| ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অগ্নিপরীক্ষাঃ অঘটন ঘটলেই বিপদ

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২২ ডিসেম্বর ০১ ১১:০০:৫৬
অগ্নিপরীক্ষাঃ অঘটন ঘটলেই বিপদ

আজ (বৃহস্পতিবার) 'ই' গ্রুপের ম্যাচে বাংলাদেশ সময় রাত একটায় খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে স্পেন মুখোমুখি হবে জাপানের এবং জার্মানি আল বায়েত স্টেডিয়ামে মুখোমুখি হবে কোস্টারিকার। সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়নের প্রতিপক্ষ অপেক্ষাকৃত সহজ। ফলে জিতলেই তারা উঠে যাবে নকআউটে। কিন্তু অঘটন ঘটলে? অঘটনের এই বিশ্বকাপে বিদায় হয়ে যেতে পারে যে কোনো দলের।

কোস্টারিকার জালে ৭ গোল দেয়ার পর স্পেনকে মনে হয়েছিল তারা অজেয়। দ্বিতীয় ম্যাচে হারেনি বটে; কিন্তু জার্মানিকে হারাতেও পারেনি। ১-১ গোলে ড্র করেছে তাদের সঙ্গে।

অন্যদিকে জার্মানির বিপক্ষে জিতলেও জাপান হেরে গেছে কোস্টারিকার কাছে। ফলে এই গ্রুপে তৈরি হয়েছে একটা দোদুল্যমান অবস্থা। এখন পর্যন্ত দ্বিতীয়পর্ব নিশ্চিত হয়নি কারও, বিদায়ও হয়নি।

স্পেনের পয়েন্ট সবচেয়ে বেশি, ৪। জাপান আর কোস্টারিকার ৩ করে। ১ পয়েন্ট নিয়ে জার্মানি সবার নিচে। তবে ৪ পয়েন্ট নিয়েও বিদায় হয়ে যেতে পারে স্পেনের, তেমনি ১ পয়েন্ট পাওয়া জার্মানিরও সুযোগ আছে নকআউটে যাওয়ার।

স্পেন জাপানের বিপক্ষে জিতলে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই দ্বিতীয়পর্বে পা রাখবে। জাপান জিতলে ৬ পয়েন্ট নিয়ে তারা নকআউটে যাবে। তখন স্পেনের তাকিয়ে থাকতে হবে জার্মানি-কোস্টারিকার ম্যাচের দিকে। আর ম্যাচ ড্র হলে ৫ পয়েন্ট নিয়ে স্পেনই চলে যাবে নকআউটে। তখন জাপানের তাকিয়ে থাকতে হবে জার্মানি-কোস্টারিকার ম্যাচের দিকে।

অন্যদিকে জার্মানি-কোস্টারিকার ম্যাচে কোস্টারিকা জিতলে ৬ পয়েন্ট নিয়ে তারা দ্বিতীয়পর্বে নাম লেখাবে। বিদায় হবে জার্মানির। জার্মানি জিতলে তাদের হবে ৪ পয়েন্ট। সেক্ষেত্রে স্পেন হারলে সমান পয়েন্ট নিয়ে সুযোগ থাকবে জার্মানির। হিসেব হবে গোল ব্যবধান।

জার্মানি-কোস্টারিকার ম্যাচ ড্র হলেও ২ পয়েন্ট নিয়ে জার্মানি বাদ পড়বে। সেক্ষেত্রে কোস্টারিকার পয়েন্ট হবে ৪। স্পেন হারলে তাদেরও সুযোগ থাকবে নকআউটে যাওয়ার। তবে স্পেন ড্র করলে জয় ছাড়া আর কোনো সুযোগ থাকবে না কোস্টারিকার।

সহজ করে বললে, স্পেন আর জার্মানি নিজেদের শেষ ম্যাচটি জিতলে চলে যাবে নকআউটে। হারলে বা ড্র করলেও সুযোগ থাকবে স্পেনের। কিন্তু জার্মানির জয়ের কোনো বিকল্প নেই।

ক্রিকেট

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

চলমান আইপিএলে দারুন ফর্মে রয়েছে মুস্তাফিজের চেন্নাই দল। গত ম্যাচে ঘরের মাঠে মুম্বাইকে হারানোর পর ...

এই মাত্র শেষ হল চেন্নাই বনাম লখনউর ম্যাচ, দেখে নিন ফলাফল

এই মাত্র শেষ হল চেন্নাই বনাম লখনউর ম্যাচ, দেখে নিন ফলাফল

আজ শুক্রবার চলমান আইপিএলের ৩৪ তম ম্যাচে মুখোমুখি হয়েছে চেন্নাই সুপার কিংস এবং লখনউ সুপার ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে