| ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ব্যাট হাতে সফল হলেও অধিনায়ক হিসেবে ব্যর্থ যে ৪ বিশ্ব তারকা

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ নভেম্বর ২৪ ১৭:৪৮:৫০
ব্যাট হাতে সফল হলেও অধিনায়ক হিসেবে ব্যর্থ যে ৪ বিশ্ব তারকা

৪) হাশিম আমলা:গত দশকের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে নিজেকে প্রমাণ করেছিলেন হাশিম আমলা। তার ব্যাটিংয়ের কথা বললে, ১৫০টি ওয়ানডে ম্যাচে দ্রুততম ৭,০০০ রানের গণ্ডি পার করেন, যা একটি বিশ্বরেকর্ড। এছাড়াও শততম টেস্টে তিনি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। এই ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার ২০১১ সালে আফ্রিকার জাতীয় দলের নেতৃত্ব ভার কাঁধে তুলে নেন। আমলার নেতৃত্বে ১৪ টেস্টে ৪টি হার, ৬টি ড্র ও মাত্র ৪টিতে জয় আসে। এদিকে ৯ ওয়ানডেতে ৪টি জয় ও ৫টি পরাজয়ের মুখোমুখি হয়।

৩) ক্রিস গেইল:‘ইউনিভার্স বস’ ক্রিস গেইল এই তালিকায় একমাত্র সক্রিয় ক্রিকেটার। তিনি ব্যাট হাতে কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন তা কারোরই অজানা নয়। আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাটে সম্মিলিতভাবে মোট ৫৫৩টি ছক্কা হাঁকিয়েছেন, যা একটি বিশ্বরেকর্ড। তবে দলকে নেতৃত্ব দিতে গিয়ে পুরোপুরি ব্যর্থ হন। ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজ দলের নেতৃত্ব ভার গ্রহণ করেন। গেইলের নেতৃত্বে ২০ টেস্টে ৯টি হার, ৮টি ড্র এবং মাত্র ৩টিতে জয় আসে। এছাড়া ৫৩ ওয়ানডেতে ১৭টি জয় ও ৩০টি হারের মুখোমুখি হয়।

৩) ব্রায়ান লারা:৯০ দশকের সর্বকালের সেরা ক্রিকেটারদের তালিকায় রয়েছেন ব্রায়ান লারা। ব্যাটসম্যান হিসেবে তিনি কতটা কার্যকরী হয়েছিলেন তার ব্যাটিং পরিসংখ্যান প্রমাণ করে। ২০০৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে তিনি টেস্ট ক্রিকেটে অপরাজিত ৪০০ রানের ইনিংস খেলে বিশ্বরেকর্ড করেন। কিন্তু অধিনায়ক হিসেবে তিনিও ব্যর্থ হন। তিনি ওয়েস্ট ইন্ডিজ দলকে ১৩ বছর নেতৃত্ব দেন। এই সময় ৪৭ টেস্টে ২৬টি হার, ১১টি ড্র এবং মাত্র ১০টিতে জয় আসে। এছাড়া ১২৫টি ওয়ানডেতে ৫৯টি জয় ও ৫৯টিতে পরাজয়ের মুখোমুখি হয়।

১) শচীন টেন্ডুলকার:‘মাস্টার ব্লাস্টার’ শচীন টেন্ডুলকারকে ছাড়া অধিকাংশ ব্যাটিং রেকর্ডগুলি অসম্পূর্ণ। তিনি তার ক্যারিয়ারে এমন কতগুলি কৃতিত্ব অর্জন করেছেন, কোন ক্রিকেটারের এক জীবনে তা সম্ভব নয়। ২০০ টেস্ট, ৪৬৩ ওয়ানডে, আন্তর্জাতিকে ৩৪ হাজারেরও বেশি রান এবং এর পাশাপাশি ১০০টি সেঞ্চুরি — যা একটি বিশ্বরেকর্ড। কিন্তু ভারতীয় দলকে নেতৃত্ব দিতে গিয়ে চরম ব্যর্থতার মুখোমুখি হন। শচীনের নেতৃত্বে ২৫ টেস্টে ৯টি হার, ১২টি ড্র এবং মাত্র ৪টিতে জয় আসে। এছাড়া ৭৩ ওয়ানডেতে ২৩টি ও ৪৩টি হারের মুখোমুখি হয়।

ক্রিকেট

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

চলমান আইপিএলে দারুন ফর্মে রয়েছে মুস্তাফিজের চেন্নাই দল। গত ম্যাচে ঘরের মাঠে মুম্বাইকে হারানোর পর ...

এই মাত্র শেষ হল চেন্নাই বনাম লখনউর ম্যাচ, দেখে নিন ফলাফল

এই মাত্র শেষ হল চেন্নাই বনাম লখনউর ম্যাচ, দেখে নিন ফলাফল

আজ শুক্রবার চলমান আইপিএলের ৩৪ তম ম্যাচে মুখোমুখি হয়েছে চেন্নাই সুপার কিংস এবং লখনউ সুপার ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে