| ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

‘স্বাধীনতা বালকের জন্য নয়, বিপথে গেলে বিশ্ববিদালয়ে টাকা বন্ধ’

২০১৯ নভেম্বর ০৯ ১৬:১৫:৪৭
‘স্বাধীনতা বালকের জন্য নয়, বিপথে গেলে বিশ্ববিদালয়ে টাকা বন্ধ’

শনিবার (৯ নভেম্বর) দুপুরে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় শ্রমিক লীগের ত্রি বার্ষিক কেন্দ্রীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কড়া হুঁশিয়ারি উচ্চারণ করেন। প্রধানমন্ত্রী বলেন, ‘অর্থ সরকার দেবে। সব রকম উন্নয়ন প্রকল্প সরকার করবে। সেটা নিতে খুব ভাল লাগবে। আর সরকার সেখানে কোন ব্যবস্থা নিতে পারবে না। এটা কখনও হতে পারে না।

শেখ হাসিনা বলেন, কথায় বলে স্বাধীনতা ভাল তবে তা বালকের জন্য নয়, এটাও মাথায় রাখতে হবে। বিশ্ববিদ্যালয় ছাত্রদের বিপথে নিলে টাকার জোগান বন্ধ করে দেওয়া হবে জানিয়ে তিনি বলেন, ‘আমি মনে করি পাবলিক ইউনিভার্সিটিতে আমাদের ছেলেমেয়েররা উচ্চ শিক্ষা পায়,পৃথিবীর আর কোন দেশে এতো অল্প খরচে তা দেওয়া হয়না। সেখানে স্বায়ত্বশাসন আছে একথা সত্যি। কিন্তু টাকা দিচ্ছে কারা? টাকা তো সরকার দিচ্ছে। সরকারের দেওয়া টাকা ইউজিসিতে যায়, সেখান থেকে প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে দেয়া হয়। সেখানে সমস্ত শিক্ষকদের বেতন, ভাতা যা কিছু তারা পাচ্ছেন।

‘একজন শিক্ষার্থী ইউনিভার্সিটিতে কয় টাকা খরচ করে বা মাসে বড়জোর দেড়শ টাকা খরচ করে। কিন্তু এই টাকায় কি উচ্চ শিক্ষা হয়! যদি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষাপ্রতিষ্ঠানে যান, কত লক্ষ টাকা লাগে প্রতি সেমিস্টারে? আর আমাদের পাবলিক ইউনিভার্সিটিতে কত লাগে? সে টাকা কে জোগান দেয়? জোগান দেয় সরকার।’প্রায় দুই থেকে আড়াই লক্ষ টাকা খরচ হয়, এক একজন ছাত্রের পিছনে। আর ইঞ্জিনিয়ারিং বা মেডিকেল কিংবা কারিগরিতে আরও বেশী টাকা খরচ হয় বলেও জানান তিনি। সব টাকা তো সরকারের পক্ষ থেকে দেওয়া হচ্ছে। সেখানে ডিসিপ্লিন থাকবে, উপযুক্ত শিক্ষা পাবে। এবং নিজেদের জীবনকে গড়ে তুলবে।সেটাই আমরা চাই।

প্রধানমন্ত্রী বলেন, অনেকে প্রশ্ন তুলেছেন যে, প্রাইভেট বিশ্ববিদ্যালয় নাকি আমরা বুঝি না? যারা কথা বলছেন তারাই কেবল বোঝেন আর বোঝেন যারা বিশৃঙ্খলার সৃষ্টি করেন তারা। আর পড়াশোনা নষ্ট করে সেখানে স্ট্রাইক করে দিনের পর দিন কর্মঘন্টা নষ্ট করবেন, ছেলেমেয়েদের পড়াশোনায় ব্যাহত করবেন, তারা বোঝেন আর বুঝব না আমরা। এটা তো হয় না।’

প্রধানমন্ত্রী আর বলেন, এই ধরণের বালকসুলভ কথাবার্তা না বলাই ভাল বরং ছেলেমেয়েরা লেখাপড়া করবে। তাদের লেখাপড়া শিক্ষার সময় যেন নষ্ট না হয়। উপযুক্ত সময়ে তারা ভাল রেজাল্ট করবে এবং তারা জীবনকে সুন্দরভাবে গড়ে তুলবে। সেটাই আমরা চাই।কাজেই উস্কানি দিয়ে ছাত্রদেরকে বিপথে নেওয়া আর এখানে মুখরোচক কথা বলা, এটা কখনো কেউ মেনে নিতে পারে না। আর তা যদি করতে হয় তাহলে নিজেদের অর্থ নিজেরা জোগান দিতে হবে। নিজেদের বেতন নিজেরা নিতে হবে। নিজেদের খরচ নিজেরা চালাবে, সরকার সব টাকা বন্ধ করে দেবে। কারণ স্বায়ত্বশায়িত প্রতিষ্ঠান, পাবলিক বিশ্ববিদ্যালয়, পাবলিক দেবে, সরকার কেন খরচ করবে। সরকার কেন খরচ করবে তাহলে সেটাও তাদের চিন্তা করতে হবে, কোনটা করবে?

প্রধানমন্ত্রী অভিযোগের সুরে বলেন, ‘আমি এইজন্য বললাম, ইদানিং দেখছি, কোন কথা নাই বার্তা নাই, ব্যবস্থা নেওয়া হওয়ার পরও কয়েকজন মিলে অহেতুক অভিযোগ তুলছে। আমাদের আইন আছে কেউ যদি কারও বিরুদ্ধে মিথ্যা অভিযোগ আনে, আর সেটা যদি প্রমাণিত না হয় তাহলে যে অভিযোগকারী ওই আইনে তার বিচার হয়, সাজা হয়। এটা কিন্তু আইনে আছে। কাজেই যারা কথা বলছেন, তারা আইনগুলি ভালভাবে দেখে নেবেন, সেটাই আমরা বলব। কারণ আমরাও তো ইউনিভার্সিটির ছাত্রী ছিলাম, পড়াশোনা করেই আসছি। এটাও তাদের ভুলে গেলে চলবে না।’

এর আগে, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিন সম্মেলনস্থলে উপস্থিত হন। এসময় জাতীয় শ্রমিক লীগের সভাপতি, সাধারণ সম্পাদক ও কার্যকরী সভাপতি শেখ হাসিনাকে স্বাগত জানান। এরপর জাতীয় সঙ্গীত পরিবেশন ও সংগঠনের নেতাদের সঙ্গে নিয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন শেখ হাসিনা। মঞ্চের আরেক পাশে জেলা সভাপতি ও সাধারণ সম্পাদকরা নিজ নিজ জেলার সাংগঠনিক পতাকা উত্তোলন করেন।এরপর শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে সম্মেলনের শুভ উদ্বোধন ঘোষণা করা হয়।

সভায় সভাপতিত্ব করেন জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহামুদ। সভা পরিচালনায় আছেন সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম। সম্মেলনে বিশেষ অতিথি হিসাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ানসহ তিনজন বিদেশী অতিথি উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

 টি-টোয়েন্টি থেকে বাদ লিটন মুখ খুললেন  প্রধান নির্বাচক

টি-টোয়েন্টি থেকে বাদ লিটন মুখ খুললেন প্রধান নির্বাচক

বাংলাদেশের ওপেনার লিটন কুমার দাসকে নিয়ে এখন মাথা আঁচড়াচ্ছেন বিসিবি নির্বাচকরা। দলে থাকতে হলে ভালো ...

ব্যাটে ঝড় তোলার আগে রিশাদকে যা বলেছিলেন মুশফিক

ব্যাটে ঝড় তোলার আগে রিশাদকে যা বলেছিলেন মুশফিক

দীর্ঘদিন ধরে জাতীয় দলে একজন নির্ভরযোগ্য লেগ স্পিনারের অপেক্ষায় ছিল বাংলাদেশ। সেই শূন্যস্থান পূরণে রিশাদ ...

ফুটবল

আর্জেন্টিনার পর যুক্তরাষ্ট্রের দ্বারপ্রান্তে থিতু হল ব্রাজিলের

আর্জেন্টিনার পর যুক্তরাষ্ট্রের দ্বারপ্রান্তে থিতু হল ব্রাজিলের

ফাইনালে ওঠে শিরোপা জেতা হলনা ব্রাজিলের। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত ফুটবল খেলে ব্রাজিলকে ফাইনালে থামায় যুক্তরাষ্ট্র। ...

কোপায় মাঠে ফিরছেন কি-না নেইমার, জানালেন ব্রাজিলের চিকিৎসক

কোপায় মাঠে ফিরছেন কি-না নেইমার, জানালেন ব্রাজিলের চিকিৎসক

নেইমার ও চোট যেন একে অপরের সম্পূরক। ব্রাজিলিয়ান পোস্টার বয় তার ক্যারিয়ারের একটা বড় অংশ ...



রে