| ঢাকা, রবিবার, ৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯

কাতার বিশ্বকাপে আবারও অঘটন

২০২২ ডিসেম্বর ০১ ০০:০০:২০
কাতার বিশ্বকাপে আবারও অঘটন

বিশ্বকাপ ফুটবলে আরও একটি অঘটন। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে দিয়েছে তিউনিশিয়া। বুধবার এইচ গ্রুপের ম্যাচে ফরাসিদের ১-০ গোলে হারায় দলটি। তারপরও ছয় পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে শেষ ষোলোতে গেল ফ্রান্স। গ্রুপের অপর ম্যাচে ডেনমার্ককে ১-০ গোলে হারিয়েছে অস্ট্রেলিয়া। তাদেরও পয়েন্ট ৬। গোল ব্যবধানে পিছিয়ে থাকায় গ্রুপ রানার্সআপ সকারুজরা।

এক ম্যাচ আগেই শেষ ষোলো নিশ্চিত হওয়ায় ফ্রান্সের শুরুর একাদশে ছিলেন না এমবাপ্পেসহ কয়েকজন তারকা ফুটবলার। সেই সুযোগটাই নেয় তিউনিশিয়া। প্রথমার্ধে গোলশূন্য হলেও দ্বিতীয়ার্ধে চমক দেখায় দলটি। ৫৮ মিনিটে ওয়াহবি খাজরির গোলে এগিয়ে যায় তিউনিশিয়া।

হারের শঙ্কা তখন ফ্রান্স শিবিরে। ফলে কয়েকটি বদল করেন ফরাসি কোচ দিদিয়ের দেশম। মাঠে দেখা যায় তারকা স্ট্রাইকার গ্রিজমান ও এমবাপ্পেকে। সাঁড়াশি আক্রমণ চালাতে থাকে বর্তমান চ্যাম্পিয়নরা। কিন্তু তিউনিশিয়ার রক্ষণভাগ ভাঙতে পারছিলেন না তারা।

অতিরিক্ত সময়ে তিউনিশিয়ার জাল কাঁপান গ্রিজম্যান। ড্রর স্বস্তিতে ফরাসি শিবির। কিন্তু ভিআরে বাতিল হয়ে যায় গোলটি অফসাইডের কারণে। কাতার বিশ্বকাপে প্রথম জয় নিয়ে মাঠ ছাড়ে তিউনিশিয়া।

নকআউট পর্বে চলে যেতে পারত তিউনিশিয়া। যদি গ্রুপের অপর ম্যাচে অস্ট্রেলিয়া-ডেনমার্ক ড্র হতো। তখন অস্ট্রেলিয়া ও তিউনিশিয়ার পয়েন্ট হতো সমান চার। গোল ব্যবধানে এগিয়ে থাকার সুবাদে নকআউটে যেতে পারত দলটি। কিন্তু অস্ট্রেলিয়া হেরে যাওয়ায় তা আর হয়নি। বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের।

পাঠকের মতামত:

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর



রে