| ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

ব্যাটিং বিপর্যয়ে স্বল্প রানে অলআউট বাংলাদেশ

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৩ ডিসেম্বর ০৬ ১৫:১৭:০১
ব্যাটিং বিপর্যয়ে স্বল্প রানে অলআউট বাংলাদেশ

মিরপুর টেস্টের আরেক নাম হতে পারে ‘নিউ-বল টেস্ট’। নরম মাটির উইকেটে বল স্পিন করবেই। কিন্তু স্পিন জোরে হচ্ছে নাকি মন্থর গতিতে, সেটাই আসল। বয়স্করা আরও ধীরে ধীরে ঘুরবে। দিনের দ্বিতীয় সেশনে, বল বয়স বাড়ার সাথে সাথে স্পিনের গতি কমে যায়। প্রথম সেশনের তুলনায় ব্যাটিংও একটু সহজ হয়ে গেল।

আজ বাংলাদেশ দলের ব্যাটিংও দ্বিতীয় সেশনে কিছুটা সহজ মনে হচ্ছিল। কিছুটা পুরোনো হয়ে ওঠা বল মুশফিকুর রহিম ও শাহাদাত হোসেন বেশ স্বাচ্ছন্দ্যেই সামলাচ্ছিলেন। বাংলাদেশের মিরপুর টেস্টে প্রতিদ্বন্দ্বিতা করতে হলে এই দুজনের জুটিটাকে বড় করতেই হতো। কিউই স্পিনারদের প্রান্ত বদল করে খেলে বাংলাদেশের রানটাকে এক শ’র ওপারে নিয়ে যান।

কিন্তু নিজেদের ভুলে ছন্দপতন হয় বাংলাদেশের। প্রথম সেশনের পর দ্বিতীয় সেশনেও ৪ উইকেট হারিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় সেশন শেষে বাংলাদেশের রান ৮ উইকেটে ১৪৯ রান। নাঈম হাসান (৪) ও তাইজুল ইসলাম (৪) ক্রিজে আছেন।

৫৭ রানের জুটি গড়ে এগোতে থাকা বাংলাদেশ দলের ব্যাটিংয়ে আরও একটি ধসের শুরু হয় মুশফিকের ভুলে। বাংলাদেশের প্রথম ইনিংসে ৪০.৪ ওভারে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড ’ আউট হন মুশফিক। কাইল জেমিসনের করা সেই ওভারের চতুর্থ বলটি ব্যাকফুটে খেলেছিলেন ৩৫ রানে ব্যাট করা মুশফিক। বল ব্যাটে লেগে মাটিতে পড়ে অফের দিকে বেরিয়ে যাচ্ছিল।

মুশফিক ইচ্ছাকৃতভাবে বলটি ডান হাত দিয়ে ধরেন। নিউজিল্যান্ডের খেলোয়াড়েরা এতে আউটের আবেদন করেন। তৃতীয় আম্পায়ার ভিডিও রিপ্লে দেখে মুশফিককে আউট ঘোষণা করেন। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হলেন মুশফিক।

ছেলেদের আন্তর্জাতিক ক্রিকেটে ১২তম ব্যাটসম্যান হিসেবে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হলেন মুশফিক। টেস্টে এই আউট হলেন দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে। ১৯৫১ সালে ওভাল টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম এভাবে আউট হয়েছিলেন ইংল্যান্ডের কিংবদন্তি ওপেনার লেন হাটন।

উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন শাহাদাতও। ১০২ বল ক্রিজে থাকার পর গ্লেন ফিলিপসের লেগ স্টাম্পের বাইরের নিরীহ বলে ব্যাট ছুঁইয়ে কট বিহাইন্ড হন তিনি। আউট হওয়ার আগে তাঁর ব্যাট থেকে এসেছে ৩১ রান। ফিলিপসের অফ স্পিনে মারতে গিয়ে উইকেট খুইয়েছেন নুরুল হাসানও (৭)। তবে মিরাজের ব্যাটে একটু একটু করে এগোচ্ছিল বাংলাদেশের স্কোর। সেই মিরাজও দ্বিতীয় সেশনের শেষে এসে স্যান্টনারের বলে স্লিপে ক্যাচ তোলেন। ৪২ বলে ২০ রানে থামে মিরাজের ইনিংস।

শেষ পর্যন্ত বাংলাদেশ ৬৬.২ ওভারে সব উইকেট হারিয়ে ১৭২ রান করেছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

টিভিতে আজকের সকল খেলার সময় সূচি

টিভিতে আজকের সকল খেলার সময় সূচি

ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ তৃতীয় টেস্ট (২য় দিন), বিকাল ৪টা সনি টেন ২, টি স্পোর্টস টিভি এবং অ্যাপস আয়ারল্যান্ড-জিম্বাবুয়ে শুধুমাত্র পরীক্ষা ...

পাকিস্তান সফরের জন্য বাংলাদেশের ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা বিসিবি

পাকিস্তান সফরের জন্য বাংলাদেশের ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা বিসিবি

আগস্টে পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে টাইগাররা। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পাকিস্তানে ...

ফুটবল

ডি মারিয়ার অবসরের পিছনে নতুন মোড় উন্মোচন

ডি মারিয়ার অবসরের পিছনে নতুন মোড় উন্মোচন

যদি মন কাঁদে তুমি চলে এসো তোমার অবদান পায়ের ছন্দ কেউ ভুলবে না। চলে যাওয়া ...

মেসিকে ক্ষমা চাইতে বলায় রেগে আগুন আর্জেন্টিনার প্রধানমন্ত্রী

মেসিকে ক্ষমা চাইতে বলায় রেগে আগুন আর্জেন্টিনার প্রধানমন্ত্রী

টানা ২য় কোপা টাইটেল জেতার পর আর্জেন্টিনা মিডফিল্ডার ফার্নান্দেজের সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একটি লাইভ ...



রে