| ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

যে কারনে আম্পায়ারকে অন্য চাকরি করতে বললেন ক্ষুব্ধ হাসারাঙ্গা

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ ফেব্রুয়ারি ২২ ২২:৫৮:১৫
যে কারনে আম্পায়ারকে অন্য চাকরি করতে বললেন ক্ষুব্ধ হাসারাঙ্গা

শ্রীলঙ্কা-আফগানিস্তান ম্যাচে বল প্রায় উঁচুতে থাকলেও 'নো' বল দেননি রেফারি। যা খালি চোখে নো বলে মনে হতে পারে। পরে লঙ্কারা ম্যাচ হারে তিন রানে। এ সময় লেগ আম্পায়ারের দায়িত্বে থাকা এডওয়ার্ড হানিবলকে ম্যাচ শেষে লঙ্কান অধিনায়ক ওয়ানেন্দু হাসারাঙ্গাকে প্রশ্ন করেন। এমনকি হ্যানিবালকে রেফারি করা বন্ধ করে অন্য চাকরি খোঁজার পরামর্শ দেন।

ম্যাচের শেষ তিন বলে জিততে লঙ্কার দরকার ছিল ১১ রান। এমতাবস্থায় বোলিং করা আফগান পেসার ওয়াফা মোমান্দ চতুর্থ বলটি অফ স্টাম্প এবং মিডল স্টাম্পের মাঝখানে করেন। কিন্তু বল এত বেশি উচুতে ছিল যে কোনো বলই স্বাভাবিক ছিল না। কামিন্দু মেন্ডিস শ্রীলঙ্কার ব্যাটসম্যান প্রায় কাঁধের উচ্চতায় বল ফ্লিক করেন। কিন্তু স্কয়ার লেগে দাঁড়িয়ে থাকা আম্পায়ার সেটিকে 'নো বল' দেননি।

ভিডিও রিপ্লেতে দেখতে পাওয়া যায় বলটি ক্যামিয়েন্ডোর কোমরের চেয়ে উঁচু ছিল। আইন অনুযায়ী এটি একটি "নো বল"। ক্রিকইনফো-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, আইসিসির খেলার শর্ত অনুযায়ী এটি ছিল একটি "নো বল"। কিন্তু স্কয়ার লেগে দাঁড়িয়ে থাকা আম্পায়ার 'নো বল' সিদ্ধান্ত দেননি। ম্যাচ শেষে রেফারির সঙ্গে কথা বলতে দেখা যায় শ্রীলঙ্কা দলের অধিনায়ক হাসরাঙ্গাকে।

পরে আম্পায়ার হানিবলের নাম না বলেও ক্ষুব্ধ হাসারাঙ্গা বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটে এমন কিছু হওয়া উচিৎ নয়। (কোমর উচ্চতার) খুব কাছাকাছি থাকলে কোনো সমস্যা ছিল না। কিন্তু বলটা অনেক ওপর দিয়ে যাচ্ছিল...আরেকটু ওপরে থাকলে ব্যাটসম্যানের মাথায়ও লাগতে পারত। এখন সেটা যদি দেখতে না পায়, তাহলে আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে সেই আম্পায়ার মানানসই নন। তিনি অন্য কোনো কাজে থাকলে সেটা খুব ভালো হতো।’

এর আগে খেলা চলাকালেই ব্যাটসম্যান কামিন্দু আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে ‘নো বল’ দেওয়ার রিভিউ করেছিলেন। কিন্তু আইসিসির বর্তমান প্লেয়িং কন্ডিশন অনুযায়ী আউটের সঙ্গে সম্পর্কিত নয়, আম্পায়ারের এমনসব সিদ্ধান্তের ক্ষেত্রে খেলোয়াড় রিভিউ নিতে পারবেন না। যা নিয়েও নিজের ক্ষোভ জানাতে ছাড়েননি হাসারাঙ্গা।

তিনি বলেছেন, ‘আগে এসব সিদ্ধান্তে রিভিউ নেওয়ার সুযোগ ছিল। কিন্তু আইসিসি তা বিলোপ করেছে। আমাদের খেলোয়াড় রিভিউ চেয়েছিল। তৃতীয় আম্পায়ার যদি পায়ের নো বল পরীক্ষা করতে পারেন, তাহলে এমন সব নো বলও তার পরীক্ষা করা উচিৎ। কেন তিনি সেটি পারেন না, তার কোনো যুক্তি নেই। কিন্তু তারা (মাঠের আম্পায়ার) সেটিও করেননি। তাই আমি ঠিক জানি না, সে সময় তার (স্কয়ার লেগে দাঁড়ানো আম্পায়ার হানিবল) মনের মধ্যে কী চলছিল।’

উল্লেখ্য, অভিযোগ ওঠা আম্পায়ার হানিবল নিজেও এক সময় শ্রীলঙ্কার প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছেন। যদিও এখন ভূমিকা বদলে তিনি একজন আন্তর্জাতিক আম্পায়ার। ইতোমধ্যে আম্পারিংয়ে তিনি বেশ অভিজ্ঞও বলা যায়। ইতোমধ্যে ৩টি টেস্ট, ২৬টি ওয়ানডে ও ৩১ টি-টোয়েন্টি ম্যাচে আম্পায়ারিং করেছেন হানিবল।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ। অংশগ্রহণকারী দলগুলো ইতোমধ্যে তাদের পরিকল্পনা তৈরিতে ব্যস্ত। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর ...

বিসিবির টি টোয়েন্টি বিশ্বকাপের পরিকল্পনা থেকে বাদ পড়লেই দুই তারকা ক্রিকেটার

বিসিবির টি টোয়েন্টি বিশ্বকাপের পরিকল্পনা থেকে বাদ পড়লেই দুই তারকা ক্রিকেটার

জাতীয় দলের ক্রিকেটারদের ফিটনেস মূল্যায়ন প্রতিবেদন তৈরি করতে জাতীয় দলের কোচ নাথান কাইলই প্রথম ঢাকায় ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

লাল কার্ডসহ জোড়া দুঃসংবাদ পেলেন রোনালদো

লাল কার্ডসহ জোড়া দুঃসংবাদ পেলেন রোনালদো

কিছুদিন আগেও পরপর দুটি হ্যাটট্রিক করে উড়ে বেড়াচ্ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সৌদি লীগে যাওয়ার পরও একের ...



রে