| ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ইনজুরির মাত্রা অনেক বেশি, আফগান সিরিজে সাকিবকে নিয়ে নতুন দুশ্চিন্তা

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৩ মে ১৫ ১৪:০৭:৩৭
ইনজুরির মাত্রা অনেক বেশি, আফগান সিরিজে সাকিবকে নিয়ে নতুন দুশ্চিন্তা

আয়ারল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের চেমসফোর্ডে অ্যাওয়ে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দারুন জয় পান বাংলাদেশ। তবে এই ম্যাচে জয় পেলেও বাংলাদেশ দলে শুনতে জয় নতুন দুঃসংবাদ। দ্বিতীয় ওয়ানডেতে ক্যাচ ধরতে গিয়ে আঙুলে চোট পেয়েছিলেন সাকিব আল হাসান। শুরুতে সাকিবের আঙুলের ব্যথা নিয়ে কোনো শঙ্কা ছিল না। তবে শনিবার (১৩ মে) জানা যায়, আঙুলে ব্যথার পরিমাণ অনেকটা বেশি। এ কারণে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবকে অন্তত ৬ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে।

দেশ সেরা তারকা ক্রিকেটার সাকিব একাদশে না থাকা মানে একজন বাড়তি বোলার কিংবা ব্যাটার নিয়ে খেলা। আইরিশদের বিপক্ষে শেষ ওয়ানডেতে টিম ম্যানেজমেন্টকে বিষয়টি ভাবিয়েছে। আর সেভাবেই একাদশ সাজাতে হয়।

কিছুদিন পরেই ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ। সাকিব ৬ সপ্তাহের জন্য ছিটকে যাওয়ায় এ সিরিজও টিম ম্যানেজমেন্টকে ভোগাবে। আর সাকিব ইনজুরি থেকে সেরে উঠার পর পুনর্বাসন প্রক্রিয়াতেও বেশ কয়েকদিন সময় লাগতে পারে। তাই আফগানদের বিপক্ষে টেস্টে বিশ্বসেরা এ অলরাউন্ডারের খেলা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

আগামী ১৪ জুন থেকে ১৭ জুলাই মাঠে গড়াবে পূর্ণাঙ্গ এ সিরিজ। আর ১৪ থেকে ১৮ জুনই হতে পারে সিরিজের একমাত্র টেস্ট ম্যাচটি।

জাতীয় দলের ফিজিও বায়েজিদুল ইসলাম খানের ভাষ্য, তিনি ডান-হাতের তর্জনীর ডগায় আঘাত পেয়েছেন। এক্স-রে রিপোর্টে দেখা গেছে, তার ওই আঙুলের ডগায় চিড় ধরেছে। যা থেকে সেরে উঠতে কমপক্ষে ৬ সপ্তাহ সময় লাগবে।

তিনি আরও যোগ করেন, সেক্ষেত্রে পুরো জুন মাসই সাকিবকে চোট পরিচর্যা করে যেতে হবে। জুলাই মাসের প্রথম দিকে হয়তো ব্যাট হাতে নিতে পারবেন। নেটে জড়তাহীন এক বা দুটি সেশন অনুশীলন করতে পারলে, ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজ খেলতে পারেন।

তবে আশা ছাড়ছেন না, জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন। তার দাবি, আফগানিস্তানের বিপক্ষে সীমিত ওভারের ক্রিকেটে খেলতে পারবেন সাকিব। তিন ম্যাচ ওয়ানডে সিরিজ শুরু হবে জুলাইয়ে। সবার শেষে হবে টি-টোয়েন্টি ম্যাচ দুটি।

এ নির্বাচকের বিশ্বাস, টেস্টের পর কোরবানি ঈদের জন্য একটু বিরতি থাকবে। আশা করি, এ সময়ের ভেতরে চোট ভালো হয়ে যাবে। সাদা বলের ক্রিকেট খেলতে পারবে, চিড় বেশি গভীর না হলে।

ধারণা করা হচ্ছে, এশিয়া কাপ ও বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট বিবেচনায় ঘরের মাঠে আফগান সিরিজে সাকিবকে নিয়ে ঝুঁকি না-ও নিতে পারেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে। সাকিবের পরিবর্তে দুজনকে পরখ করে দেখতে পারেন টাইগারদের এই কড়া হেড মাষ্টার। সেক্ষেত্রে রনি তালুকদারের পাশাপাশি একজন বোলারকেও বিবেচনায় রাখছেন লঙ্কান এ কোচ।

ক্রিকেট

মাঠে নামতে প্রস্তুত গেইল

মাঠে নামতে প্রস্তুত গেইল

ঘরের মাঠে শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে আইপিএল প্লে-অফ নিশ্চিত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ...

ফাইনালে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামবেন গেইল!

ফাইনালে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামবেন গেইল!

ক্রিস গেইল দীর্ঘদিন ধরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছেন। এই ফ্র্যাঞ্চাইজির হয়ে তিনি তার শেষ ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

বাংলাদেশের জার্সিতে খেলার সময় জানিয়ে দিলেন হামজা

বাংলাদেশের জার্সিতে খেলার সময় জানিয়ে দিলেন হামজা

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...



রে