| ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পঞ্জাবকে বিশাল রানের টার্গেট দিলো রাজস্থান

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ সেপ্টেম্বর ২১ ২২:২০:৫৫
পঞ্জাবকে বিশাল রানের টার্গেট দিলো রাজস্থান

জোড়া সাফল্য শামির। তেওয়াটিয়ার উইকেট তুলে নেওয়ার পর একই ওভারের পঞ্চম বলে মরিসকেও ফেরত পাঠালেন তিনি। ৫ বলে ৫ রান করে মার্করামের হাতে ধরা পড়েন মরিস। রাজস্থান ১৭৮ রানে ৮ উইকেট হারায়। ম্যাচে শামির এটি তৃতীয় শিকার। তিনি বোলিং কোটা শেষ করেন ২১ রানে ৩ উইকেট নিয়ে। ক্রিজে নতুন ব্যাটসম্যান কার্তিক ত্যাগী।

১৯তম ওভারের প্রথম বলে রাহুল তেওয়াটিয়াকে বোল্ড করেন মহম্মদ শামি। ৫ বলে ২ রান করে সাজঘরে ফেরেন রাহুল। রাজস্থান ১৭৫ রানে ৭ উইকেট হারায়। শামির এটি ম্যাচে দ্বিতীয় শিকার। ক্রিজে নতুন ব্যাটসম্যান চেতন সাকারিয়া।

রাজস্থান রয়্যালস শিবিরে ফের ধাক্কা দিলেন অর্শদীপ। এবার তিনি ফিরিয়ে দিলেন ভয়ঙ্কর হয়ে ওঠা মহিপাল লোমরোরকে। ১৮তম ওভারের প্রথম বলে মার্করানের হাতে ধরা পড়েন লোমরোর। ফিরে যাওয়ার আগে ২টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ১৭ বলে ৪৩ রানের ঝোড়ো ইনিংস খেলেন। রাজস্থান ১৬৯ রানে ৬ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান ক্রিস মরিস। ম্যাচে অর্শদীপের এটি তৃতীয় শিকার।

১৭তম ওভারের তৃতীয় বলে রিয়ান পরাগের উইকেট তুলে নিলেন মহম্মদ শামি। ৫ বলে ৪ রান করে মার্করামের হাতে ধরহা পড়েন রিয়ান। দলগত ১৬৬ রানের মাথায় রাজস্থানের অর্ধেক ব্যাটিং লাইনআপ সাজঘরে ফিরে যায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান রাহুল তেওয়াটিয়া।

ইনিংসে ১৬তম ওভারে দীপক হুডার বলে ২৪ রান তুললেন মহিপাল লোমররো। তিনি ৬ বলে যথাক্রমে ৬, ৬, ৪, ২, ২, ৪ রান সংগ্রহ করেন। এক আগে আদিল রশিদকে পরপর ২টি ছক্কা হাঁকিয়েছেন লোমররো। তিনি ১৫ বলে ৪২ রানে অপরাজিত রয়েছেন। রাজস্থান ১৬ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৬৪ রান তুলেছে। নিশ্চিত হাফ-সেঞ্চুরি মাঠে ফেলেন এলেন যশস্বী জসওয়াল। ব্যক্তিগত ৪৯ রানের মাথায় হরপ্রীত ব্রারের বলে আউট হলেন রাজস্থান ওপেনার। ১৫তম ওভারের দ্বিতীয় বলে মায়াঙ্কের হাতে ধরা পড়েন জসওয়াল। ৩৬ বলের ইনিংসে তিনি ৬টি চার ও ২টি ছক্কা মারেন। রাজস্থান দলগত ১৩৭ রানে ৪ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান রিয়ান পরাগ। ১৫ ওভার শেষে রাজস্থান ১৪০/৪।

অর্শদীপের দ্বিতীয় শিকার লিভিংস্টোন। দ্বাদশ ওভারের পঞ্চম বলে ফ্যাবিয়ান অ্যালেনের হাতে ধরা পড়েন লিয়াম। ২টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৭ বলে ২৫ রান করে ক্রিজ ছাড়েন ব্রিটিশ তারকা। রাজস্থান দলগত ১১৬ রানে ৩ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান মহিপাল লোমরোর।

ইনিংসের ১১তম ওভারে দলগত ১০০ রানের গণ্ডি টপকে যায় রাজস্থান রয়্যালস। ১১ ওভার শেষে তারা ২ উইকেটের বিনিময়ে ১০১ রান তুলেছে। যশস্বী ৪৫ ও লিভিংস্টোন ১১ রানে অপরাজিত রয়েছেন।

অভিষেক ম্যাচে ইশান পোড়েল ৪ ওভারের বোলিং কোটা পূর্ণ করেন ৩৯ রানের বিনিমে ১ উইকেট নিয়ে। তিনি ফিরিয়ে দেন রাজস্থান অধিনায়ক সঞ্জু স্যামসনকে। ১০ ওভার শেষে রাজস্থান রয়্যালস ২ উইকেট হারিয়ে ৯৪ রান তুলেছে। যশস্বী জসওয়াল ২৬ বলে ৪০ রান করে অপরাজিত রয়েছেন। লিয়াম লিভিংস্টোন ব্যাট করছেন ৮ বলে ৯ রান করে।

আইপিএলে প্রথম উইকেট ইশানের। অষ্টম ওভারের প্রথম বলে সঞ্জু স্যামসনের উইকেট তুলে নেন বাংলার পেসার। সঞ্জু ৫ বলে ৪ রান করে লোকেশ রাহুলের দস্তানায় ধরা পড়েন। রাজস্থান দলগত ৬৮ রানের মাথায় ২ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান লিয়াম লিভিংস্টোন।

ব্যাট হাতে ঝড় তোলে এভিন লুইসকে ফেরত পাঠালেন অর্শদীপ সিং। ষষ্ঠ ওভারে অর্শদীপের তৃতীয় বলে মায়াঙ্ক আগরওয়ালের হাতে ধরা পড়েন লুইস। তিনি ৭টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২১ বলে ৩৬ রান করে ক্রিজ ছাড়েন। রাজস্থান দলগত ৫৪ রানে ১ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান সঞ্জু স্যামসন। পাওয়ার প্লে'র ৬ ওভারে রাজস্থান রয়্যালস ১ উইকেট হারিয়ে ৫৭ রান তুলেছে।

ইনিংসের চতুর্থ ওভারে দ্বিতীয়বার বল করতে এলে ইশান পোড়েলের ওভারে ১৭ রান তোলে রাজস্থান। ৪টি চার মাকেন এভিন লুইস। ৪ ওভার শেষে রাজস্থান কোনও উইকেট না হারিয়ে ৪০ রান তুলেছে। লুইস ২৮ ও জসওয়াল ১০ রানে ব্যাট করছেন।

আইপিএলে নিজের প্রথম ওভারে ৮ রান খরচ করেন ইশান পোড়েল। বাড়তি ১ রান আসে লেগ-বাই হিসেবে। ১টি ছক্কা মারেন লুইস। রাজস্থান ২ ওভার শেষে বিনা উইকেটে ১৮ রান তুলেছে।

সিপিএল মাতানোর পর এবার রাজস্থানের হয়ে আইপিএলে ওপেন করতে নামলেন এভিন লুইস। তাঁর সঙ্গী তরুণ যশস্বী জসওয়াল। পঞ্জাবের হয়ে নতুন বলে দৌড় শুরু করেন মহম্মদ শামি। প্রথম বলেই ১ রান নিয়ে খাতা খোলেন লুইস। প্রথম ওভারে ওঠে ৯ রান জোড়া বাউন্ডারি মারেন যশস্বী

রাজস্থান চার বিদেশির কোটায় মাঠে নামায় লুইস, লিভিংস্টোন, মরিস ও মুস্তাফিজুরকে।

রাজস্থানের প্লেয়িং ইলেভেন: যশস্বী জসওয়াল, এভিন লুইস, সঞ্জু স্যামসন (ক্যাপ্টেন ও উইকেটকিপার), লিয়াম লিভিংস্টোন, মহিপাল লোমরোর, রিয়ান পরাগ, রাহুল তেওয়াটিয়া, ক্রিস মরিস, মুস্তাফিজুর রহমান, চেতন সাকারিয়া ও কার্তিক ত্যাগী। পঞ্জাবের প্রথম একাদশে জায়গা হল না ক্রিস গেইলের। পঞ্জাব চার বিদেশির কোটায় মাঠে নামায় মার্করাম, পুরান, অ্যালেন ও রশিদকে।

পঞ্জাবের প্রথম একাদশ: লোকেশ রাহুল (ক্যাপ্টেন ও উইকেটকিপার), মায়াঙ্ক আগরওয়াল, এডেন মার্করাম, নিকোলাস পুরান, দীপক হুডা, ফ্যাবিয়ান অ্যালেন, আদিল রশিদ, ইশান পোড়েল, হরপ্রীত ব্রার, অর্শদীপ সিং ও মহম্মদ শামি।

দীর্ঘদিন দলের সঙ্গে থাকার পর অবশেষে পঞ্জাব কিংসের জার্সিতে আইপিএল অভিষেক হয় বাংলার ইশান পোড়েলের। পঞ্জাবের তরফে ম্যাচের আগে ইশানের হাতে আইপিএল ক্যাপ তুলে দেওয়া হয়। সুতরাং, এই ম্যাচে জুটি বাঁধতে দেখা যাবে বাংলার দুই পেসার শামি ও ইশানকে। একা ইশান পোড়েলেরই নয়, বরং পঞ্জাবের হয়ে আইপিএল অভিষেক হচ্ছে এডেন মার্করাম ও আদিল রশিদেরও। অন্যদিকে, রাজস্থান রয়্যালসের হয়ে আইপিএল অভিষেক হয় এভিন লুইসের।

রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে আইপিএল ২০২১-এর ফিরতি লেগে টস জিতল পঞ্জাব কিংস। টস জিতে পঞ্জাব অধিনায়ক লোকেশ রাহুল প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান রাজস্থানকে। দুবাইয়ে এর আগের ম্যাচে টস জিতে শুরুতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন চেন্নাই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। শুরুতেই ব্যাটিং ভরাডুবির মুখে পড়তে হলেও শেষমেশ ম্যাচ জেতে সিএসকে। পঞ্জাব পরে ব্যাট করে ম্যাচ জিততে পারে কিনা, সেটাই হবে দেখার।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

পরবর্তী ম্যাচ হায়দ্রাবাদের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে শক্তিশালী একাদশ ঘোষণা করল চেন্নাই-

পরবর্তী ম্যাচ হায়দ্রাবাদের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে শক্তিশালী একাদশ ঘোষণা করল চেন্নাই-

পর পর দুই ম্যাচে হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান বেশ দুর্বল করেছে চেন্নাই। সুপার ফ্রোরের ...

নিউজিল্যান্ডের কাছে থিতু হল পাকিস্তান

নিউজিল্যান্ডের কাছে থিতু হল পাকিস্তান

রাওয়ালপিন্ডিতে তৃতীয় টি-টোয়েন্টি সিরিজে নিউজিল্যান্ডের কাছে ১৭৮ রানে হেরেছে স্বাগতিক পাকিস্তান। লাহোরে চতুর্থ টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ড ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে