| ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

৪৫ জেলায় বইছে তাপপ্রবাহ, গরমের দাপট শেষে বৃষ্টি কমে হবে জানাল আবহাওয়া অফিস

সারাদেশ . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ এপ্রিল ২১ ২০:২৫:৪৯
৪৫ জেলায় বইছে তাপপ্রবাহ, গরমের দাপট শেষে বৃষ্টি কমে হবে জানাল আবহাওয়া অফিস

দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়েছে। সর্বত্র প্রতিটি প্রাণ গরমে হাঁপাচ্ছে। সেক্ষেত্রে আগামী কয়েকদিন স্বস্তির খবর নেই। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ আগামী তিন দিন অব্যাহত থাকতে পারে। এছাড়াও এই সময়ে জলীয় বাষ্প বৃদ্ধির কারণে অস্বস্তি হতে পারে। অন্যদিকে আগামী ৫ দিনে আবহাওয়ার বড় ধরনের পরিবর্তনের সম্ভাবনা নেই।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের ১২টি অঞ্চলে ইতিমধ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। এছাড়া পাবনা, যশোর ও শোয়াডাঙ্গা জেলায় বর্তমানে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ ছাড়া রাজশাহী জেলা ও ঢাকা বিভাগের অবশিষ্টাংশসহ খুলনা বিভাগের ওপর দিয়ে এবং ময়মনসিংহ, মূলবাজার, ফেনী, কক্সবাজার, চাঁদপুর ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রাঙামাটি। অঞ্চলসমূহ। আগামী ২৪ ঘণ্টায় এসব এলাকায় তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও কোনো বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি। গতকাল শনিবার (২০ এপ্রিল) ছাড়াও দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এদিন রাজধানী ঢাকায় সর্বোচ্চ ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এদিকে আগামীকাল সোমবার (২২ এপ্রিল) সকাল ৯টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, সিলেট ও ​​চট্টগ্রাম জেলার দু-এক জায়গায় দমকা হাওয়া, অস্থায়ী ঝড়ো হাওয়া অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া কোথাও কোথাও বিচ্ছিন্ন শিলাবৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া সাধারণত শুষ্ক থাকবে।

এ সময় রংপুর বিভাগে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং অন্যত্র প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। অতিরিক্ত জলীয় বাষ্পও অস্বস্তির কারণ হতে পারে।

পরদিন মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল ৯টা পর্যন্ত ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে এই সময়েও চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। পাশাপাশি এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

অন্যদিকে, আগামী বুধবার (২৪ এপ্রিল) সকাল ৯টা পর্যন্ত ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তবে এই সময়েও চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। তবে উল্লেখিত সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পাশাপাশি জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে। এছাড়া আগামী ৫ দিনেও আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

প্রথম টি টোয়েন্টিতে বাংলাদেশ চ্যালেঞ্জিং রানের টার্গেট দিল জিম্বাবুয়ে

প্রথম টি টোয়েন্টিতে বাংলাদেশ চ্যালেঞ্জিং রানের টার্গেট দিল জিম্বাবুয়ে

বিশ্বকাপের প্রস্তুতি শুরু করেছে দলগুলো। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে জিম্বাবুয়ের সঙ্গে হোম ...

চেন্নাই থেকে ফেরার সময় একটি দামি উপহার দিয়ে মুস্তাফিজকে বিদায় জানালেন ধোনি

চেন্নাই থেকে ফেরার সময় একটি দামি উপহার দিয়ে মুস্তাফিজকে বিদায় জানালেন ধোনি

পাঞ্জাবের সাথে এ আসরের শেষ ম্যাচ টি খেলে ফেলেছেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। এ ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে