| ঢাকা, শনিবার, ৪ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮

চরম দু:সংবাদ : বিপিএল নিয়ে কঠিন সিদ্ধান্ত নিলো বিসিবি

২০২১ নভেম্বর ২৫ ১২:৫০:১৭
চরম দু:সংবাদ : বিপিএল নিয়ে কঠিন সিদ্ধান্ত নিলো বিসিবি

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ঘরের মাঠেও বাংলাদেশের পারফরম্যান্সের উন্নতি হয়নি। পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে হারতে হয়েছে ৩-০ ব্যবধানে।ব্যাটিংয়ের যাচ্ছেতাই অবস্থা। দল নির্বাচনে অস্থিরতা-বাংলাদেশের ক্রিকেটে যেন চলছে শনির দশা। ব্যাপারটি চোখ এড়ায়নি পাকিস্তানের সাবেক তিন তারকা ক্রিকেটারের।

পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম উল হক মনে করেন বাংলাদেশে নতুন খেলোয়াড় আসা বন্ধ হয়ে গেছে। তৃতীয় ম্যাচ শেষে নিজের ইউটিউবে ইনজামাম বলেন, ‘পাকিস্তান ৩-০ জিতবে এটা স্বাভাবিকই মনে হচ্ছিল। তবে আমি আশা করেছিলাম, নিজেদের ঘরের মাঠে বাংলাদেশ আরও কঠিন পরীক্ষা নেবে।

ভেবেছিলাম, বিশ্বকাপের অমন পারফরম্যান্সের তারা হয়তো কিছু শিখেছে, তাই উইকেটগুলো আরও ভালো করবে। কিন্তু এমন কোনো পরিবর্তন দেখা যায়নি।’তিনি আরও যোগ করেন, ‘আমি যদি বাংলাদেশের দিক থেকে চিন্তা করি, তাদের ২-৩ জন পুরোনো খেলোয়াড় খেলেনি।

তবু তারা নিজেদের উইকেট ভালো করেনি, কন্ডিশন ভালো করেনি, টুর্নামেন্টও ভালো করেনি। সবমিলিয়ে আমি দেখছি যে, তাদের নতুন খেলোয়াড় আসা বন্ধ হয়ে গেছে।’তিনি বললেন ক্রিকেটের উন্নতি কিভাবে সম্ভব তা নিয়ে বিসিবির আলোচনা করা উচিত। ‘পাঁচ-ছয় বছর আগে তাদের যে খেলোয়াড় এসেছে, সেই ফাস্ট বোলাররাই খেলছে।

তখনকার খেলোয়াড়রাই ভালো করছে। নতুন খেলোয়াড়দের মধ্যে এমন পারফরমার নেই, যারা কাউকে মুগ্ধ করতে পারে। সবই আগের খেলোয়াড়। আমি মনে করি, বাংলাদেশ ক্রিকেটের কিভাবে উন্নতি সম্ভব এবং কী ধরণের উইকেটে পেস বোলারদের ব্যবহার করতে হবে তা নিয়ে বাংলাদেশকে ভাবতে হবে।’

এদিকে নিজের টুইটারে একটি ভিডিও পোস্ট করেছেন শোয়েব আখতার। সেখানে বাংলাদেশ-পাকিস্তান টি-টোয়েন্টি সিরিজের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’। বাংলাদেশের উইকেট নিয়েও সমালোচনায় মুখর তিনি, ‘এই উইকেটে খেলে কোনো লাভ নেই।

যদি বাউন্সি উইকেটে বাংলাদেশ না খেলে, তাহলে ব্যাটিং, বোলিং কোনোটিরই উন্নতি হবে না। কেবল স্পিন দিয়ে আর কত দিন জিতবে বাংলাদেশ?’তিনি মনে করেন ক্রিকেটে উন্নতি করতে হলে বাংলাদেশের উচিত ক্রিকেট অবকাঠামোয় আমূল পরিবর্তন আনা, ‘বাংলাদেশকে বিশ্ব ক্রিকেটে খুবই প্রয়োজন। তাদের উচিত উইকেট, ক্রিকেট অবকাঠামো, সবকিছুতেই বদল আনা, উন্নতি করা।

এদিকে শহীদ আফ্রিদিও এ সিরিজ নিয়ে তার চিন্তা জানাতে দুটি টুইট করেছেন। প্রথম টুইটে সিরিজ জেতায় পাকিস্তান দলকে অভিনন্দন জানিয়েছেন সাবেক অধিনায়ক, ‘অভিনন্দন পাকিস্তান!! শেষ দিকে অবশ্য একটু বেশিই কাছাকাছি চলে গিয়েছিল। দলকে টানা জিততে দেখে ভালো লাগছে। জয়ের ছন্দ ধরে রাখা একটা দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ।’

দ্বিতীয় টুইটেই বাংলাদেশকে খোঁচা দিয়েছেন আফ্রিদি। ঘরের মাঠের উইকেট ব্যবহার করে এভাবে সিরিজ জেতার চেষ্টা করতে আখের দলের ভবিষ্যৎ যে নষ্ট করা হচ্ছে, সেটা মনে করিয়ে দিয়েছেন আফ্রিদি, বাংলাদেশের এবার একটু গভীরভাবে ভাবা উচিত।

তারা কি এমন উইকেট ব্যবহার করে জয় পেয়ে আর প্রতিপক্ষের মাঠে আর বিশ্বকাপে গড়পড়তা পারফরম্যান্স করেই সন্তুষ্ট থাকতে চায়? ওদের অনেক প্রতিভা আছে এবং খেলাটার প্রতি আবেগ আছে। কিন্তু খেলায় উন্নতি করতে চাইলে খুব দ্রুত ওদের ভালো উইকেট বানানো দরকার।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে