| ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯

দ্যা সিক্সটি লীগে থাকছে অদ্ভুত সব নিয়ম

২০২২ জুন ২৩ ১৪:৪১:১৪
দ্যা সিক্সটি লীগে থাকছে অদ্ভুত সব নিয়ম

ক্রিকেটের আধুনিকতার সঙ্গে সঙ্গে এর দৈর্ঘ্য যেন কমছেই। ইতোমধ্যে বিশ্ব ক্রিকেটে আবুধাবীর ‘টি টেন’ টুর্নামেন্ট দারুণ জনপ্রিয় হয়েছে। এবার ‘টি-টেন’ ক্রিকেটের মতো ৬০ বলের ইনিংসের ম্যাচ আনছে ক্যারিবিয়ানরাও। ‘দ্য সিক্সটি’ নামের ১০ ওভারের এই প্রতিযোগিতায় থাকছে একাধিক আকর্ষণীয় নিয়ম।

ওয়েস্ট ইন্ডিজে আয়োজিত এই টুর্নামেন্টে দর্শকদের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য অদ্ভুত সব নিয়ম চালু করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। বিনোদনের মোড়কে ঠাসা ‘দ্য সিক্সটি’ টুর্নামেন্টের প্রধান দূত হচ্ছেন উইন্ডিজ ক্রিকেটের কিংবদন্তি ‘ইউনিভার্স বস’ ক্রিস গেইল।

এই টুর্নামেন্টের নিয়মাবলীর মধ্যে একেকদল মোট ছয় উইকেট পাবে প্রতি ইনিংসে। এছাড়াও এখানে ব্যাটসম্যানদের সুবিধার জন্য ফ্লোটিং পাওয়ারপ্লে চালু করতে যাচ্ছে আয়োজক কর্তৃপক্ষ। এই প্রতিযোগিতায় বোলাররা একপাশ থেকে পাঁচ ওভার শেষ করার পর বাকি পাঁচ ওভার টানা অন্য প্রান্ত থেকে করে যাবে।

এছাড়াও এই টুর্নামেন্টে দর্শকদের ইচ্ছামতো ফ্রি হিট পাওয়ার সুযোগ থাকবে যেকোন দলের। ওয়েবসাইটের মাধ্যমে দর্শকদের অংশগ্রহণে নির্ধারিত হবে সেই ফ্রি হিট। ফলে বোলার নো বল না করলেও দর্শকদের ইচ্ছায় আউট হওয়া কোনো ব্যাটসম্যান টিকে থাকতে পারবেন মাঠে।

টুর্নামেন্টটিতে চালু হওয়া নতুন নিয়মগুলো হচ্ছে,

*ইনিংসপ্রতি ব্যাটিং দলের উইকেট থাকবে ছয়টি।

*প্রথম দুই ওভার থাকবে পাওয়ারপ্লে, তবে সেই দুই ওভারে দুই ছক্কা হাঁকালেই ব্যাটিং দল পাবে একটি ফ্লোটিং পাওয়ারপ্লে।

*সাধারণত ক্রিকেটে প্রতি ওভার শেষে প্রান্ত বদল করা হয়। দ্য সিক্সটিতে এই নিয়মটাও বদলে ফেলা হচ্ছে। এই টুর্নামেন্টে প্রথম পাঁচ ওভার করা হবে একই প্রান্ত থেকে, অন্য প্রান্ত থেকে শেষ করা হবে পরের পাঁচ ওভার।

*স্লো ওভার রেটের জরিমানাতেও আনা হয়েছে ভিন্নতা। ৪৫ মিনিটে শেষ করতে হবে ইনিংস। যদি তাতে ব্যর্থ হয় কোনো দল, তাহলে শেষ ওভারে এক ফিল্ডার কম নিয়ে বোলিংয়ের শাস্তি নেমে আসবে দলের ওপর।

*ব্যাটিং চলাকালে ব্যাটসম্যান পেতে পারেন ‘মিস্ট্রি ফ্রি হিট’, সেটা নির্ধারণ করে দেবেন দর্শকরা। অ্যাপ বা ওয়েবসাইটের মাধ্যমে নির্ধারিত হবে বিষয়টি। সেটা হলে একটা নির্দিষ্ট বলে আউট হলেও বেঁচে যাবেন ব্যাটসম্যান।

আগামী ২৪ আগস্ট থেকে শুরু হবে প্রথমবারের মতো মাঠে গড়ানো ‘দ্য সিক্সটি’। চারদিনের এই টুর্নামেন্ট শেষ হবে আগামী ২৮ আগস্ট। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের ছয় দল নিয়ে শুরু হবে ১০ ওভারের এই প্রতিযোগিতা। নারী দলও আলাদা খেলবে এই টুর্নামেন্ট।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে