| ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬

যেসব কলমের দাম কোটি টাকার উপরে

২০১৯ আগস্ট ২৪ ১৯:২২:১৬
যেসব কলমের দাম কোটি টাকার উপরে

একটা কলমের দাম কতো হতে পারে? ৫ টাকা, ১০ টাকা। একটু ফ্যাশনেবল হলে হয়ত ১০০,২০০ বা ৫০০ টাকা। কিন্তু একটি কলমের দাম যদি হয় কয়েক কোটি টাকা! তাহলে তো চোখ কপালে উঠবেই। হ্যাঁ, আশ্চর্য শোনালেও এমন কয়েকটি কলম আছে যেগুলোর দাম শয়ে বা হাজারে নয় কোটি টাকা। এমনই কয়েকটি বহুমূল্য কলম স'ম্পর্কে আজ বিডিটাইমসের পাঠকদের জানাবো__

মন্তেগ্রাপ্পা তিবালদি ফুলগর নকটারনাস:

কলমটির প্রস্তুতকারক সংস্থা ইতালির মন্তেগ্রাপ্পা। ৯০০টি কালো হিরে এবং ১০০টি চুনিখচিত কলমটির দাম প্রায় ৫৫ কোটি টাকা। এটিই বিশ্বের সবচেয়ে দামি কলম। এই কলম একটিই তৈরি করেছিল মন্তেগ্রাপ্পা।

দ্য অরোরা ডায়ামান্টে:

দাম ১০ কোটি টাকা। প্রস্তুতকারক সংস্থা ইতালির অরোরা। বিশুদ্ধ প্ল্যাটিনামের তৈরি এই কলমে রয়েছে ১,৯১৯টি ডি বিয়ার্স ডায়মন্ড। নিবটি ১৮ ক্যারাট সোনা দিয়ে তৈরি।

মঁ ব্লাঁ মিস্ট্রি মাস্টারপিস:

ভ্যান ক্লিফ অ্যান্ড আরপেলস এবং মঁ ব্লাঁ সংস্থা যৌথ উদ্যোগে তৈরি করে কলমটি। মোট ৯টি কলম তৈরি করেছে সংস্থা দু’টি। যেগু'লি তিনটে চুনি, তিনটে পান্না, তিনটে নীলকান্ত মণি দিয়ে তৈরি। এক একটি কলমের দাম সাড়ে ৪ কোটি টাকা।

কারান ডি’এস-লা ম'র্ডানিস্টা ডায়মন্ডস পেন: এটি লিমিটেড এডিশন ফাউন্টেন পেন। সম্পূর্ণ হাতে তৈরি কলমের নিবে রয়েছে ১৮ ক্যারাট রোডিয়াম কোটেড গোল্ড। গায়ে রয়েছে ৫ হাজার ওয়েসেলটন ডায়মন্ড এবং ২০ ক্যারাট প্রিমিয়াম রুবি বা চুনি। প্রস্তুতকারক সংস্থা জেনিভার কারান ডি’ এস। দাম ১কোটি ১ লক্ষ টাকা।

মঁ ব্লাঁ-প্রিন্স রেইনিয়ার লিমিটেড থ্রি এডিশন ৮১:

কলমটির দাম ১ কোটি ৭ লক্ষ। পেনের বডি ১৮ ক্যারাট হোয়াইট গোল্ড (সোনা-রুপোর সঙ্কর ধাতু) দিয়ে তৈরি। রয়েছে ৯৯৬টি উচ্চমানের হিরে। নকশা তৈরিতে ব্যবহার হয়েছে ৯২টি চুনি।

মঁ ব্লাঁ লিমিটেড এডিশন বোহেমে প্যাপিলিয়ন:সাদা, হলুদ এবং গোলাপি; এই তিন রঙের পাওয়া যায় কলমটি। ১ হাজার ৪০০টি হিরে দিয়ে সজ্জিত কলমের বাইরের অংশটি। দাম দেড় কোটি টাকা।

মঁ ব্লাঁ ডায়মন্ড সলিটেয়ার:

কলমের দাম ১ কোটি টাকা। ৪৬০০টি ছোট ছোট হিরে দিয়ে সজ্জিত পুরো কলমটি। এর ঢাকনা তৈরি হয়েছে ১৮ ক্যারাট সোনা।

কারান ডি’এস-১০১০ ফাউন্টেন পেন:

এই পেনটির দাম এক কোটি টাকা। নিবটি ২৮ ক্যারাট সোনা দিয়ে তৈরি।

মঁ ব্লাঁ বোহেমে রয়্যাল পেন:

পেনটির দাম এক কোটি টাকা। এটি ১,৪৩০টি ছোট ছোট হিরেতে মোড়া। ঢাকনাটি ১৮ ক্যারাট সোনা দিয়ে তৈরি

মন্তেগ্রাপ্পা-এনসিয়েন্ট মেক্সিকান সিভিলাইজেশন:ওলমেক, মায়া, টিওথিহুয়াকান, টোলটেক এবং অ্যাজটেক; মেক্সিকোর এই পাঁচ সভ্যতার নানা শিল্প ফুটিয়ে তোলা হয়েছে এই পেনে।১৮ ক্যারাট সোনা, রুপো ও ব্রোঞ্জের মিশ্রণে তৈরি করা হয়েছে পেনটি। ১৮ ক্যারাট সোনা দিয়ে তৈরি পেনের নিবটি। পেনের দাম ৯৭ লক্ষ টাকা।

পাঠকের মতামত:

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর



রে