| ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ম্যাচ হেরে গেলেও সচিন-সৌরভ-কোহলির মত নতুন রেকর্ড গড়লেন রোহিত

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৩ মার্চ ২২ ২৩:২৩:৫৮
ম্যাচ হেরে গেলেও সচিন-সৌরভ-কোহলির মত নতুন রেকর্ড গড়লেন রোহিত

সম্প্রতি অস্ট্রেলিয়ার ক্রিকেট দল ভারত সফর করেছে। টেস্ট ও ওয়ানডে সিরিজ খেলার জন্য ভারতে আসেছে অস্ট্রেলিয়ার ক্রিকেট দল। ইতিমধ্যে শেষ হয়ে গেছে টেস্ট সিরিজ ও ওয়ানডে সিরিজের দুটি ম্যাচ। এই দুটি ম্যাচে ১-১ জয় নিয়ে সিরিজ সমতায় রেখেছে দুই দল। আজ সিরিজ নিশ্চিতের ম্যাচ।

সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ানডে ম্যাচে টস জিতল অস্ট্রেলিয়া। টস জিতে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নেন। ভারত এই ম্যাচে অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নেমেছিল। সুতরাং, তিন স্পিনারেই লড়াইয়ে ভারত। এঈ ম্যাচে অস্ট্রেলিয়া ৪৯ ওভারে ১০ উইকেট হারিয়ে ২৬৯ রান সংগ্রহ করেন। জয়ের জন্য ভারতের সঙ্গে লক্ষ্য ২৭০ রান।

জবাবে ব্যাট করতে নেমে ভারত ৪৯.১ ওভারে ১০ উইকেট হারিয়ে ২৪৮ রান সংগ্রহ করেন। ফলে স্ট্রেলিয়া ২১ জনের জয় পেল। অজিদের বিপক্ষে এঈ ম্যাচ না জিততে পারলেও ভারতের অন্যতম ব্যাটিং রোহিত শর্মা সাবেক কিংবদন্তি ক্রিকেটার মতো গড়েন এক অবিশ্বাস্য রেকর্ড।

এই ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় এক দিনের ম্যাচে আরও মাইলফলক স্পর্শ করলেন রোহিত শর্মা। ছুঁয়ে ফেললেন সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, বিরাট কোহলিদের নজির। দলকে জেতাতে না পারলেও ভারতের অষ্টম ব্যাটার হিসাবে নজির গড়লেন তিনি।

বুধবারের ম্যাচে ব্যাট হাতে তেমন কিছু করতে পারেননি কোহলি। ইনিংস শুরু করতে নেমে করেন ১৭ বলে ৩০ রান। তার মধ্যেই ছুঁয়ে ফেললেন মাইলফলক। ভারতের অষ্টম ব্যাটার হিসাবে এশিয়ার মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করলেন ভারতীয় দলের অধিনায়ক। সচিন, সৌরভ, কোহলি ছাড়াও রাহুল দ্রাবিড়, মহম্মদ আজহারউদ্দিন, মহেন্দ্র সিংহ ধোনি, বীরেন্দ্র সহবাগের এই নজির রয়েছে।

বুধবারের ম্যাচের পর এশিয়ার মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটে রোহিতের মোট রান হল ১০,০২৬। এশিয়ার মাটিতে ২৪৭টি ম্যাচ খেলেছেন ৩৫ বছরের ব্যাটার। ২৪৩টি এক দিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে রোহিতের সংগ্রহ ৯৮২৪ রান। তাঁর ঝুলিতে রয়েছে ৩০টি শতরান এবং ৪৮টি অর্ধশতরানের ইনিংস। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রোহিতের দল অবশ্য এক দিনের সিরিজ় জিততে পারল না। ফলে মাইলফলক স্পর্শ করলেও তা তেমন উপভোগ করতে পারবেন না অধিনায়ক।

বিশাখাপত্তনমের পর চেন্নাইয়েও হারতে হল। ফলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকেও ১-২ ব্যবধানে সিরিজ় হারল ভারত। ২০১৯ সালের পর এই প্রথম ঘরের মাটিতে দ্বিপাক্ষিক এক দিনের সিরিজ় হারল ভারতীয় দল। শেষ বার অ্যারন ফিঞ্চের অস্ট্রেলিয়ার কাছে ২-৩ ব্যবধানে হেরেছিল ভারত। সে বারও সিরিজ়ের প্রথম দু’টি ম্যাচ জিতে ২-০ ব্যবধানে এগিয়ে ছিল ভারত।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

চেন্নাইয়ের হারে মুস্তাফিজকে নিয়ে যা বললেন সুজন

চেন্নাইয়ের হারে মুস্তাফিজকে নিয়ে যা বললেন সুজন

শেষ ওভারে জিততে লখনউ সুপার জায়ান্টদের দরকার ছিল ১৭ রান। এমন সমীকরণের মুখোমুখি হয়ে মুস্তাফিজুর ...

তামিম ইকবাল বিশ্বকাপ খেলবেন কিনা কেবল একজন ব্যক্তি সেই সিদ্ধান্ত নিতে পারেন

তামিম ইকবাল বিশ্বকাপ খেলবেন কিনা কেবল একজন ব্যক্তি সেই সিদ্ধান্ত নিতে পারেন

তামিম ইকবাল খান বাংলাদেশের ক্রিকেটে বড় একটি স্থম্ভের নাম। তিনি আগামী টি টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে