| ঢাকা, বুধবার, ৬ ডিসেম্বর ২০২৩, ২২ অগ্রহায়ণ ১৪৩০

নাসির’সহ যে ৮ জনের বিরুদ্ধে অভিযোগ আনল আইসিসি

২০২৩ সেপ্টেম্বর ২০ ১১:৩৪:৩৯
নাসির’সহ যে ৮ জনের বিরুদ্ধে অভিযোগ আনল আইসিসি

সংযুক্ত আরব আমিরাতে হওয়া ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট আবুধাবি টি-১০ লিগে খেলা বিভিন্ন দেশের ৮ ক্রিকেটার-কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেছে আইসিসি। তালিকায় বাংলাদেশ জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটার নাসির হোসেনের নাম রয়েছে।

মঙ্গলবার আইসিসির পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, এমিরেটস ক্রিকেট বোর্ডের (ইসিবি) পক্ষ থেকে অভিযোগ আনা হয়েছে। ইসিবি’র দুর্নীতি দমন কোডের বিভিন্ন ধারা লঙ্ঘনের জন্য আট খেলোয়াড় এবং কর্মকর্তার বিরুদ্ধে এসেছে অভিযোগ। ২০২১ সালে হওয়া আবুধাবি টি-১০ লিগে ম্যাচগুলোতে দুর্নীতির চেষ্টা করা হয়েছিল।

নাসিরের বিরুদ্ধে দুর্নীতিবিরোধী তিনটি ধারা ভঙ্গের অভিযোগ আনা হয়েছে। দুর্নীতি দমন কোডের ২.৪.৩ ধারা অনুযায়ী তিনি ৭৫০ ডলারের বেশি মূল্যের উপহার নিলেও ইসিবির দ্বারা মনোনীত আইসিসির দুর্নীতি দমন কর্মকর্তাকে সেটির রসিদ দেখাতে ব্যর্থ হয়েছেন।

দুর্নীতি দমন কোডের ২.৪.৪ ধারা অনুযায়ী দুর্নীতিমূলক আচরণে জড়িত হওয়ার জন্য পাওয়া কোনো প্রস্তাব বা আমন্ত্রণের সম্পূর্ণ বিবরণ দুর্নীতি দমন কর্মকর্তার কাছে প্রকাশে নাসির ব্যর্থ হয়েছেন।

একইসঙ্গে দুর্নীতি দমন কোডের ২.৪.৬ ধারার অধীনে সম্ভাব্য দুর্নীতির পদক্ষেপের বিষয়ে ওই কর্মকর্তার পরিচালিত তদন্তে সহযোগিতার জন্য বাধ্যতামূলক যুক্তি প্রদানে ব্যর্থ হওয়া বা অস্বীকার করার বিষয়টি উল্লেখ আছে। নাসির সেই ধারা লঙ্ঘনের জন্য অভিযুক্ত হয়েছেন।

বিভিন্ন ধারায় দুর্নীতির দায়ে অভিযুক্ত বাকিরা হলেন- একটি দলের অংশীদার কৃষাণ কুমার চৌধুরী ও পরাগ সংঘভি, ব্যাটিং কোচ আসহার জাইদি, ঘরোয়া খেলোয়াড় রিজওয়ান জাভেদ এবং সালিয়া সামান, সহকারী কোচ সানি ধিলন, টিম ম্যানেজার শাদাব আহমেদ।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে