| ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০

ভিসা জটিলতায় ক্ষিপ্ত স্টোকস রেগে বয়কটের ডাক দিলেন ভারতের বিপক্ষে টেস্ট

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ জানুয়ারি ২৪ ১৯:৪৮:৫১
ভিসা জটিলতায় ক্ষিপ্ত স্টোকস রেগে বয়কটের ডাক দিলেন ভারতের বিপক্ষে টেস্ট

আগামীকাল (বৃহস্পতিবার) থেকে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি হচ্ছে ভারত ও ইংল্যান্ড। ভারতের মাটিতে খেলতে এক অসাধারণ সমস্যায় পড়তে হয় পাকিস্তানি বংশোদ্ভূত ইংলিশ স্পিনার শোয়েব বশির দেশে প্রবেশের জন্য ভিসা না পাওয়ায় দেশে ফিরেছেন। দুই দেশের ক্রিকেট বিশ্বে উত্তপ্ত পরিস্থিতি নিয়ে। গুঞ্জন ছিল ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট বয়কট করতে পারে ইংল্যান্ড। বিষয়টি নিয়ে মুখ খুললেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস।

ভারতে আসার আগে কয়েকদিন আবুধাবিতে অনুশীলন করেছিল ইংল্যান্ড দল। সেখানে দলের সঙ্গে ছিলেন ২০ বছর বয়সী বশিরও। কিন্তু শেষ মুহূর্তে ভিসা না পাওয়ায় সেখান থেকে দেশে ফিরে আসেন তিনি। ফলে আগামীকাল হায়দরাবাদে শুরু হতে যাওয়া প্রথম টেস্টে তার না খেলা নিশ্চিত। যা নিয়ে হতাশা প্রকাশ করেছেন ক্যাপ্টেন স্টোকস।

তবে প্রথম টেস্ট বয়কটের গুঞ্জনকে উড়িয়ে দিয়েছেন এই তারকা অলরাউন্ডার। তিনি বলছেন, ‘বশিরের ভিসা নিয়ে জটিলতায় আমি হতাশ। তবে টেস্ট বয়কটের কোনো সুযোগ নেই। দলনেতা ও অধিনায়ক হিসেবে যখন আপনার কোনো সতীর্থকে ঝামেলায় পড়তে দেখেন, তখন কিছুটা আবেগ তো আসবেই।’ সে হিসেবে কিছুটা ব্যঙ্গ করে বলতে গিয়ে দলের মাঝে বয়কটের ধারণা ঢুকিয়ে দেন বলেও জানান স্টোকস, ‘দলের মাঝে আমার মাধ্যমে এই বয়কটের ধারণা ঢুকে গিয়েছিল, কিন্তু এটি ছিল অনেকটা মুখ ফসকে বলে ফেলার মতো।’

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়— ইংল্যান্ড অধিনায়ক বলছেন, ‘আবুধাবিতে থাকাকালে যখন আমি প্রথম খবরটি (বশিরের ভিসা না হওয়া) শুনি, আমি তাৎক্ষণিক বলে ফেলেছিলাম যে ওর ভিসা না পাওয়া পর্যন্ত আমরা বিমানে উঠব না। আমি জানি এটা বলা ও বাস্তবায়ন করা অনেক বড় সিদ্ধান্ত। তবে সম্ভবত আমি এটা আবেগের বশে বলে ফেলেছি। সিরিজ শুরুর আগমুহূর্তে ভারতের বিমানে না ওঠার কোনো সুযোগ নেই, কিন্তু বশির জানে তার প্রতি আমাদের পূর্ণ সমর্থন আছে।’

ভারত-পাকিস্তানের রাজনৈতিক দ্বন্দ্বের বিষয় অনেক পুরোনো। যে কারণে তাদের ক্রীড়াঙ্গনে হরহামেশা উত্তাপ ছড়াতে দেখা যায়। এর আগে অস্ট্রেলিয়ান ওপেনার উসমান খাজাও গত বছর বশিরের মতো সমস্যায় পড়েছিলেন। পাকিস্তানের ইসলামাবাদে জন্ম নেওয়া খাজা সতীর্থদের সঙ্গে ভারতে পা রাখতে পারেননি; যদিও খাজা দলের সঙ্গে যোগ দিয়েছিলেন পরে। সর্বশেষ গত বিশ্বকাপেও পাকিস্তান ভিসা জটিলতায় পড়েছিল, তাদের হাতে ভিসা পৌঁছেছিল বিশ্বকাপের আগেরদিন।

উল্লেখ্য, নতুন করে সমস্যায় পড়া ইংলিশ ক্রিকেটার বশিরের জন্ম হয়েছিল ইংল্যান্ডের সারেতে। ফলে এই অফ স্পিনার ব্রিটিশ পাসপোর্টধারী। কিন্তু পাকিস্তানি বংশোদ্ভূত হওয়ায় ভারতের ভিসা পেতে দেরি হচ্ছে। যদিও সমস্যাটা নতুন কিছু নয়। অথচ দ্রুত ভিসা পেতে গত ১১ ডিসেম্বর ইংল্যান্ডের খেলোয়াড় ও সাপোর্ট স্টাফদের কাগজপত্র জমা দেওয়া হয়েছিল।

এদিকে, ইংল্যান্ডের টেস্ট স্কোয়াডে থাকা ১৯ বছর বয়সী লেগ-স্পিনার রেহান আহমেদও পাকিস্তানি বংশোদ্ভূত। সর্বশেষ বিশ্বকাপে ইংল্যান্ড দলে স্ট্যান্ডবাই থাকায় রেহানের ভিসা–সম্পর্কিত কাগজপত্রের কাজ তখনই সেরে রাখা হয়েছিল। তাই এবারের সফরে তার ভারতে যেতে সমস্যা হয়নি। আগামীকাল বাংলাদেশ সময় সাড়ে ১০টায় ভারত-ইংল্যান্ডের প্রথম টেস্ট শুরু হবে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

পিএসএলে ফিক্সিংয়ের, অভিযোগের তির বাংলাদেশির দিকে

পিএসএলে ফিক্সিংয়ের, অভিযোগের তির বাংলাদেশির দিকে

ফিক্সেশনের কালো পায়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত পাকিস্তানি ক্রিকেট! তাই এ ব্যাপারে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ...

আইপিএল, বিগ ব্যাশ মাতানো তারকা ক্রিকেটার দলে ভেড়াল কুমিল্লা

আইপিএল, বিগ ব্যাশ মাতানো তারকা ক্রিকেটার দলে ভেড়াল কুমিল্লা

এবারের বিপিএলের অন্যতম শক্তিশালী দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে ইতিমধ্যেই প্লে-অফ নিশ্চিত করেছে তারা। ...

ফুটবল

নেইমার কোপা অ্যামেরিকা খেলবেন কিনা জানালেন কোচ দরিভাল

নেইমার কোপা অ্যামেরিকা খেলবেন কিনা জানালেন কোচ দরিভাল

সামনের এসিএল ইনজুরির কারণে দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র। এ কারণে দলের ...

উড়তে থাকা ব্রাজিলকে রুখে দিলো মেক্সিকো

উড়তে থাকা ব্রাজিলকে রুখে দিলো মেক্সিকো

দুবাইয়ে শুরু হচ্ছে বিচ সকার বিশ্বকাপের দ্বাদশ আসর। ৬ টি মহাদেশের ১৬ টি দেশ অংশগ্রহণ ...



রে