| ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ব্রেকিং নিউজ ; এ মাসেই আসছে ভয়াবহ ঘূর্ণিঝড়

সারাদেশ . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ এপ্রিল ০২ ১১:১২:৩৩
ব্রেকিং নিউজ ; এ মাসেই আসছে ভয়াবহ ঘূর্ণিঝড়

চলতি মাসে বঙ্গোপসাগরে একটি বা দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এই নিম্নচাপের মধ্যে আবহাওয়া আরও শক্তিশালী হয়ে হারিকেনে পরিণত হতে পারে। এপ্রিল মাসে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে দেশের বিভিন্ন অঞ্চলে তীব্র থেকে তীব্র তাপপ্রবাহও বয়ে যেতে পারে।

মঙ্গলবার (০২ এপ্রিল) আবহাওয়া অফিসের এপ্রিলের দূরপাল্লার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে।চলতি মাসে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হতে পারে বলে জানা গেছে। বিচ্ছিন্ন শিলাবৃষ্টি বা বজ্রবৃষ্টি সহ পাঁচ থেকে সাত দিনের জন্য হালকা থেকে মাঝারি মৌসুমি ঝড় হতে পারে।

বিজ্ঞাপনে আরো বলা হয়েছে, দেশে এপ্রিল মাসে দুই থেকে চারটি মাঝারি (৩৬ থেকে ৩৮ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) এবং এক থেকে দুইটি চরম (৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস) থেকে চরম (৪৩ ডিগ্রি সেলসিয়াস) তাপমাত্রা ছিল। ) তাপ তরঙ্গ প্রবাহিত হতে পারে।

এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি এবং রাতের তাপমাত্রা স্বাভাবিক গরম থাকতে পারে। এপ্রিল মাসে দেশের উত্তর-পূর্বাঞ্চল এবং মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের নদ-নদীতে পানির স্তর বিশেষ করে দ্রুত বাড়তে পারে। তাছাড়া স্বল্পমেয়াদে আকস্মিক বন্যা পরিস্থিতিও দেখা দিতে পারে।

এদিকে, সোমবার অন্য একটি পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, তাপপ্রবাহ দেশের পাঁচটি অঞ্চলের বাসিন্দাদের আরও অসুবিধায় ফেলতে পারে। এছাড়া কোথাও কোথাও শিলাবৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে।

একটি স্বাভাবিক মৌসুমী নিম্নচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। সেক্ষেত্রে আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, মঙ্গলবার (২ এপ্রিল) সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রাম ও সিলেট জেলার দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এর পাশাপাশি কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে হতে পারে শিলাবৃষ্টিও। এ ছাড়া দেশের অন্যান্য জায়গায় আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তবে এ সময় রংপুর বিভাগের নীলফামারী ও দিনাজপুর জেলা এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বিস্তার লাভ করতে পারে বলে আশঙ্কা আবহাওয়া অফিসের। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে। এ পরিস্থিতি আগামী কয়েক দিন অব্যাহত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; জাতীয় দলে আর কখন ফিরছেন না তামিম

ব্রেকিং নিউজ ; জাতীয় দলে আর কখন ফিরছেন না তামিম

এই বছর আর একটা বিশ্বকাপ কড়া নাড়ছে। গতবছর ভারত বিশ্বকাপে বাংলাদেশ দল খুবই বাজে ফর্ম ...

শ্রীলঙ্কান লিগে নাম লেখালেন তামিম সহ টাইগার এক ঝাঁক তারকা ক্রিকেটার

শ্রীলঙ্কান লিগে নাম লেখালেন তামিম সহ টাইগার এক ঝাঁক তারকা ক্রিকেটার

বর্তমান সারা বিশ্বের ক্রিকেট খেলা দেশ গুলো ঝপিয়ে পড়ছে প্রিমিয়ার লিগের দিকে। শ্রীলঙ্কান প্রিমিয়ার লিগের ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে