| ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০

যে কারনে ইন্টারনেটের গতি কমিয়ে দিয়েছে সাবমেরিন কেব্‌লস কোম্পানি

২০২৩ নভেম্বর ২৫ ২২:১০:০৫
যে কারনে ইন্টারনেটের গতি কমিয়ে দিয়েছে সাবমেরিন কেব্‌লস কোম্পানি

বকেয়া বিল আদায় করতে না পারায় ইন্টারনেটের গতি কমিয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস কোম্পানি লিমিটেড। প্রায় দুই দিন পেরিয়ে গেলেও ব্যান্ডউইথ সরবরাহ স্বাভাবিক না হওয়ায় ইন্টারনেট সেবা এখনও বিঘ্নিত। সাবমেরিন কোম্পানি জানিয়েছে, বকেয়া পরিশোধের পরই ব্যান্ডউইথের ব্যবস্থা স্বাভাবিক করা হবে।

বৃহস্পতিবার সন্ধ্যায়, ব্যান্ডউইথ প্রতি সেকেন্ডে ৫০০ গিগাবাইটে সীমাবদ্ধ রাখা হয় । এ কারণে দেশের অনেক গ্রাহককে ধীরগতির ইন্টারনেট সেবা নিয়ে কাজ করতে হচ্ছে বলে জানিয়েছেন ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবির সভাপতি ইমদাদুল হক।

তবে, ব্যান্ডউইথ সীমাবদ্ধতার কারণে বিকল্প রুটের মাধ্যমে ইন্টারনেট সেবা প্রদান করা হয়। ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ জানিয়েছে, সরকারের রাজস্ব কমেছে।

এ বিষয়ে বাংলাদেশ সাবমেরিন কেব্‌লস কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মির্জা কামাল আহম্মদ জানান, ৩৫টি আইআইজি প্রতিষ্ঠানের কাছে কয়েক বছরের বকেয়া ৩৮৪ কোটি টাকা। এর মধ্যে ৯টি প্রতিষ্ঠানের কাছেই বকেয়া ১৮১ কোটি টাকা।

মোবাইল ইন্টারনেটের গতিতে যে কারণে পিছিয়ে বাংলাদেশ মোবাইল ইন্টারনেটের গতিতে যে কারণে পিছিয়ে বাংলাদেশকামাল আহম্মদ জানান, বিভিন্ন সময় বকেয়া পরিশোধের কথা বলেও তারা কথা রাখেনি। জুলাই মাসে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির মাধ্যমে প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হলেও বকেয়া পরিশোধ করেনি তারা। তবে ব্যান্ডউইথ কমানোর উদ্যোগের ফলে একদিনে ৭ কোটি টাকার বেশি বকেয়া আদায় হয়েছে।

দক্ষিণ এশিয়ার মধ্যে ইন্টারনেটের দাম সবচেয়ে বেশি বাংলাদেশেদক্ষিণ এশিয়ার মধ্যে ইন্টারনেটের দাম সবচেয়ে বেশি বাংলাদেশেআইআইজিএবির মহাসচিব আহমেদ জুনাইদ জানান, বকেয়া পরিশোধে সাতদিনের নোটিশ দেওয়ার কথা থাকলেও তা না দিয়ে গতি কমিয়ে দেওয়া হয়েছে। যার কারণে বিকল্প পথে ইন্টারনেট সেবা দেওয়ার চেষ্টা করা হয়েছে। এই সিদ্ধান্তে প্রতিষ্ঠানটির রাজস্ব কমবে বলেও জানান তারা।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্যমতে, দেশের মোট জনসংখ্যার ৩১ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করেন।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

পিএসএলে ফিক্সিংয়ের, অভিযোগের তির বাংলাদেশির দিকে

পিএসএলে ফিক্সিংয়ের, অভিযোগের তির বাংলাদেশির দিকে

ফিক্সেশনের কালো পায়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত পাকিস্তানি ক্রিকেট! তাই এ ব্যাপারে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ...

বিশ্বকাপের আগে যেসব সিরিজ খেলবে বাংলাদেশ!

বিশ্বকাপের আগে যেসব সিরিজ খেলবে বাংলাদেশ!

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অনেক আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ নেই বাংলাদেশের। মার্চে শ্রীলঙ্কা এবং এপ্রিলে জিম্বাবুয়ের ...

ফুটবল

নেইমার কোপা অ্যামেরিকা খেলবেন কিনা জানালেন কোচ দরিভাল

নেইমার কোপা অ্যামেরিকা খেলবেন কিনা জানালেন কোচ দরিভাল

সামনের এসিএল ইনজুরির কারণে দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র। এ কারণে দলের ...

উড়তে থাকা ব্রাজিলকে রুখে দিলো মেক্সিকো

উড়তে থাকা ব্রাজিলকে রুখে দিলো মেক্সিকো

দুবাইয়ে শুরু হচ্ছে বিচ সকার বিশ্বকাপের দ্বাদশ আসর। ৬ টি মহাদেশের ১৬ টি দেশ অংশগ্রহণ ...



রে