| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

শিক্ষক-কর্মচারীদের অবসরের নতুন আইন পাশ

জাতীয় ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ ফেব্রুয়ারি ২৩ ১৮:৫৩:৫১
শিক্ষক-কর্মচারীদের অবসরের নতুন আইন পাশ

এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন ১০ শতাংশ কমানোর বিনিময়ে অবসর গ্রহণের ছয় মাসের মধ্যে আর্থিক ও পেনশন সুবিধা প্রদানের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। নিষেধাজ্ঞার চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ আজ এ রুল জারি করেন।

এর আগে প্রত্যেক শিক্ষক ও এমপিও কর্মচারীর কাছ থেকে অবসর গ্রহণের জন্য প্রতি মাসে ৪ শতাংশ মূল বেতন এবং ২ শতাংশ সামাজিক কল্যাণ সুবিধা কাটা হতো। পরবর্তীতে অবসরের জন্য ৬ শতাংশ এবং কল্যাণ সুবিধার জন্য ৪ শতাংশে উন্নীত করা হয়। ২০১৯ সালে বিপ্লব কান্তি দাসসহ দেশের বিভিন্ন স্থানে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৩১ জন শিক্ষক-কর্মচারী এই প্রজ্ঞাপনের বৈধতা নিয়ে নিষেধাজ্ঞা দাখিল করেন। একই বছরের ১৫ এপ্রিল এ বিষয়ে প্রাথমিক শুনানি নিয়ে রায় দেন সুপ্রিম কোর্ট। আবেদনকারী ১০ শতাংশ ছাড়ের সুবিধা প্রদানের নির্দেশনা চেয়ে একটি সম্পূরক আবেদন দাখিল করেছেন। ৩১ আগস্ট, ২০১৯-এ, সুপ্রিম কোর্ট শুনানির উপর একটি সম্পূরক রুল জারি করে। চূড়ান্ত অধিবেশন শেষে আজ রুল চূড়ান্ত (নিরঙ্কুশ) ঘোষণা করে রুল জারি করা হয়।

আদালতে রিট আবেদনের শুনানি করেন আইনজীবী মুহাম্মদ সিদ্দিকুল্লাহ মিয়া। একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের অবসর সুবিধা বোর্ড এবং সমাজকল্যাণ তহবিলের পক্ষে আইনজীবী মামুন চৌধুরী শুনানিতে উপস্থিত ছিলেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্তা।

রায়ের পর আবেদনকারীদের আইনজীবী মুহাম্মদ সিদ্দিকুল্লাহ মিয়া বলেন, শিক্ষক-কর্মচারীদের বেতন ১০ শতাংশ কমানোর বিনিময়ে আনুপাতিক হারে আর্থিক সুবিধা দিতে বলা হয়েছে। একই সঙ্গে বেসরকারি খাতে কর্মরত শিক্ষকদের অবসর গ্রহণের ছয় মাসের মধ্যে আর্থিক অবসর সুবিধা প্রদানের নির্দেশ দেন তিনি। এ বিষয়ে প্রয়োজনীয় নীতিমালা তৈরি করতেও বলা হয়।

২০১৯ সালের আগপর্যন্ত এমপিওভুক্ত শিক্ষক–কর্মচারীদের কাছ থেকে প্রতি মাসে তাঁদের মূল বেতনের ৬ শতাংশ (৪ শতাংশ অবসর ও কল্যাণ–সুবিধার জন্য ২ শতাংশ) কাটা হতো বলে জানান রিট আবেদনকারীদের এই আইনজীবী। তিনি বলেন, ‘৬ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ (অবসর সুবিধার জন্য ৬ শতাংশ ও কল্যাণ–সুবিধার জন্য ৪ শতাংশ) করা হয়, যা ২০১৯ সালে কার্যকর হয়। অবসর ও কল্যাণ–সুবিধার টাকা পেতে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের কমপক্ষে দুই বছর অপেক্ষা করতে হয়। কিন্তু বেতন হতে অতিরিক্তি অর্থ কাটার বিপরীতে শিক্ষক–কর্মচারীদের জন্য বাড়তি কোনো আর্থিক সুবিধা রাখা হয়নি। এসব দিক তুলে ধরে এ–সংক্রান্ত প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে ওই রিট করা হয়।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী অবসর–সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের আইনজীবী মামুন চৌধুরী প্রথম আলোকে বলেন, ‘শিক্ষক–কর্মচারীদের কাছ থেকে মূল বেতনের ১০ শতাংশ কাটার সিদ্ধান্ত বহাল রয়েছে। পূর্ণাঙ্গ রায় পাওয়ার পর তা পর্যালোচনা সাপেক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।’

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

বৃষ্টির কারণে না হতে পারে ব্যাঙ্গালোর ও চেন্নাই হাইভোল্টেজ ম্যাচ, কোয়ালিফাই করবে কোন টিম

বৃষ্টির কারণে না হতে পারে ব্যাঙ্গালোর ও চেন্নাই হাইভোল্টেজ ম্যাচ, কোয়ালিফাই করবে কোন টিম

যদি বৃষ্টির জন্য না হয় সিএসকে আরসিবির ম্যাচ তাহলে কীভাবে হবে, প্লে অফের সব থেকে ...

আইপিএলে আজ বাঁচা-মরার লড়াইয়ে চেন্নাই-বেঙ্গালুরু ; ম্যাচ সময়

আইপিএলে আজ বাঁচা-মরার লড়াইয়ে চেন্নাই-বেঙ্গালুরু ; ম্যাচ সময়

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর তাদের শেষ পাঁচটি ম্যাচ জিতেছে। এমন জয় এনে দিল পয়েন্ট টেবিলে বিরাট ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

এবছর আর্জেন্টিনার না, টুর্নামেন্টে যোগ দিচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে