| ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

সহজ সমীকরণে তামিম, অসম্ভবকে সম্ভবের চেষ্টায় বিজয়!

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ ফেব্রুয়ারি ২৩ ১২:২৩:৪৯
সহজ সমীকরণে তামিম, অসম্ভবকে সম্ভবের চেষ্টায় বিজয়!

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর লিগ রাউন্ড প্রায় শেষের দিকে। মাত্র দুই ম্যাচের পর প্লে অফ রাউন্ড শুরু হবে। লিগের বাকি দুই ম্যাচে আজ (শুক্রবার) মুখোমুখি হবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স-ফরচুন বরিশাল ও খুলনা টাইগার্স-সিলেট স্ট্রাইকার্স।

ইতিমধ্যেই বিপিএলের বাছাইপর্ব নিশ্চিত করেছে তিনটি দল। রংপুর রাইডার্স তাদের মধ্যে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে, তাদের প্রথম রাউন্ডের ম্যাচ ইতিমধ্যেই শেষ। ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। শীর্ষে থাকা দুই দলের পরিবর্তনের সম্ভাবনা কম। শেষ ম্যাচে কুমিল্লা জিতলেও রংপুরের সঙ্গে সমান পয়েন্ট হবে তাদের। অন্য দলগুলো তাদের থেকে বড় ব্যবধানে অনেক পিছিয়ে আছে।

তৃতীয় স্থানে থাকা চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের রয়েছে ১৪ পয়েন্ট। তারাও নিশ্চিত প্লে অফ। ফরচুন বরিশাল ও খুলনা টাইগাররা বাকি একমাত্র আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। এক্ষেত্রে তামিম ইকবালের বরিশাল কিছুটা সরল সমীকরণের মুখোমুখি। অন্যদিকে টানা চার জয় দিয়ে মৌসুম শুরু করা খুলনা কার্যত বিদায়ের দ্বারপ্রান্তে। যদিও কলম-কাগজের হিসাব বলছে সুযোগ আছে তবুও তাদের পক্ষে এটা অসম্ভব।

বরিশাল তাদের ১১ ম্যাচের মধ্যে ছয়টিতে জিতেছে। মোট ১২ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে রয়েছে তামিম ইকবালের দল। লিগ পর্বের শেষ ম্যাচে শক্তিশালী কুমিল্লার বিপক্ষে মাঠে নামবে বরিশাল। এই ম্যাচে জিতলে বরিশালকে কোয়ালিফায়ারে উঠতে বাধা দিতে পারে এমন কোনো ফর্মুলা নেই। কিন্তু হেরে গেলে দেখতে হবে খুলনা বনাম সিলেট স্ট্রাইকার্স ম্যাচের দিকে।

শুরুর চার ম্যাচ টানা জিতে উড়তে থাকা খুলনা শেষ ৭ ম্যাচে পেয়েছেন মোটে ১ জয় পেয়েছে। আসরে ১১ ম্যাচে পাঁচটিতে জয় পেয়েছে খুলনা টাইগার্স। ১০ পয়েন্ট নিয়ে বরিশালের পরেই রয়েছে বিজয়ের দল। লিগ পর্বের শেষ দিনে কুমিল্লার কাছে বরিশাল যেন বড় ব্যবধানে হারে সেই কামনা করবে বিজয়-আফিফরা।

খুলনার শেষ ম্যাচে প্রতিপক্ষ সিলেট স্ট্রাইকার্স। অপেক্ষাকৃত এই দুর্বল দলকে পেয়েছে বলেই কি না, কিছুটা স্বপ্ন অন্তত দেখতেই পারে তালহা জুবায়ের শিষ্যরা। যদিও রানরেট তাদের খুব একটা সঙ্গ দিচ্ছে না। তামিম ইকবালের বরিশালের নেট রানরেট +.৪৩৪। আর বিজয়ের খুলনার নেট রানরেট -.৪০০। প্লে-অফে যেতে পয়েন্ট সমান করার পর রানরেটেও বরিশালকে টপকাতে হবে খুলনার।

কুমিল্লার সঙ্গে যদি বরিশাল হারে, আর সিলেটকে খুলনা হারায় তাহলে দুই দলের পয়েন্টই হবে ১২। সেক্ষেত্রেই হিসেবে আসবে নেট রানরেট। তাতে খুলনার যা অবস্থান তাতে বরিশালকে টপকে যাওয়া প্রায় অসম্ভব। তবে আজ আজ দিনের প্রথম ম্যাচের ওপর নির্ভর করছে অনেক কিছু। তামিমদের জয় বা পরাজয়ের পর নিজেদের সমীকরণ জেনেই মাঠে নামার সুযোগ থাকছে তাদের।

অবশ্য বিজয় নিজেই বিশ্বাস করছেন না মিরাকল কিছু হতে পারে। চট্টগ্রামের বিপক্ষে আগের ম্যাচ শেষে তিনি বলেছিলেন, 'আমাদের মনে হয় আর সুযোগ নেই।' অর্থাৎ এই ম্যাচটার আগের বাস্তবতা টের পাচ্ছে তারাও।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ। অংশগ্রহণকারী দলগুলো ইতোমধ্যে তাদের পরিকল্পনা তৈরিতে ব্যস্ত। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর ...

বিসিবির টি টোয়েন্টি বিশ্বকাপের পরিকল্পনা থেকে বাদ পড়লেই দুই তারকা ক্রিকেটার

বিসিবির টি টোয়েন্টি বিশ্বকাপের পরিকল্পনা থেকে বাদ পড়লেই দুই তারকা ক্রিকেটার

জাতীয় দলের ক্রিকেটারদের ফিটনেস মূল্যায়ন প্রতিবেদন তৈরি করতে জাতীয় দলের কোচ নাথান কাইলই প্রথম ঢাকায় ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

লাল কার্ডসহ জোড়া দুঃসংবাদ পেলেন রোনালদো

লাল কার্ডসহ জোড়া দুঃসংবাদ পেলেন রোনালদো

কিছুদিন আগেও পরপর দুটি হ্যাটট্রিক করে উড়ে বেড়াচ্ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সৌদি লীগে যাওয়ার পরও একের ...



রে