| ঢাকা, শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

এবারের আইপিএলে অনিশ্চিত হয়ে পড়ল হার্দিক

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৩ ডিসেম্বর ০৫ ২২:২৮:৩৬
এবারের আইপিএলে অনিশ্চিত হয়ে পড়ল হার্দিক

হার্দিক পান্ড্যকে নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের বিশেষ পরিকল্পনা রয়েছে। কমিটির চিকিৎসকরা সেরা অলরাউন্ডারদের একজনকে ফিট হয়ে মাঠে ফিরতে ১৮ সপ্তাহের একটি বিশেষ পরিকল্পনা তৈরি করেছেন। হার্দিকের পুনর্বাসন চলবে আগামী মার্চ পর্যন্ত। ফলে আসন্ন আইপিএলেও অনিশ্চিত ৩০ বছর বয়সী এই অলরাউন্ডার।

টি-টোয়েন্টি ক্রিকেটে হার্দিককে খুবই গুরুত্বপূর্ণ মনে করা হয়। এবার আইপিএলে দল বদল করেও চূড়ান্ত নাটকীয়তা ঘটল তাঁর সঙ্গে। আগে শোনা গিয়েছিল, গুজরাট টাইটান ছেড়ে মুম্বাই ইন্ডিয়ান্সে ফিরবেন হার্দিক। কিন্তু ক্রিকেট মহলকে অবাক করে দিয়ে, গুজরাট কর্তৃপক্ষ তাকে প্রথম গ্রেফতার করেছিল। পরদিন বরোদার ক্রিকেটারকে কিনে নেয় মুম্বাই কর্তৃপক্ষ। এত কিছু করার পরও কি মুম্বইয়ের জার্সি পরতে পারবেন হার্দিক? দেখা দিয়েছে অনিশ্চয়তা। ভারতীয় ক্রিকেট বোর্ড থেকে সবুজ সংকেত না পেলে আইপিএল খেলবেন না তিনি।

বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে নিজের বলে ফিল্ডিং করতে গিয়ে চোট পেয়েছিলেন হার্দিক। ১৯ অক্টোবর সেই ম্যাচের পর তাঁকে আর ভারতীয় দলের জার্সিতে দেখা যায়নি। আগেও বড় চোট পেয়েছিলেন। এখনও পাঁচ দিনের ক্রিকেট খেলার ধকল নিতে পারেন না। তার সঙ্গে যোগ হয়েছে গোড়ালির নতুন চোট। বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাব করছেন হার্দিক। তবে খেলার মতো ফিট নন এখনও। স্বাভাবিক ছন্দে বল করতে পারছেন না। প্রশ্ন উঠছে, কতটা গুরুতর তাঁর চোট? কবে মাঠে ফিরতে পারবেন তিনি?

দক্ষিণ আফ্রিকা সফরের দলে হার্দিককে রাখেননি জাতীয় নির্বাচকেরা। তার পর রয়েছে দেশের মাটিতে আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়। জানুয়ারির মাঝামাঝি সেই সিরিজ়েও খেলা হবে না হার্দিকের। কারণ ৩০ বছরের অলরাউন্ডারকে নিয়ে কোনও তাড়াহুড়ো করতে চাইছেন না ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কর্তারা। মেডিক্যাল টিমের পরামর্শ মতো এগোতে চাইছেন তাঁরা। কবে ফিরবেন, তা ঠিক করে দেবেন মেডিক্যাল টিমের সদস্যেরাই।

বলা যায়, বোর্ড কর্তারাই এখন মাঠে ফেরাতে চাইছেন না হার্দিককে। বোর্ডের চিকিৎসকদের মতে, তাঁর আগের পিঠের চোট এবং এখনকার গোড়ালির চোট— দু’টিই বিপজ্জনক হতে পারে ক্রিকেটজীবনের পক্ষে। তাঁকে সম্পূর্ণ ফিট করে তোলার জন্য ১৮ সপ্তাহের বিশেষ পরিকল্পনা তৈরি করা হয়েছে। এই সময় মূলত জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে থাকতে হবে হার্দিককে। চলতে হবে মোডিক্যাল টিমের পরামর্শ মতো। প্রয়োজনে রিহ্যাবের সময় আরও বৃদ্ধি করা হতে পারে। মাঝে অস্ত্রোপচারের পরিকল্পনা করা হলেও পরে বাতিল করা হয়েছে। চিকিৎসকেরা জানিয়েছেন, সাময়িক লাভের কথা ভাবলে বড় ক্ষতি হতে পারে অলরাউন্ডারের ক্রিকেটজীবনে। কারণ হার্দিক এমনিতেই চোট প্রবণ। তাই সাবধানে চলাই ভাল।

শ্রেয়স আয়ার এবং লোকেশ রাহুলকে ফিট করে তুলতে এশিয়া কাপের আগে পর্যন্ত অপেক্ষা করা হয়েছিল। পিঠের চোট সারিয়ে ফিট হওয়ার জন্য যথেষ্ট সময় দেওয়া হয়েছিল যশপ্রীত বুমরাকেও। তেমন হার্দিকের জন্যও অপেক্ষা করতে চাইছে বোর্ড। বিসিসিআইয়ের এক কর্তা বলেছেন, ‘‘হার্দিক পিঠের চোট সারিয়ে সফল ভাবে মাঠে ফিরেছিল। শারীরিক ভাবে বেশ ভাল জায়গায় ছিল। কিন্তু গোড়ালির চোট নতুন সমস্যা তৈরি করছে। দ্বিপাক্ষিক সিরিজ়ে খেলিয়ে ওর উপর চাপ বৃদ্ধি করতে চাইছি না আমরা। টি-টোয়েন্টি বিশ্বকাপে হার্দিককে বেশি দরকার হবে। শুধু ২০২৪ সালের নয়, আমরা ২০২৬ সালের বিশ্বকাপের কথাও ভাবছি। ওই দু’বছর আমরা ওকে সম্পূর্ণ ফিট অবস্থায় পেতে চাই।’’

প্রায় ৩২ কোটি টাকার দেনা বাংলাদেশ অধিনায়কের, ভোটে দাঁড়িয়ে শাকিব দিলেন সম্পত্তির খতিয়ানওবিশ্বজয়ের পরিকল্পনার অংশ হিসাবেই হার্দিককে আগলে রাখতে চাইছে বিসিসিআই। আইপিএল বা দ্বিপাক্ষিক সিরিজ়ের থেকেও বেশি গুরুত্ব পাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সব মিলিয়ে আগামী আইপিএলে হার্দিকের খেলা নির্ভর করবে বোর্ডের সিদ্ধান্তের উপর। কয়েক কোটি টাকা খরচ করলেও রোহিত শর্মাদের হয়তো লাভ হবে না।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

কোহলির চেয়ে আইপিএলে বেশি দাম রাহুলের, ভারতীয়দের কার দাম কত

কোহলির চেয়ে আইপিএলে বেশি দাম রাহুলের, ভারতীয়দের কার দাম কত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বিশ্ব ক্রিকেটের সব বড় তারকারা একত্রিত হয়। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ...

সহজ সমীকরণে তামিম, অসম্ভবকে সম্ভবের চেষ্টায় বিজয়!

সহজ সমীকরণে তামিম, অসম্ভবকে সম্ভবের চেষ্টায় বিজয়!

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর লিগ রাউন্ড প্রায় শেষের দিকে। মাত্র দুই ম্যাচের পর প্লে ...

ফুটবল

নেইমার কোপা অ্যামেরিকা খেলবেন কিনা জানালেন কোচ দরিভাল

নেইমার কোপা অ্যামেরিকা খেলবেন কিনা জানালেন কোচ দরিভাল

সামনের এসিএল ইনজুরির কারণে দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র। এ কারণে দলের ...

উড়তে থাকা ব্রাজিলকে রুখে দিলো মেক্সিকো

উড়তে থাকা ব্রাজিলকে রুখে দিলো মেক্সিকো

দুবাইয়ে শুরু হচ্ছে বিচ সকার বিশ্বকাপের দ্বাদশ আসর। ৬ টি মহাদেশের ১৬ টি দেশ অংশগ্রহণ ...



রে