| ঢাকা, শনিবার, ৪ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯

চরম লড়াই ও রোনালদোর রেকর্ডে শেষ হল পর্তুগাল-ঘানার ম্যাচ, জেনে নিন ফলাফল

২০২২ নভেম্বর ২৫ ০০:০৮:১৪
চরম লড়াই ও রোনালদোর রেকর্ডে শেষ হল পর্তুগাল-ঘানার ম্যাচ, জেনে নিন ফলাফল

প্রথমার্ধ গোলশূন্য। দ্বিতীয়ার্ধে জ্বলে উঠলো পর্তুগাল। পেনাল্টিতে প্রথম গোলে রেকর্ড গড়লেন ক্রিশ্চিয়ানো রোনালদো। পাঁচ বিশ্বকাপে গোল করা একমাত্র ফুটবলার এখন সিআরসেভেন (২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮, ২০২২)।

রোনালদোর রেকর্ডের রাতে রঙীন পর্তুগালও। বিশ্বকাপের এইচ গ্রুপের ম্যাচে বৃহস্পতিবার ঘানাকে ৩-২ গোলে হারিয়ে রোমাঞ্চকর জয় পেয়েছে পর্তুগিজরা।

কাতারের ৯৪৭ স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই উজ্জীবিত ছিল পর্তুগাল। এই অর্ধেই গোল পেতে পারতেন রোনালদো। ৩১ মিনিটে ঘানার জালে বল জড়িয়েছিলেনও। তবে ফাউলের কারণে সেই গোল বাতিল করেন রেফারি।

ম্যাচের শুরু থেকেই বলের দখল পর্তুগালের হাতে। দুই প্রান্ত ধরে আক্রমণ তুলে আনে তারা। কিন্তু গোলের মুখ খুলতে পারেনি দলটি। ১০ মিনিটে মাথায় প্রথম সুযোগ পান রোনালদো। গোলরক্ষককে একা পেয়েও তিনি হতাশ করেন সমর্থকদের। এর কিছুক্ষণ পর আবার গোল করার সুযোগ পান রোনালদো। এ বার হেডে। কিন্তু ঠিক জায়গায় বল লাগাতে পারেননি। বল চলে যায় পোস্টের বাইরে দিয়ে।

প্রথমার্ধে ঘানা প্রতিপক্ষের বক্সের মধ্যে বলই স্পর্শ করতে পারেনি। এমনকি গোলপোস্টে পারেনি একটি শটও নিতে। ১৯৬৬ বিশ্বকাপের পর ঘানা দ্বিতীয় দল যারা বিশ্বকাপের ম্যাচের প্রথমার্ধে এই বিরল রেকর্ড গড়লো। সর্বশেষ এই হতাশার রেকর্ড গড়েছিল সৌদি আরব, ১৯৯৮ বিশ্বকাপে ফ্রান্সের বিরুদ্ধে।

দ্বিতীয়ার্ধে পুরোদমে জ্বলে উঠে পর্তুগাল। ৬৫ থেকে ৮০ মিনিট, এর মধ্যে তিন গোল দিয়ে ম্যাচের লাগাম নিজেদের করে নেয় দলটি। ৬৫ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন রোনালদো। ঘানার বক্সের ভেতর রোনালদো ফাউলের শিকার হলে পেনাল্টির বাশি বাজান রেফারি। স্পট কিকে গোল করে গড়েন অবিশ্বাস্য রেকর্ড, টানা পাচ বিশ্বকাপে গোল করা একমাত্র ফুটবলার এখন তিনি।

মিনিট আটেক পর পর্তুগিজ শিবিরকে স্তুব্ধ করে দেয় ঘানা শিবির। আন্দ্রে আইয়ের গোলে ম্যাচে সমতা আসে ১-১ ব্যবধানে। জবাবটা দ্রুতই দেয় পর্তুগাল। পাচ মিনিট পর হোয়াও ফ্লিক্সের নয়নকাড়া গোল। ২-১ এ লিড পর্তুগালের। এই গোলের রেশ শেষ না হতেই রাফায়েল লিওর চমক। ফের্নান্দেসের রক্ষণচেরা পাসে রাফায়েলের দারুণ ফিনিশিং। পর্তুগাল এগিয়ে ৩-১ গোলে।

শেষের দিকে ম্যাচ জমিয়ে তোলে ঘানা। ৮৯ মিনিটে ওসমান বুকারির দারুণ হেডে ব্যবধান ৩-২ এ নামিয়ে আনে আফ্রিকান দেশটি। ড্রর শঙ্কায় তখন পর্তুগাল। ড্র করতে পারত ঘানা। অতিরিক্ত সময়ে বক্সের মধ্যে সুবর্ণ সুযোগ কাজে লাগাতে পারেনি তারা। ফলে রোমাঞ্চকর এক জয় নিয়ে মাঠ ছাড়ে পর্তুগাল।

পাঠকের মতামত:

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর



রে