| ঢাকা, শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

মেসিদের প্রতি আর্জেন্টিনা কোচের আবেগঘন বার্তা

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৩ মার্চ ২২ ২০:৪৩:১৪
মেসিদের প্রতি আর্জেন্টিনা কোচের আবেগঘন বার্তা

গত বছরের শেষের দিকটা অবিশ্বাস্য এক ভালো সময় ছিল আর্জেন্টিনা ফুটবল দলের জন্য। বিশ্বকাপের শুরুটা ছিল একেবারেই নাজেহাল অবস্থা। তবে সৌদি আরবের কাছে ম্যাচ হারার পরে পুরো বিশ্বকাপ জুড়ে অবিশ্বাস্য এক পারফরম্যান্স করে দেখিয়েছেন আর্জেন্টিনা। অবশেষে ফ্রান্সের বিপক্ষে দুর্দান্ত এক লড়াইয়ের পরে বিশ্ব চ্যাম্পিয়ন হন লিওনেল স্কালোনির দল আর্জেন্টিনা।

সেই কাতার বিশ্বকাপে জয়ী হাওয়ার পরে যে কোনো দলেরই আত্নবিশ্বাসের পারদ থাকে তুঙ্গে। এতে আত্মতুষ্টিতে ভোগার, প্রতিপক্ষকে হালকাভাবে নেওয়ার প্রবণতা থাকা অস্বাভাবিক নয়। আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি সেই বিশ্বকাপের পরে নিজের খেলোয়াড়দের মধ্যে এমন কিছু দেখতে চান না। প্রীতি ম্যাচে পানামার বিপক্ষে আসছে ম্যাচে খেলোয়াড়দের একই লড়াকু মানসিকতা বজায় রাখার বার্তা দিয়েছেন তিনি।

গত ডিসেম্বরে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে কাতার বিশ্বকাপের শিরোপা জেতে আর্জেন্টিনা। ৩৬ বছর অপেক্ষার পর তারা পায় বিশ্ব জয়ের স্বাদ, নিজেদের ইতিহাসে তৃতীয়বারের মতো। এরপর আর মাঠে নামেনি তারা। ‘তিন তারকা’ খচিত জার্সিতে দলটি প্রথম মাঠে নামবে বাংলাদেশ সময় আগামী শুক্রবার ভোরে, ঘরের মাঠে পানামার বিপক্ষে প্রীতি ম্যাচে।

বিশ্বকাপ জয়ের পর আর্জেন্টিনার প্রথম ম্যাচ বলে সবার মাঝে রয়েছে তুমুল আগ্রহ। খেলোয়াড়রাও ব্যতিক্রম নন। মাঠে ও মাঠের বাইরে উষ্ণ অভ্যর্থনায় আলাদা একটা রোমাঞ্চও তাদের কাজ করারই কথা। যার প্রভাব পড়তে পারে মাঠের খেলায়।

স্কালোনি অবশ্য এই ব্যাপারে বেশ সতর্ক। ম্যাচের আগে বুধবার সংবাদ সম্মেলনে আর্জেন্টাইন কোচ বলেছেন, পা মাটিতেই রাখতে হবে তাদের।

“আমরা বিশ্ব চ্যাম্পিয়ন, কিন্তু এর অর্থ এই নয় যে আমাদের আরও কিছু পাওয়ার অধিকার তাতেই তৈরি হয়ে গেছে। …আমরা যা ইচ্ছা তা করতে পারি না, তাদের (খেলোয়াড়দের) এটা বুঝতে হবে।”

গত দুই বছরের মধ্যে কোপা আমেরিকা, ‘ফিনালিস্সিমা’ ও বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। সাফল্যের এই ধারাবাহিকতার পর ‘পুঁচকে’ পানামার বিপক্ষে দক্ষিণ আমেরিকার দেশটির তাই প্রতিদ্বন্দ্বিতামূলক ফুটবলের ধারা ধরে রাখা হতে পারে এক চ্যালেঞ্জ। স্কালোনি অবশ্য মনে করেন, লড়াইয়ে শতভাগ না দেওয়ার বিকল্প নেই তাদের জন্য।

“বার্তাটি হলো যে, একটি নতুন প্রক্রিয়া শুরু হচ্ছে: মাঠের পারফরম্যান্সই মুখ্য; সেখানে যারা বিশ্ব চ্যাম্পিয়ন তাদের বাড়তি কোনো সুবিধা নেই, আমাদের কাজ চালিয়ে যেতে হবে।”

“আর্জেন্টিনার জার্সি পরলে সবসময় সেরাটা দিতে হবে, আমাদের কাছে তা পরিষ্কার। সাফল্য উদযাপন করা ভালো, কিন্তু মাঠে আমাদের কাজ করতে হবে।”

পানামার বিপক্ষে একাদশ কেমন হতে পারে এই প্রশ্নের উত্তরে স্কালোনি বলেছেন, বিশ্বকাপ ফাইনালের দলে থাকা খেলোয়াড়রা থাকবেন এবারের দলেও, “আমি চাই মানুষ তাদের খেলোয়াড়দের দেখুক।”

আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোর স্বীকৃতি হিসেবে গত ফেব্রুয়ারিতে ফিফা বর্ষসেরা কোচের পুরস্কার জেতেন স্কালোনি। তার কোচিংয়ের দলটিই দেশটির ইতিহাসের সেরা দল কি-না, এই আলোচনায় আগ্রহ নেই ৪৪ বছর বয়সী এই কোচের।

“আমরা সবাই আর্জেন্টিনার হয়ে খেলি, আমরা বিশ্ব চ্যাম্পিয়ন, কে সেরা বা কে বাজে তা নিয়ে কে চিন্তা করে।”

বুয়েনস এইরেসের এল মনুমেন্তালে আর্জেন্টিনা-পানামা ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় শুক্রবার ভোর সাড়ে ৫টায়।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

হঠাৎ ফেসবুক থেকে তাওহীদ হৃদয়ের পোস্টটি সরিয়ে নেওয়া ইঙ্গিত দিচ্ছে ভিন্ন কিছুর

হঠাৎ ফেসবুক থেকে তাওহীদ হৃদয়ের পোস্টটি সরিয়ে নেওয়া ইঙ্গিত দিচ্ছে ভিন্ন কিছুর

কয়েকদিন আগে গুঞ্জন উঠেছিল যে তামিম ইকবালকে দলে ফিরিয়ে আনতে কাজ করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ...

বাংলাদেশ বিশ্বকাপ দলে বড় পরিবর্তন, জানালেন প্রধান নির্বাচক

বাংলাদেশ বিশ্বকাপ দলে বড় পরিবর্তন, জানালেন প্রধান নির্বাচক

বিশ্বকাপের মূল পর্বে ওঠার আগে যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হার। ১৯তম স্থানে থাকা দলের বিপক্ষে টাইগারদের ...

ফুটবল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

এবারের কোপা আমেরিকা দিয়ে উন্নতি করতে চায় ব্রাজিল। কিন্তু ঐতিহ্যবাহী টুর্নামেন্ট মাঠে নামার আগেই প্রবল ...

দুর্নীতির দায়ে বাফুফের ৫ কর্মকর্তাকে মোটা অংকের জরিমানা

দুর্নীতির দায়ে বাফুফের ৫ কর্মকর্তাকে মোটা অংকের জরিমানা

দুর্নীতির অভিযোগে সালাম মুর্শিদি ও আবু নাঈম সোহাগসহ বাংলাদেশ ফুটবল অ্যাসোসিয়েশনের ৫ কর্মকর্তাকে শাস্তি দিয়েছে ...



রে