| ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

ফের শৈত্যপ্রবাহের হানা নতুন খবর দিলো আবহাওয়া!

সারাদেশ . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ ফেব্রুয়ারি ০৮ ২০:০৯:৩১
ফের শৈত্যপ্রবাহের হানা নতুন খবর দিলো আবহাওয়া!

আবহাওয়া অধিদপ্তর আগেই জানিয়েছিল আগামী ফেব্রুয়ারিতে এক বা দুটি হালকা ঠান্ডা স্রোত আক্রমণ করতে পারে। মাসের শেষভাগে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। অন্যদিকে দিনের বেলায় সূর্যের আলো থাকায় শীতের কোনো অনুভূতি নেই। তবে সর্বনিম্ন তাপমাত্রা এখনও ১০ ডিগ্রির নিচে ওঠানামা করছে। এদিকে, ফেব্রুয়ারিতে প্রথম ঠান্ডা স্ন্যাপ আঘাত হানে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, রংপুর বিভাগের ওপর দিয়ে বর্তমানে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটা অব্যাহত থাকুক। এছাড়া আগামী দুই দিনে রাতের তাপমাত্রা কমতে পারে। তবে আগামী তিনদিন অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় উত্তরের সীমান্তবর্তী জেলা পঞ্চগড়ের তিনটুলিয়ায় ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা এই উত্তরাঞ্চলে ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল। অর্থাৎ প্রতিদিন তাপমাত্রা প্রায় ৪ ডিগ্রি কমেছে।

এই অবস্থায় আগামী তিন দিন মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এরমধ্যে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সকাল ৯টা পর্যন্ত সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পরদিন শনিবার একই সময় পর্যন্ত দক্ষিণাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং উত্তরাঞ্চলে তা বৃদ্ধি পেতে পারে। আর এ দিন সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া শনিবার (১০ ফেব্রুয়ারি) সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। সেই সঙ্গে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এই অবস্থায় আগামী ৫ দিনে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে।

ক্রিকেট

মাঠে নামতে প্রস্তুত গেইল

মাঠে নামতে প্রস্তুত গেইল

ঘরের মাঠে শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে আইপিএল প্লে-অফ নিশ্চিত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ...

মুস্তাফিজকে রিটেইন করবে না চেন্নাই! ভরসা রাখছে পাথিরানার উপরেই

মুস্তাফিজকে রিটেইন করবে না চেন্নাই! ভরসা রাখছে পাথিরানার উপরেই

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে স্বপ্নের মতো আসর কাটালেও পরের আসরে মুস্তাফিজুর রহমানকে রিটেন করছে না চেন্নাই ...

ফুটবল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

এবারের কোপা আমেরিকা দিয়ে উন্নতি করতে চায় ব্রাজিল। কিন্তু ঐতিহ্যবাহী টুর্নামেন্ট মাঠে নামার আগেই প্রবল ...

ব্রেকিং নিউজ ; তিন বড় চমক দিয়ে শক্তিশালী দল ঘোষণা আর্জেন্টিনার

ব্রেকিং নিউজ ; তিন বড় চমক দিয়ে শক্তিশালী দল ঘোষণা আর্জেন্টিনার

কোপা আমেরিকার আগে দুটি প্রীতি ম্যাচ খেলবে তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তারা লড়বে ইকুয়েডর ও গুয়াতেমালার ...



রে