| ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

শিরোনাম

আইপিএল থেকে এসেছিল বড় প্রস্তাব, তবুও যে কারণে ভাগ্য পরিবর্তন হয়নি শরিফুলের*** জালালের সমালোচনা করে মুস্তাফিজের পক্ষ নিয়ে মুখ খুললেন সুজন *** তিন উইকেট নিয়ে পার্পস ক্যাপের দৌড়ে মুকেশ কুমার, হিসাব পাল্টে দিতে পারেন খলিল আহমেদ ; দেখে নিন মুস্তাফিজের অবস্থান-*** মুস্তাফিজকে নিয়ে বিসিবির দুই পরিচালকের দুই রকম মতামত, আকরাম খান নাকি জালাল ইউনুস কে সঠিক*** আইপিএলে দর্শক চাহিদায় টিকিট মূল্যের শীর্ষ যে দল, দেখে নিন মুস্তাফিজের চেন্নাইয়ের অবস্থান*** আগামীকাল লখনউয়ের বিপক্ষে এক পরিবর্তন নিয়ে শক্তিশালী দল ঘোষণা করলো চেন্নাই*** টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৫ ক্রিকেটার চূড়ান্ত, ৪ পেসার ৩ ওপেনার সাথে ৩ স্পিনার***

ফিফার নিয়ম কানুনঃ মেসি নাকি এমবাপে, গোল্ডেন বুট জিতবেন যিনি

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২২ ডিসেম্বর ১৪ ১৯:৫৯:৫২
ফিফার নিয়ম কানুনঃ মেসি নাকি এমবাপে, গোল্ডেন বুট জিতবেন যিনি

কে জিতবে মরুর দেশের প্রথম বিশ্বকাপ, সেটা এখন কোটি টাকার প্রশ্ন। বিশ্বকাপে এর বাইরেও কিছু ব্যক্তিগত অর্জন থাকে। যেমন গোল্ডেন বুট, গোল্ডেন বল, গোল্ডেন গ্লাভস, ইয়াং প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট অ্যাওয়ার্ড।

শেষ তিনটি পুরস্কারের জন্য খেলোয়াড় মনোনীত করতে কাজ করে থাকে ফিফার বিশেষজ্ঞ প্যানেল। তবে গোল্ডেন বুটের পুরস্কার সর্বোচ্চ গোলদাতার। কাতার বিশ্বকাপে এই পুরস্কারের জন্য টিকে আছেন ৪ ফুটবলার। দুইজন আর্জেন্টিনার ও ২ জন ফ্রান্সের।

দুই ক্লাব সতীর্থ (পিএসজি) আর্জেন্টিনার লিওনেল মেসি ও ফ্রান্সের কিলিয়ান এমবাপে ৫ গোল নিয়ে রয়েছেন গোল্ডেন বুট জয়ের দৌড়ে যৌথভাবে এগিয়ে। তাদের পেছনেই রয়েছেন ৪টি করে গোল নিয়ে ফ্রান্সের অলিভার জিরু এবং আর্জেন্টিনার হুলিয়ান আলভারেজ।

মেসিদের সেমিফাইনালের আগে ৫ গোল নিয়ে এককভাবে শীর্ষে ছিলেন এমবাপে। সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে পেনাল্টি থেকে গোল করে এমবাপের পাশে নাম লিখলেন মেসি। আর হুলিয়ান আলভারেজ জোড়া গোল করে ছুঁয়ে ফেলেছেন ফ্রান্সের অলিভার জিরুকে।

এটা এক প্রকার নিশ্চিত যে, এই বিশ্বকাপে গোল্ডেন বুটের পুরস্কারটা আর্জেন্টিনা বা ফ্রান্সের কোনো খেলোয়াড়ের পাওয়ার সম্ভাবনাই উজ্জ্বল।

মেসি এবং এমবাপের গোল যদি শেষ পর্যন্ত সমান হয়ে যায়, তখন গোল্টে বুট পাওয়ার সম্ভাবনা বেশি লিওনেল মেসিরই। কারণ, গোলের সঙ্গে অ্যাসিস্ট বেশি তার। নিয়ম হচ্ছে- গোলসংখ্যান সমান হলে যার অ্যাসিস্ট বেশি, তিনিই হন গোল্ডেন বুটের বিজয়ী।

তবে মেসির চেয়ে এমবাপের সুবিধা হলো তার হাতে আছে এখনো দুটি ম্যাচ। এমবাপেকে ছাড়িয়ে যেতে মেসিকে গোল করতে হবে ফাইনালে।

তার আগে বুধবার রাতেই মেসিকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ পাচ্ছেন এমবাপে। এমবাপেরা সেমিফাইনাল খেলতে নামছে মরক্কোর বিপক্ষে। সেমিফাইনাল জিতুক কিংবা হারুক এমবাপে আরেকটি ম্যাচ খেলার সুযোগ পাবেন, যদি কোনো কারণে তিনি খেলার অনুপযুক্ত না হন।

মেসি, এমবাপে, জিরু ও আলভারেজের সঙ্গে গোল্ডেন বুট জয়ের লড়াইয়ে ফিরে আসার মতো কাগজ-কলমে সুযোগ আছে কেবল মরক্কোর ইউসেফ এন নেসরির। দুই ম্যাচে হাতে থাকা তার গোল এখন মাত্র ২টি।

ক্রিকেট

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ। অংশগ্রহণকারী দলগুলো ইতোমধ্যে তাদের পরিকল্পনা তৈরিতে ব্যস্ত। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর ...

আইপিএল থেকে এসেছিল বড় প্রস্তাব, তবুও যে কারণে ভাগ্য পরিবর্তন হয়নি শরিফুলের

আইপিএল থেকে এসেছিল বড় প্রস্তাব, তবুও যে কারণে ভাগ্য পরিবর্তন হয়নি শরিফুলের

শরীফুল ইসলামকে এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) লখনউ সুপার জায়ান্টসের হয়ে খেলার প্রস্তাব দেওয়া হয়েছে। ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

লাল কার্ডসহ জোড়া দুঃসংবাদ পেলেন রোনালদো

লাল কার্ডসহ জোড়া দুঃসংবাদ পেলেন রোনালদো

কিছুদিন আগেও পরপর দুটি হ্যাটট্রিক করে উড়ে বেড়াচ্ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সৌদি লীগে যাওয়ার পরও একের ...



রে