ক।

নতুন কোচের হ্যাভিয়ের ক্যাবরেরার অধীনে বাংলাদেশ ৬ ম্যাচ খেলে একটিও জয় পায়নি। চারটি ম্যাচ হেরে দুটিতে ড্র করেছে মাত্র। তারই নেতিবাচক প্রভাব পড়েছে র‍্যাংকিংয়ে।

ক্রিকেট

সহজ ম্যাচ হেরে সরাসরি যাকে দোষ দিলেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া

সহজ ম্যাচ হেরে সরাসরি যাকে দোষ দিলেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মৌসুমটা ভালো যাচ্ছে না মুম্বাই ইন্ডিয়ান্সের। পরাজয়ের ফলে হার্দিক পান্ডিয়ার দল ...

তামিমের ব্যাটে স্বস্তির জয় পেল টাইগাররা

তামিমের ব্যাটে স্বস্তির জয় পেল টাইগাররা

বিশ্বকাপের প্রস্তুতি শুরু করেছে দলগুলো। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে জিম্বাবুয়ের সঙ্গে হোম ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে