| ঢাকা, শনিবার, ২৮ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯

রিভার্স সুইপ নিয়ে মুশফিককে উপদেশ দিলেন কোচ ডোমিঙ্গো

২০২২ মে ১৪ ১০:৪৬:০৬
রিভার্স সুইপ নিয়ে মুশফিককে উপদেশ দিলেন কোচ ডোমিঙ্গো

চীনের দুঃখ হোয়াংহো, আর বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহীমের দুঃখ কী জানেন? রিভার্স সুইপ। এই এক রিভার্স সুইপ খেলতে গিয়ে কতবার যে আত্মাহুতি দিয়ে এসেছেন! কতবার যে অপ্রয়োজনীয় উইকেট দিয়ে এসেছেন তার কোনো ইয়ত্তা নেই। তবুও মুশফিক রিভার্সসুইপ খেলবেনই। যত আলোচনা-সমালোচনাই হোক না কেন।

দলের সংকটের মুহূর্তে যখন খুব প্রয়োজন মুশফিক দলের হাল ধরবেন, হয়তো উইকেটে সেট হচ্ছিলেন, হয়তো অনেকগুলো উইকেট পড়ে গেছে, মুশফিকের হাল ধরা উচিৎ- ওই সময়ই খেলে বসেন দায়িত্বজ্ঞানহীন শটটা। দলকে আরও বিপদের মুখে ফেলে রেখে ফিরে আসেন সাজঘরে।

বিশেষ করে গত টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে তিনি সবচেয়ে বেশি সমালোচিত হচ্ছেন তার 'রিভার্স সুইপ' শট নিয়ে। সর্বশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পোর্ট এলিজাবেথ টেস্টের তৃতীয় দিনে লাঞ্চ বিরতির ৪ মিনিট আগে তিনি রিভার্স সুইপ খেলতে গিয়ে আউট হন।

এই রিভার্স সুইপ নিয়ে একের পর এক সমালাচনার শিকার হলেও, মুশফিক যেন কোনো কিছুই কানে তোলেন না। কোনো কিছুরই তোয়াক্কা করেন না। এবার শ্রীলঙ্কা সিরিজের আগেও মুশফিকের সেই কাণ্ডজ্ঞানহীন রিভার্স সুইপ নিয়ে আলোচনা উঠে গেছে। এবারও কী এ ধরনের শট খেলতে উদ্যোগি হবেন মুশফিক?

মুশফিকের এই রিভার্স সুইপ শট খেলা নিয়ে তাকে কী বার্তা দিয়েছেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো? এ নিয়ে যখন আলোচনা তুঙ্গে, তখন বাংলাদেশ দলের প্রধান কোচের কাছেই জানতে চাওয়া হলো বিষয়টা নিয়ে।

শুক্রবার চট্টগ্রামে মিডিয়ার সামনে কথা বলতে গিয়ে মুশফিকের রিভার্স সুইপ সম্পর্কে তিনি বলেন, ‘রিভার্স সুইপে মুশফিক দুর্দান্ত, অতীতে এই শটে অনেক রানও করেছে। এই শট নিয়ে অনেক আত্মবিশ্বাসীও সে। স্রেফ সময়টা গুরুত্বপূর্ণ, কখন এই শট খেলবে। কাভার ড্রাইভও যেমন, খুব সুন্দর শট। কিন্তু বাঁ-হাতি ব্যাটার হলে প্রথম ২০-৩০ বলের মধ্যে কাভার ড্রাইভ খেলতে গেলে ঝুঁকি থাকবে। ৫০-৬০ বল খেলার পর কাভার ড্রাইভে সমস্যা নেই। ব্যাপারটি তাই হলো, কখন শটটি খেলছে (সেটা গুরুত্বপূর্ণ)।'

উদাহরণ দিয়ে বাংলাদেশ দলের কোচ বলেন, ‘ধরুন, ওপেনিং ব্যাটার কাভার ড্রাইভ করতে গিয়ে আউট হলো বা মিড উইকেটের দিকে খেলতে গিয়ে এলবিডব্লিউ হলো, এটা খেলা বন্ধ করতে বলবেন? কোনো শট নিয়ে যদি কারও আত্মবিশ্বাস থাকে, আস্থা থাকে এবং যদি সে মনে করে এটা ভালো বিকল্প, সেই শট খেলায় সমস্যা থাকতে পারে না। আমার মতে, শট খেলার সময়টা গুরুত্বপূর্ণ, কখন শটটি খেলা উচিত এবং কেন ওই শট খেলা প্রয়োজন।'

মুশফিক কী কোচের এই পরামর্শ মেনে ব্যাট করতে নামবেন? দেখার অপেক্ষায় থাকলাম আমরাও।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে