| ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

এক কোচের উপরে চোখ ৪ দেশের

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ আগস্ট ১০ ০১:৪৭:৪৯
এক কোচের উপরে চোখ ৪ দেশের

কোচ বাছাই করতে পাঁচজনকে নিয়ে বিসিবি একটি সংক্ষিপ্ত তালিকা করেছে। সেই পাঁচ কোচ হলেন নিউজিল্যান্ডের মাইক হেসন, জিম্বাবুয়ের গ্রান্ট ফ্লাওয়ার, ইংল্যান্ডের পল ফারব্রেস, দক্ষিণ আফ্রিকার রাসেল ডমিঙ্গো ও শ্রীলঙ্কার চন্ডিকা হাথুরুসিংহে। এঁদের মধ্যে ডমিঙ্গো ঢাকায় এসে বিসিবির সঙ্গে কথা বলে গেছেন।

মাইক হেসনের হাত ধরেই বিশাল পরিবর্তন এসেছে নিউজিল্যান্ড ক্রিকে'টে। কিউইদের ক্রিকেট ধরণ পাল্টে দেয়া হেসন নিউজিল্যান্ডকে উঠিয়েছিলেন প্রথমবারের মতন বিশ্বকাপ ফাইনালে। খেলেছে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল। ২০১৮ সালের এপ্রিলে টেস্টে কিউইদের র‍্যাঙ্কিংয়ে তিনে ওঠাও তাঁর অধীনে। এরপর ২০১৫ বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়ে হেসন নিজেকে গুটিয়ে নেয় ক্রিকেট থেকে।

মাত্র ২২ বছর বয়স থেকে কোচিং ক্যারিয়ার শুরু করা হেসনের ২০১৫ বিশ্বকাপ পরবর্তী এক বছর সময় কে'টেছে পরিবারের সাথে। এরপর গত আইপিএলে হুট করেই পাঞ্জাবের দায়িত্ব নেন তিনি।

সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাওয়া এ পাঁচ কোচের মধ্যে মাইক হেসন বাকিদের চেয়ে এগিয়ে। বিসিবি সভাপতি নাজমুল হাসান এবং বোর্ডের কয়েকজন পরিচালক তাঁর প্রতি আগ্রহী। নিউজিল্যান্ডের সাবেক এ কোচ আন্তর্জাতিক অঙ্গনে বেশ খ্যাতি কুড়িয়েছেন। ২০১২ থেকে গত বছর পর্যন্ত নিউজিল্যান্ড দলের দায়িত্ব সামলেছেন হেসন।

নিউজিল্যান্ডের পত্রিকা ‘স্টাফ’ গতকাল ‘ভারত, পাকিস্তানের কোচ হওয়ার দৌড়ে সাবেক ব্ল্যাক ক্যাপস কোচ’ শিরোনামে একটা খবর প্রকাশ করেছে। সেখানে তারা জানিয়েছে, হেসন ভারত কিংবা পাকিস্তান দলের কোচ হওয়ার দৌড়ে ভালো'ভাবেই আছেন। তিনি আইপিএলের দল পাঞ্জাবের চাকরিটা ছেড়ে দিয়েছেন। নিশ্চিত না হলে নিশ্চয়ই পাঞ্জাবের মতো ফ্র্যাঞ্চাইজি দলের চাকরি ছাড়তেন না!

শুধু ভারত-পাকিস্তানই নয় হেসনকে দলে পেতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে পুঁচকে আফগানিস্তানও। বিশ্বকাপ শেষে আফগানদের হেড কোচ ফিল সিমন্স নবীদের সঙ্গে চুড়ি না বাড়ানোয় নতুন কোচ খুঁজছে তারাও।

হেসন ছাড়াও ইংল্যান্ডের সাবেক সহকারী কোচ পল ফারব্রেসকে নিয়েও ভাবছে বিসিবি; যদিও গত বছরের মা'র্চে তিনি বিসিবির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। সে সময় হাথুরুসিংহের বদলি খুঁজছিল বোর্ড। যার পরিপ্রেক্ষিতে স্টিভ রোডসকে কোচ করে এনেছিল বিসিবি।

হাথুরুসিংহের সাথে বিসিবির অ'তীত ইতিহাস কিছুটা মন্দ হওয়ায় সদ্য সাবেক হওয়া এই শ্রীলঙ্কান কোচের প্রতি ঝোঁকার সম্ভাবনা কিছুটা কম। তবে এই হাথুরুর অধীনেই বিস্তর সাফল্য এসেছে টাইগার শিবিরে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

মোবাইলে সহজ উপায়ে যেভাবে দেখবেন বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ম্যাচ, দেখে নিন টাইগারদের একাদশ

মোবাইলে সহজ উপায়ে যেভাবে দেখবেন বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ম্যাচ, দেখে নিন টাইগারদের একাদশ

শেষবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ খেলবে সফরকারী বাংলাদেশ। টেক্সাসের ...

বাংলাদেশ বনাম যুক্তরাষ্ট্র আজ প্রথম ম্যাচ, জিতবে কে জানিয়ে দিলো জ্যোতি টিয়া

বাংলাদেশ বনাম যুক্তরাষ্ট্র আজ প্রথম ম্যাচ, জিতবে কে জানিয়ে দিলো জ্যোতি টিয়া

যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম টি টোয়েন্টিতে ম্যাচে আজ বাংলাদেশ সময় রাত নয় টায় মাঠে নামতে চলেছে ...

ফুটবল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

এবারের কোপা আমেরিকা দিয়ে উন্নতি করতে চায় ব্রাজিল। কিন্তু ঐতিহ্যবাহী টুর্নামেন্ট মাঠে নামার আগেই প্রবল ...

কোপা আমেরিকার আগে আবারও মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

কোপা আমেরিকার আগে আবারও মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবল ম্যাচ মানেই আরও উন্মাদনা। এই দুই দলের লড়াই দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা ...



রে