| ঢাকা, শনিবার, ৪ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮

ভারতের বিশ্বকাপ সমীকরণে একটি পত্রিকা যা বলছে

২০২১ নভেম্বর ০১ ২০:৪৬:৪৪
ভারতের বিশ্বকাপ সমীকরণে একটি পত্রিকা যা বলছে

ভারতীয় ক্রিকেট দল চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে ১০ উইকেটে হেরেছে এবং দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরেছে। এটা প্রায় নিশ্চিত যে বিরাট কোহলির দল টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকের যাওয়ার উপক্রমে।

তবে তারা নিশ্চিত যে বাকি তিনটি ম্যাচে প্রতিপক্ষ হবে যথাক্রমে আফগানিস্তান (৩ নভেম্বর), স্কটল্যান্ড (৫ নভেম্বর) এবং নামিবিয়া (৭ নভেম্বর)। নিঃসন্দেহে এই তিন দল পাকিস্তান ও নিউজিল্যান্ডের চেয়ে অনেক পিছিয়ে।

তাই বলে আফগানিস্তান, নামিবিয়া বা স্কটল্যান্ডকে হালকা ভাবে দেখার সুযোগ নাই। রবিবার রাতে নিউজিল্যান্ডের কাছে ভারতের পরাজয়ের পর আনন্দবাজার পত্রিকার অনলাইন সংস্করণ তিনটি দলকেই উপেক্ষা করে তাদের ‘দুধের শিশু’ বলে উল্লেখ করেছে।

ভারতের সেমিফাইনালে ওঠার সমীকরণের প্রতিবেদনে তারা শিরোনাম করেছে, ‘শেষ চারে যেতে গেলে কোহলীদের তাকিয়ে থাকতে হবে তিন দুধের শিশুর দিকে’- যেখানে দুধের শিশু বলা হয়েছে আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ডকে।

কিন্তু পরিহাসের বিষয় হলো, যেই তিন দলকে দুধের শিশু বলছে আনন্দবাজার; সেই তিন দলের মধ্যে দুইটি দলই পয়েন্ট টেবিলে ভারতের ওপরে রয়েছে। আনন্দবাজারের মতো করে বললে, পয়েন্ট টেবিলে দুই দুধের শিশুর নিচে রয়েছে ভারত।

গ্রুপ-২ এ এখন পর্যন্ত তিনটি করে ম্যাচ খেলেছে পাকিস্তান ও আফগানিস্তান। বাকি চারটি দল, ভারত, নিউজিল্যান্ড, স্কটল্যান্ড এবং নামিবিয়া প্রত্যেকে দুটি করে ম্যাচ খেলেছে। ৩ জয় নিয়ে শীর্ষে রয়েছে পাকিস্তান। আনন্দ বাজারে একটি শিশু আফগানিস্তান রয়েছে যে দুটি জয়ে 4 পয়েন্ট পেয়েছে।

শুধু আফগানিস্তান নয়, টি-টোয়েন্টি সেক্টরে আরেক নবাগত নামিবিয়াও ভারতের চেয়ে এগিয়ে। তারা দুটি ম্যাচ খেলে একটি জিতেছে এবং দুই পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে রয়েছে। দুই ম্যাচে পয়েন্ট ছাড়াই পঞ্চম স্থানে ভারত।

গ্রুপের অন্য দল স্কটল্যান্ডের পয়েন্ট ভারতের সমান; শূন্য। কিন্তু স্কটল্যান্ডের নেট রান রেট এত কম থাকায় টেবিলে শেষ থাকার অপমান থেকে রক্ষা পেয়েছে ভারত।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে