| ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সিরিজ জয়ে নতুন এক রেকর্ড গড়লেন বাংলাদেশ

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৩ মার্চ ২৩ ১৯:৪৫:২৬
সিরিজ জয়ে নতুন এক রেকর্ড গড়লেন বাংলাদেশ

স্বাগতিক বাংলাদেশ বনাম সফরকারী আয়ারল্যান্ডের মধ্যকার তিন ম্যাচ ওয়ানড সিরিজের তৃতীয় ম্যাচে আজ মুখোমুখি দুই দল। সিরিজের শেষ ম্যাচেও টস ভাগ্য এসেছে আয়ারল্যান্ডের পক্ষে। তবে এবার টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে আইরিশরা।

সিরিজের এই শেষ ম্যাচে আয়ারল্যান্ডের একাদশ অপরিবর্তিত রয়েছে। বাংলাদেশের একাদশে এসেছে একটি পরিবর্তন। দলের অন্যতম তারকা মেহেদী হাসান মিরাজ ফিট হয়ে ওঠায় একাদশে ফিরেছেন। তাই বাদ পড়তে হয়েছে ইয়াসির আলী চৌধুরীকে। বাংলাদেশ এই ম্যাচে একাদশ সাজিয়েছে ৬ বোলার নিয়ে অর্থাৎ ৩ স্পিনার ও ৩ পেসার।

রেকর্ড ৩৩৮ রান নিয়ে সিরিজের প্রথম ম্যাচে ১৮৩ রানের রাজসিক জয় পায় বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে মুশফিকুর রহিমের ৬০ বলে গড়া বাংলাদেশের দ্রুততম সেঞ্চুরিতে ভর করে আবারও রানের রেকর্ড গড়ে বাংলাদেশ, এবার পায় ৩৪৯ রানের পুঁজি। তবে বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত হওয়ায় সিরিজের নিষ্পত্তি করতে পারেনি টাইগাররা।

দ্বিতীয় ম্যাচটি বৃষ্টি কারণে পরিত্যক্ত। না হলে আইরিশদের কপালে জুটত হোয়াইটওয়াশের লজ্জা। সেটি আপাতত হলো না। তবে দাপটের সঙ্গে ঠিকই ওয়ানডে সিরিজ জিতল বাংলাদেশ।

বৃহস্পতিবার সিলেটে তৃতীয় ও শেষ ওয়ানডেতে আয়ারল্যান্ডকে ১০ উইকেটে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। ওয়ানডে ক্রিকেটে প্রথমবারের মতো কোন উইকেট না হারিয়ে জিতল বাংলাদেশ।

প্রথম ম্যাচে বাংলাদেশ জিতেছিল রেকর্ড ১৮৩ রানে। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ করেছিল রেকর্ড ৬ উইকেটে ৩৪৯ রান। তবে বৃষ্টির কারণে সেই ম্যাচ হয় পরিত্যক্ত। তিন ম্যাচ সিরিজে বাংলাদেশ ট্রফি জিতল তাই ২-০ ব্যবধানে।

টস জিতে আগে ব্যাট করতে নেমে মাত্র ২৮.১ ওভারে ১০১ রানে অল আউট হয় আয়ারল্যান্ড। জবাবে বাংলাদেশ লক্ষ্যে পৌছায় কোন উইকেট না হারিয়ে, ওভার ১৩.১। বল হাতে প্রথমবারের মতো পাঁচ উইকেট নেয়া বাংলাদেশের পেসার হাসান মাহমুদ জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস ছিলেন সাবলিল। ৪১ বলে ৪১ রান করেন তামিম। ৩৮ বলে ১০ চারে ৫০ রানে অপরাজিত ছিলেন লিটন দাস।

আগে ব্যাট করতে নেমে শুরু থেকেই বাংলাদেশের পেস বোলিং তোপে হাসফাস অবস্থা ছিল আয়ারল্যান্ডের। ২৬ রান তুলতেই টপ অর্ডারের চার উইকেট হারায় দলটি। প্রথম তিন উইকেট নিয়ে এই আক্রমণের নেতৃত্ব দেন পেসার হাসান মাহমুদ। চতুর্থ উইকেট নেন তাসকিন আহমেদ।

টপ অর্ডারের চার ব্যাটার স্টেফান ডোহেনি (৮), পল স্টারলিং (৭), অ্যান্ডি বালবার্নি (৬), হ্যারি টেক্টর (০) ছুতে পারেননি দুই অঙ্কের রান।

শুরুর বিপর্যয়ে লরকান টাকার ও কার্টিস ক্যাম্ফার প্রতিরোধের চেষ্টা করেন। দলীয় ৬৮ রানে এই জুটি ভাঙেন আরেক পেসার ইবাদত হোসেন। ৩১ বলে ২৮ রান করা টাকারকে ফেরান তিনি। পরের বলেই জর্জ ডকরেলকে বোল্ড করে দেন ইবাদতই।

এরপর ম্যাকব্রায়ানকে নাসুমের হাতে ক্যাচ বানান তাসকিন। সাত বলে মাত্র এক রান করেন ম্যাকব্রায়ান। একই ওভারে রানের খাতা খুলার আগেই তাসকিনের বলে সাজঘরে ফেরেন মার্ক অ্যাডায়ার।

ক্রিজে এক প্রান্ত ধরে খেলছিলেন কার্টিস ক্যাম্ফার। দলীয় ৯৬ রানের মাথায় তাকে ফেরান হাসান মাহমুদ। ৪৮ বলে চারটি চারে ইনিংস সর্বোচ্চ ৩৬ রান করেন তিনি। বল হাতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ পাচ উইকেট নেন হাসান মাহমুদ। তাসকিন তিনটি, ইবাদত দুটি উইকেট নেন।

ক্রিকেট

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

চলমান আইপিএলে দারুন ফর্মে রয়েছে মুস্তাফিজের চেন্নাই দল। গত ম্যাচে ঘরের মাঠে মুম্বাইকে হারানোর পর ...

এই মাত্র শেষ হল চেন্নাই বনাম লখনউর ম্যাচ, দেখে নিন ফলাফল

এই মাত্র শেষ হল চেন্নাই বনাম লখনউর ম্যাচ, দেখে নিন ফলাফল

আজ শুক্রবার চলমান আইপিএলের ৩৪ তম ম্যাচে মুখোমুখি হয়েছে চেন্নাই সুপার কিংস এবং লখনউ সুপার ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে