| ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মালয়েশিয়ায় অবৈধ প্রবাসীদের আর সাধারণ ক্ষমার প্রয়োজন নেই সরাসরি জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২১ জুন ১৩ ২৩:৪৮:৫১
মালয়েশিয়ায় অবৈধ প্রবাসীদের আর সাধারণ ক্ষমার প্রয়োজন নেই সরাসরি জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ

একই সঙ্গে যথাযথ দলিলবিহীন অভিবাসীদের চিহ্নিত করার জন্য অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানিয়েছেন।

এদিকে পুনঃব্যবস্থাপনার কর্মসূচির আওতায় নির্মাণ, উৎপাদন, বৃক্ষরোপণ এবং কৃষিক্ষেত্রে নিয়োগকারীদের অননুমোদিত বিদেশি শ্রমিক নিয়োগের অনুমতি দেয়া হয়।

এই কর্মসূচিটি এখন চারটি সাব-সেক্টরের নিয়োগকারীদের জন্য বাড়ানো হয়েছে, পাইকারি ও খুচরা, রেস্তোঁরা, কার্গো পাশাপাশি পরিষ্কারের পরিষেবাগুলো।

এদিকে ইমিগ্রেশনের ফেসবুক পেজে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কঠোর লকডাউনের মধ্যেও রিক্যালিব্রেশনের কাজ চলমান থাকবে। তবে প্রবাসীদের প্রত্যাশা রিক্যালিব্রেশনের মেয়াদ বৃদ্ধি করা হবে। ইতোমধ্যে বৈধকরণ কর্মসূচির মেয়াদ বৃদ্ধির জন্য মালয়েশিয়া সরকারের কাছে বাংলাদেশ হাইকমিশন অনুরোধ করেছে বলে হাইকমিশনের একটি সূত্রে জানা গেছে।

মালয়েশিয়া সরকার প্রত্যাবাসন পুনরুদ্ধারের কর্মসূচিও চালু করে যেখানে অনিবন্ধিত অভিবাসীরা স্বদেশে ফিরে যেতে পারে।

১১ জুন দেশটির জাতীয় সংবাদ মাধ্যম দ্য স্টারকে দেয়া এক সাক্ষাতকারে হামজা বলেছেন, ‘তাদের যথাযথ ডকুমেন্টেশন থাকবে এবং তাদের আর লুকিয়ে থাকতে হবে না।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, বিরোধী আইনপ্রণেতারা এবং মানবাধিকার গোষ্ঠীগুলো অবৈধদের বিরুদ্ধে চলমান অভিযান নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে এবং জাতীয় কোভিড-১৯ টিকাদান কর্মসূচির সুষ্ঠু বাস্তবায়ন নিশ্চিত করার জন্য সরকারকে এই পদক্ষেপ বন্ধ করে সাধারণ ক্ষমা দেয়ার আহ্বান জানানো হয়েছে।

তারা উল্লেখ করেছেন, এই ধরনের অভিযান দুর্বল লোকদের আত্মগোপনে ঠেলে দিতে পারে এবং কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। হামজা বলেছেন, অভিযান না হলে অবৈধ অভিবাসীরা বেরিয়ে আসার কোনো নিশ্চয়তা নেই।

‘আপনি যখন এই লোকদের পটভূমি জানেন না তখন কেন এই লোকদের জন্য সাধারণ ক্ষমা দিতে চান?’

তিনি বলেন, ‘আমাদের সর্বদা দেশ ও আমাদের মানুষের স্বার্থকেই অগ্রাধিকার দিতে হবে, এটি একটি পুরনো সমস্যা এবং বছরের পর বছর ধরে চলছে।’

হামজা বলেছেন, পুনরুদ্ধার কর্মসূচি শুরুর পর থেকে ২ লাখেরও বেশি অভিবাসী নিবন্ধিত হয়েছেন। এদের মধ্যে প্রায় ১ লাখ ১০ হাজার বৈধতা পেতে আবেদন করেছেন এবং এর মধ্যে প্রায় ১ লাখ অবৈধ অভিবাসী নিজ নিজ দেশে ফিরে গেছেন।

হামজাহ ১৪ জন আইন প্রণেতাদের একটি দলকেও তীব্র নিন্দা জানান- যারা ডকুমেন্টেশন প্রাপ্তির প্রক্রিয়াটি সহজ করার জন্য সরকারের পদক্ষেপের বিষয়ে আপত্তি জানিয়েছিলেন, আমরা আটকদের পুনরুদ্ধার পরিকল্পনায় রেখেছি। কিছু নিয়োগকর্তা আমাদের ডিপোতে গিয়ে এই লোকদের কাজ করার অনুমতি দেয়ার জন্য আবেদন করেছেন। হাজার হাজার অভিবাসীদের চাকরির সুযোগ করে দিয়েছি। শেষ পর্যন্ত তাদের যথাযথ ডকুমেন্টেশন রয়েছে, হামজাহ যোগ করেন।

তিনি বলেন, গত বছরের ডিসেম্বরে মালয়েশিয়ায় পিআর স্ট্যাটাস, অস্থায়ী ওয়ার্ক পারমিট এবং স্বামী/স্ত্রী ভিসাসহ অন্তত ২.৫ মিলিয়ন বিদেশি নিবন্ধিত ছিল। আমরা এদের নিয়ে উদ্বিগ্ন নই। আমরা যদি তাদের ভ্যাকসিন দিতে চাই, আমরা জানি তারা কোথায় থাকে, আমরা যোগাযোগের ট্রেসিং করতে অসুবিধা হবে না।

পৃথক বিষয়ে হামজা হাই কমিশনারকে (ইউএনএইচসিআর) সতর্ক করেছেন যে তারা যথাযথ পরীক্ষা-নিরীক্ষা না করে কেবল তাদের কার্ড না দেয়ার কারণ এটি দশ বছরেরও কম সময়ের মধ্যে লাখ লাখ পৌঁছে যাবে। মন্ত্রণালয়ের রেকর্ডে ২০১৩ সালে ১ লাখ ৪০ হাজার ৯৮৩ এর তুলনায় বর্তমানে ১ লাখ ৭৯ হাজার ৩৮৩ ইউএনএইচসিআর কার্ডধারী রয়েছে।

যা মালয়েশিয়ার সংখ্যাগরিষ্ঠ সংখ্যক শরণার্থীর সঙ্গে একমত নন, যারা মালয়েশিয়াকে তাদের পছন্দের গন্তব্য হিসেবে গড়ে তুলেছিল, কারণ এটি বিভিন্ন সামাজিক অসুস্থতার কারণ হতে পারে।

মালয়েশিয়ার পক্ষে বহিরাগতদের বোঝা বহন করা অন্যায্য। আমরা তার নিজস্ব আইনসহ একটি সার্বভৌম দেশ হওয়ায় আমাদের একটি বিশ্বাসযোগ্য সমাধান খুঁজতে হবে এবং শরণার্থীদের সমাধানে ইউএনএইচসিআর এর সঙ্গে সরকার কাজ করবে বলেও জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জায়নুদিন।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

১ ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়লো কলকাতা পাঞ্জাব

১ ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়লো কলকাতা পাঞ্জাব

সুনীল নারিন ও ফিল সল্টের ঝড়ের সুবাদে কলকাতা নাইট রাইডার্স স্কোরবোর্ডে ২৬১ রান করে। কিন্তু ...

পাকিস্তানের বাচা-মরার ম্যাচ, আইপিএলে হাইভোল্টেজ ম্যাচ সহ টিভিতে যেসব খেলা দেখবেন আজ

পাকিস্তানের বাচা-মরার ম্যাচ, আইপিএলে হাইভোল্টেজ ম্যাচ সহ টিভিতে যেসব খেলা দেখবেন আজ

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষটিতে আজ (শনিবার) পাকিস্তান–নিউজিল্যান্ড মুখোমুখি হবে। একই দুটি ম্যাচ আছে আইপিএলে। ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে