| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মেসিদের প্রতি আর্জেন্টিনা কোচের আবেগঘন বার্তা

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৩ মার্চ ২২ ২০:৪৩:১৪
মেসিদের প্রতি আর্জেন্টিনা কোচের আবেগঘন বার্তা

গত বছরের শেষের দিকটা অবিশ্বাস্য এক ভালো সময় ছিল আর্জেন্টিনা ফুটবল দলের জন্য। বিশ্বকাপের শুরুটা ছিল একেবারেই নাজেহাল অবস্থা। তবে সৌদি আরবের কাছে ম্যাচ হারার পরে পুরো বিশ্বকাপ জুড়ে অবিশ্বাস্য এক পারফরম্যান্স করে দেখিয়েছেন আর্জেন্টিনা। অবশেষে ফ্রান্সের বিপক্ষে দুর্দান্ত এক লড়াইয়ের পরে বিশ্ব চ্যাম্পিয়ন হন লিওনেল স্কালোনির দল আর্জেন্টিনা।

সেই কাতার বিশ্বকাপে জয়ী হাওয়ার পরে যে কোনো দলেরই আত্নবিশ্বাসের পারদ থাকে তুঙ্গে। এতে আত্মতুষ্টিতে ভোগার, প্রতিপক্ষকে হালকাভাবে নেওয়ার প্রবণতা থাকা অস্বাভাবিক নয়। আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি সেই বিশ্বকাপের পরে নিজের খেলোয়াড়দের মধ্যে এমন কিছু দেখতে চান না। প্রীতি ম্যাচে পানামার বিপক্ষে আসছে ম্যাচে খেলোয়াড়দের একই লড়াকু মানসিকতা বজায় রাখার বার্তা দিয়েছেন তিনি।

গত ডিসেম্বরে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে কাতার বিশ্বকাপের শিরোপা জেতে আর্জেন্টিনা। ৩৬ বছর অপেক্ষার পর তারা পায় বিশ্ব জয়ের স্বাদ, নিজেদের ইতিহাসে তৃতীয়বারের মতো। এরপর আর মাঠে নামেনি তারা। ‘তিন তারকা’ খচিত জার্সিতে দলটি প্রথম মাঠে নামবে বাংলাদেশ সময় আগামী শুক্রবার ভোরে, ঘরের মাঠে পানামার বিপক্ষে প্রীতি ম্যাচে।

বিশ্বকাপ জয়ের পর আর্জেন্টিনার প্রথম ম্যাচ বলে সবার মাঝে রয়েছে তুমুল আগ্রহ। খেলোয়াড়রাও ব্যতিক্রম নন। মাঠে ও মাঠের বাইরে উষ্ণ অভ্যর্থনায় আলাদা একটা রোমাঞ্চও তাদের কাজ করারই কথা। যার প্রভাব পড়তে পারে মাঠের খেলায়।

স্কালোনি অবশ্য এই ব্যাপারে বেশ সতর্ক। ম্যাচের আগে বুধবার সংবাদ সম্মেলনে আর্জেন্টাইন কোচ বলেছেন, পা মাটিতেই রাখতে হবে তাদের।

“আমরা বিশ্ব চ্যাম্পিয়ন, কিন্তু এর অর্থ এই নয় যে আমাদের আরও কিছু পাওয়ার অধিকার তাতেই তৈরি হয়ে গেছে। …আমরা যা ইচ্ছা তা করতে পারি না, তাদের (খেলোয়াড়দের) এটা বুঝতে হবে।”

গত দুই বছরের মধ্যে কোপা আমেরিকা, ‘ফিনালিস্সিমা’ ও বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। সাফল্যের এই ধারাবাহিকতার পর ‘পুঁচকে’ পানামার বিপক্ষে দক্ষিণ আমেরিকার দেশটির তাই প্রতিদ্বন্দ্বিতামূলক ফুটবলের ধারা ধরে রাখা হতে পারে এক চ্যালেঞ্জ। স্কালোনি অবশ্য মনে করেন, লড়াইয়ে শতভাগ না দেওয়ার বিকল্প নেই তাদের জন্য।

“বার্তাটি হলো যে, একটি নতুন প্রক্রিয়া শুরু হচ্ছে: মাঠের পারফরম্যান্সই মুখ্য; সেখানে যারা বিশ্ব চ্যাম্পিয়ন তাদের বাড়তি কোনো সুবিধা নেই, আমাদের কাজ চালিয়ে যেতে হবে।”

“আর্জেন্টিনার জার্সি পরলে সবসময় সেরাটা দিতে হবে, আমাদের কাছে তা পরিষ্কার। সাফল্য উদযাপন করা ভালো, কিন্তু মাঠে আমাদের কাজ করতে হবে।”

পানামার বিপক্ষে একাদশ কেমন হতে পারে এই প্রশ্নের উত্তরে স্কালোনি বলেছেন, বিশ্বকাপ ফাইনালের দলে থাকা খেলোয়াড়রা থাকবেন এবারের দলেও, “আমি চাই মানুষ তাদের খেলোয়াড়দের দেখুক।”

আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোর স্বীকৃতি হিসেবে গত ফেব্রুয়ারিতে ফিফা বর্ষসেরা কোচের পুরস্কার জেতেন স্কালোনি। তার কোচিংয়ের দলটিই দেশটির ইতিহাসের সেরা দল কি-না, এই আলোচনায় আগ্রহ নেই ৪৪ বছর বয়সী এই কোচের।

“আমরা সবাই আর্জেন্টিনার হয়ে খেলি, আমরা বিশ্ব চ্যাম্পিয়ন, কে সেরা বা কে বাজে তা নিয়ে কে চিন্তা করে।”

বুয়েনস এইরেসের এল মনুমেন্তালে আর্জেন্টিনা-পানামা ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় শুক্রবার ভোর সাড়ে ৫টায়।

ক্রিকেট

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনে শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানে ...

জিম্বাবুয়ে সিরিজ থেকে ছিটকে গেলেন টাইগার তারকা ব্যাটার

জিম্বাবুয়ে সিরিজ থেকে ছিটকে গেলেন টাইগার তারকা ব্যাটার

শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে চোট পান সৌম্য সরকার। প্যান্থারের অলরাউন্ড প্লেয়ার চারটি ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে