| ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

শুভ-সূচনা করলো শ্রীলঙ্কা, দেখে নিন সর্বশেষ স্কোর-

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মার্চ ৩০ ১০:০৪:৩৬
শুভ-সূচনা করলো শ্রীলঙ্কা, দেখে নিন সর্বশেষ স্কোর-

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ বাঁচানোর লক্ষ্যে দ্বিতীয় ও শেষ টেস্টে মাঠে নেমেছে বাংলাদেশ। টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা। ফলে সিলেট টেস্টের পর প্রথমে চট্টগ্রামে খেলবে স্বাগতিক বাংলাদেশ। দীর্ঘ এক বছর পর এই ম্যাচ দিয়ে সাদা রঙে ক্রিকেটে ফিরলেন সাকিব আল হাসান। মোট, টাইগাররা তাদের শুরুর লাইনআপে দুটি পরিবর্তন করেছে।

এই প্রতিবেদন টি লেখা পর্যন্ত শ্রীলঙ্কা ৩ উইকেট হারিয়ে ২৮০ রান করেছে।

চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়েছে সকাল ১০টায়। ম্যাচে পরিবর্তন আগে থেকেই প্রত্যাশিত ছিল। তবে সাকিবকে সুযোগ দিতে যে কোনো ব্যাটসম্যান আউট হয়ে বসতে পারে এমনটা ভাবলেও বাড়তি একজন ব্যাটসম্যান নিয়ে আসবে বাংলাদেশ। এই ম্যাচ দিয়েই প্রথম টেস্ট খেলছেন বাসের হাসান মাহমুদ। ফলে সিলেট টেস্টে খেলা প্রতিযোগী নাহিদ রানা ও শরীফ ইসলাম অযোগ্য ঘোষণা করা হয়।

টেস্ট ফরম্যাটে বাংলাদেশের ১০৪তম ক্রিকেটার হিসেবে অভিষেক হয় পেসার হাসান মাহমুদের। এর আগে, ২০২০ সালের মার্চ মাসে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে তার আন্তর্জাতিক অভিষেক হয়। পরের বছর জানুয়ারিতে এই ডানহাতি ওয়ানডে অভিষেক হয়। তিনি এ পর্যন্ত ২২ টি ওডিআই ম্যাচ এবং ১৭ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

এই ম্যাচ দিয়ে দীর্ঘ প্রায় এক বছর পর সাদা পোশাকের দলে ফিরেছেন সাকিব। গত বছরের এপ্রিলের পর তাকে আর লাল বলের ক্রিকেটে দেখা যায়নি। টাইগারদের সাবেক এই অধিনায়ক ফেরায় স্বাভাবিকভাবেই কিছুটা স্বস্তিতে রয়েছে টাইগার শিবির। ব্যাটিং ব্যর্থতায় রেকর্ড ৩২৮ রানে সিলেটে হেরেছিল বাংলাদেশ। ফলে সিরিজ বাঁচাতে লঙ্কানদের বিপক্ষে এই ম্যাচে জয়ের বিকল্প নেই। সাকিব নিজেও এই টেস্টের দলে ফেরার পর ‘অবশ্যই জেতা উচিৎ’ বলে মন্তব্য করেছেন।

এদিকে, লঙ্কান একাদশেও নিশ্চিতভাবে বোলিংয়ে একটি পরিবর্তন আসবে জানা ছিল। চোটের কারণে সিলেট টেস্ট খেলা কাসুন রাজিথা এই ম্যাচ থেকে ছিটকে গেছেন। ফলে তার পরিবর্তে ডাক পাওয়া আসিথা ফার্নান্দোকে এবার একাদশেও রাখা হয়েছে।

বাংলাদেশ একাদশ : মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল হক, সাকিব আল হাসান, শাহাদাত হোসেন দিপু, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ ও হাসান মাহমুদ।

শ্রীলঙ্কার একাদশ : দিমুথ করুণারত্নে, নিশান মাদুশকা, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, ধনাঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), কামিন্দু মেন্ডিস, লাহিরু কুমারা, প্রবাথ জয়সুরিয়া, আসিথা ফার্নান্দো ও বিশ্ব ফার্নান্দো।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ডু অর ডাই ম্যাচে টস হারল মুস্তাফিজের চেন্নাই, দেখে নিন চেন্নাইয়ের একাদশ

ডু অর ডাই ম্যাচে টস হারল মুস্তাফিজের চেন্নাই, দেখে নিন চেন্নাইয়ের একাদশ

টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরের জন্য হায়দ্রাবাদের ...

হায়দ্রাবাদের বিপক্ষে দুই উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব পাল্টে দিলেন মুস্তাফিজ

হায়দ্রাবাদের বিপক্ষে দুই উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব পাল্টে দিলেন মুস্তাফিজ

আজ চেন্নাইয়ের ঘরের মাঠে হায়দ্রাবাদের মুখোমুখি হয়েছিলো মুস্তাফিজের চেন্নাই। টসে হেরে প্রথমে ব্যাট করে ২০ ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে