| ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০

প্রবল ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ সর্বশেষ যে তথ্য দিলো আবহাওয়া অফিস

জাতীয় ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৩ ডিসেম্বর ০৫ ১০:২২:১৪
প্রবল ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ সর্বশেষ যে তথ্য দিলো আবহাওয়া অফিস

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ ভারতের অন্ধ্রপ্রদেশের উপকূল অতিক্রম করতে পারে। এটি আজ মঙ্গলবার (৫ ডিসেম্বর) প্রদেশটিতে আছড়ে পড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বাংলাদেশে এই ঘূর্ণিঝড়ের প্রভাব খুব একটা পড়বে না। তবে বুধবার ও বৃহস্পতিবার দেশের কিছু উপকূলীয় এলাকায় বৃষ্টি হতে পারে। ঘূর্ণিঝড়ের কারণে দেশের চারটি সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. বজলুর রশিদ বলেছেন, ঘূর্ণিঝড় মিগজাউম মঙ্গলবার সকালে অন্ধ্র প্রদেশ উপকূলে আঘাত হানতে পারে। কিন্তু বাংলাদেশে এর কোনো প্রভাব পড়বে না।

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড় মিগজাউমের কারণে বুধ ও বৃহস্পতিবার সারাদেশে বৃষ্টি হতে পারে। রাজধানী ঢাকাতেও বৃষ্টির সম্ভাবনা আছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে থাকা সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

চলতি বছরে উত্তর ভারত মহাসাগরে সৃষ্টি হওয়া অষ্টম ঘূর্ণিঝড় এটি। গত ১৮ বছরের মধ্যে সর্বোচ্চ সংখ্যক ঘূর্ণিঝড় সৃষ্টি হয়েছে এ বছর।

ঘূর্ণিঝড়ের প্রভাবে ইতোমধ্যে প্রবল ঝড়বৃষ্টি শুরু হয়েছে তামিলনাড়ুর চেন্নাই-সহ উপকূলবর্তী সাত জেলায়। বন্ধ রাখা হয়েছে চেন্নাই বিমানবন্দর।

ভারী বৃষ্টির কারণে চেন্নাইয়ের বহু এলাকা প্লাবিত হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, পানির স্রোতে ভেসে চলেছে পার্কিংয়ে রাখা গাড়ি। চেন্নাই পুলিশ জানিয়েছে, ভারী বৃষ্টিতে শহরে পাঁচ জনের মৃত্যু হয়েছে। বৈদ্যনাথন উড়ালপুলের কাছে ৭০ বছরের এক প্রবীণের দেহ মিলেছে। তার পরিচয় জানা যায়নি। ফোরশোর এস্টেট বাস ডিপোর কাছে ৬০ বছরের এক মহিলার দেহ মিলেছে। তারও পরিচয় জানা যায়নি। দিণ্ডিগুল জেলায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছে ৫০ বছরের এক ব্যক্তি। তার নাম পদ্মনাভন। পাণ্ডিয়ান নগরেও নিজের বাড়ির কাছে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে এক জনের। মৃতের নাম গণেশন (৭০)। বেসান্ত নগরে গাছচাপা পড়ে মৃত্যু হয়েছে ৩৫ বছরের এক যুবকের। নাম মুরুগান।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, মঙ্গলবার (৫ ডিসেম্বর) অন্ধ্রপ্রদেশের নেল্লোর এবং মছলিপত্তনমের মাঝখান দিয়ে স্থলভাগে আছড়ে পড়বে মিগজাউম। তখন তার গতি থাকতে পারে ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার। ঝোড়ো হাওয়ার গতিবেগ থাকতে পারে ১১০ কিলোমিটার।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

পিএসএলে ফিক্সিংয়ের, অভিযোগের তির বাংলাদেশির দিকে

পিএসএলে ফিক্সিংয়ের, অভিযোগের তির বাংলাদেশির দিকে

ফিক্সেশনের কালো পায়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত পাকিস্তানি ক্রিকেট! তাই এ ব্যাপারে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ...

বিশ্বকাপের আগে যেসব সিরিজ খেলবে বাংলাদেশ!

বিশ্বকাপের আগে যেসব সিরিজ খেলবে বাংলাদেশ!

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অনেক আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ নেই বাংলাদেশের। মার্চে শ্রীলঙ্কা এবং এপ্রিলে জিম্বাবুয়ের ...

ফুটবল

নেইমার কোপা অ্যামেরিকা খেলবেন কিনা জানালেন কোচ দরিভাল

নেইমার কোপা অ্যামেরিকা খেলবেন কিনা জানালেন কোচ দরিভাল

সামনের এসিএল ইনজুরির কারণে দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র। এ কারণে দলের ...

উড়তে থাকা ব্রাজিলকে রুখে দিলো মেক্সিকো

উড়তে থাকা ব্রাজিলকে রুখে দিলো মেক্সিকো

দুবাইয়ে শুরু হচ্ছে বিচ সকার বিশ্বকাপের দ্বাদশ আসর। ৬ টি মহাদেশের ১৬ টি দেশ অংশগ্রহণ ...



রে