| ঢাকা, শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৩ ভাদ্র ১৪২৯

অধিনায়ক বাইরে থাকলে বড় ধাক্কা খাবে ভারত: মালান

২০২২ জুন ৩০ ১৪:৪৩:৫৬
অধিনায়ক বাইরে থাকলে বড় ধাক্কা খাবে ভারত: মালান

রোহিত না খেললে ভারতকে নেতৃত্ব দেবেন যশপ্রীত বুমরা। অধিনায়কত্বের ব্যাপারে একেবারে অনভিজ্ঞ বুমরার কাছে এই চ্যালেঞ্জ কতটা কঠিন হতে চলেছে?

ইংল্যান্ডের বিরুদ্ধে বার্মিংহ্যাম টেস্ট শুরু শুক্রবার। অথচ অধিনায়ক রোহিত শর্মাকে নিয়ে জল্পনা তুঙ্গে। করোনার ধাক্কা কাটিয়ে তিনি কি আদৌ মাঠে নামতে পারবেন? রোহিত যদি শেষ পর্যন্ত না খেলেন, তা হলে সেটা ভারতের কাছে বিশাল ধাক্কা হবে বলেই মনে করছেন ইংল্যান্ডের ব্যাটসম্যান দাভিদ মালান।

গত বছর ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে খেলতে দেখা গিয়েছিল মালানকে। এ বার অবশ্য তিনি এক টেস্টের দলে নেই। বুধবার ইংল্যান্ড থেকে বাছাই করা কয়েকটি সংবাদমাধ্যমের সঙ্গে ভিডিয়ো কলে কথা বললেন এক সময়ের টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে থাকা ব্যাটসম্যান।

রোহিত যদি শেষ পর্যন্ত না খেলতে পারেন, তা হলে সেটা কত বড় ধাক্কা হবে ভারতের কাছে? প্রশ্নের জবাবে মালান বলেন, ‘‘যখনই একটা দল তার অধিনায়ককে হারায়, সেটা বড় ধাক্কা হয়ে যায়। তার উপরে সেই অধিনায়ক যদি দলের অন্যতম সেরা ব্যাটসম্যান হয়, তা হলে তো কথাই নেই।’’ পাশাপাশি মালান অবশ্য এটাও মনে করিয়ে দিচ্ছেন, ভারতের রিজার্ভ বেঞ্চ যথেষ্ট শক্তিশালী। মালানের কথায়, ‘‘ভারতীয় দলটায় অভিজ্ঞতার অভাব নেই। ওদের রিজার্ভ বেঞ্চে ভাল ব্যাটসম্যানও আছে যে রোহিতের জায়গা নিতে পারে। রোহিত না খেললে ভারতের কতটা ক্ষতি হবে, সময়ই বলবে।’’ যোগ করেন, ‘‘তবে এটা বলতেই হবে, সে রকম হলে ভারতের বড় ক্ষতি হয়ে যাবে।’’

রোহিত না খেললে ভারতকে নেতৃত্ব দেবেন যশপ্রীত বুমরা। অধিনায়কত্বের ব্যাপারে একেবারে অনভিজ্ঞ বুমরার কাছে এই চ্যালেঞ্জ কতটা কঠিন হতে চলেছে? মালানের জবাব, ‘‘প্রথমে বলব, বুমরা যদি সত্যিই নেতৃত্ব দেয়, তা হলে সেটা ওর এবং ওর পরিবারের কাছে দারুণ সম্মানের ব্যাপার হবে।’’ বুমরা অনভিজ্ঞ হলেও ভারতীয় দলকে নেতৃত্ব দিতে সমস্যা হবে না বলেই মনে করেন মালান। এই ব্যাটসম্যানের ব্যাখ্যা, ‘‘ভারতীয় দলে অনেক সিনিয়র ক্রিকেটার আছে। যাদের থেকে ও পরামর্শ পাবে। বুমরা বিশ্বের অন্যতম সেরা পেসার। নিজের আসল কাজটা যদি ও ঠিকঠাক করতে পারে, তা হলে নেতৃত্ব দিতে সমস্যা হবে না।’’

মালান এও মনে করছেন, বুমরা একাই টেস্ট ম্যাচের ভাগ্য ঘুরিয়ে দিতে পারে। মালানের কথায়, ‘‘ভারতীয় দলে সেরা গেমচেঞ্জারকে বেছে নিতে হলে আমি বুমরার নামই করব। ও কী করতে পারে, সেটা অনেক বারই দেখিয়েছে। একটা স্পেলেই খেলা ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা রাখে বুমরা।’’ ইংল্যান্ড দলের ‘গেমচেঞ্জার’ হিসেবে অধিনায়ক বেন স্টোকসের নাম করছেন মালান। বলছিলেন, ‘‘ব্যাটিং, বোলিং, অধিনায়কত্বে ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে বেন। নিজের পারফরম্যান্স দিয়ে বাকিদেরও উদ্বুদ্ধ করতে পারে।’’ সম্প্রতি বিরাট কোহলির খারাপ ফর্ম নিয়ে নানা প্রশ্ন উঠছে। মালান মনে করেন, বিরাট খুব তাড়াতাড়ি নিজের সেরা ছন্দে ফিরবেন। তাঁর মন্তব্য, ‘‘ইতিহাস বলে, খারাপ সময় কাটিয়ে বেরিয়ে আসার ক্ষমতা রাখে সেরা ক্রিকেটারেরা। বিরাটেরও সেই ক্ষমতা আছে। তবে আশা করব, ইংল্যান্ডের বিরুদ্ধে যেন সেই ইনিংসটা না খেলে।’’ মালান আশা করছেন, বর্ষীয়ান পেসার জিমি অ্যান্ডারসন সুস্থ হয়ে বার্মিংহ্যাম টেস্টে দলে ফিরবেন। ‘‘বিরাট বনাম অ্যান্ডারসন লড়াইটা দেখার জন্য আমি মুখিয়ে আছি,’’ বলে গেলেন মালান।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে