| ঢাকা, শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

মুশফিকের বিষয় সিডন্স বললেন, ‘ম্যাচেই দেখতে পাবেন’

২০২২ মে ১১ ১২:০৬:৫৪
মুশফিকের বিষয় সিডন্স বললেন, ‘ম্যাচেই দেখতে পাবেন’

দল মাঠে আসার অনেক আগেই মাঠে হাজির হয়ে মুশফিকুর রহিম সেরে নিলেন নিজের অনুশীলন। নতুন কিছু নয় এটা। দলের অনুশীলন পর্বেও তিনি নেটে লম্বা সময় ঝালিয়ে নিলেন নিজেকে। চেনা দৃশ্য এটিও। দলের অনুশীলন শেষে আরেক দফায় তিনি নক করলেন। তার এই পরিশ্রম, প্রচেষ্টা, ঘণ্টার পর ঘণ্টা ঘাম ঝরানো, সবকিছুই নিয়মিত চিত্র। কিন্তু সবচেয়ে বড় প্রশ্ন এখন, এই প্রস্তুতির প্রতিফলন ম্যাচে পড়বে তো?

জেমি সিডন্স এই প্রশ্ন শুনে হাসলেন। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে অনুশীলনে মঙ্গলবার মুশফিকের সঙ্গে টুকটাক কাজ করতেও দেখা গেল তাকে। বাংলাদেশের ব্যাটিং কোচ পরে বললেন, “ম্যাচেই দেখতে পাবেন… আমার মনে হয়, মুশির কাছ থেকে আরও ভালো কিছু দেখতে পাবেন এই ম্যাচে।”

টেস্টে বাংলাদশের সফলতম ব্যাটসম্যান মুশফিক। সর্বোচ্চ দলীয় ইনিংসের রেকর্ড তার। একাধিক ডাবল সেঞ্চুরি নেই এদেশের আর কারও, মুশফিকের আছে তিনটি। কিপার-ব্যাটসম্যান হিসেবে দুটি ডাবল সেঞ্চুরি তার, টেস্ট ইতিহাসেই তা নেই আর কারও। তারপরও মুশফিককে নিয়ে সংশয়ের কারণ তার সাম্প্রতিক ফর্ম।

সবশেষ দক্ষিণ আফ্রিকা সফরে একটি ফিফটি করলেও বাকি তিন ইনিংসে দু অঙ্ক ছুঁতে পারেননি তিনি। সবশেষ ৯ ইনিংসে তার ফিফটি ওই একটিই। ২০২০ সালের ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে ডাবল সেঞ্চুরির পর ১৮ ইনিংস পেরিয়ে গেছে, সেঞ্চুরির স্বাদ এখনও পাননি আর।

তাকে নিয়ে দুর্ভাবনার বড় কারণ, আউট হওয়ার ধরনগুলিও। দৃষ্টিকটুভাবে আউট হয়েছেন বেশ কিছু ম্যাচে।

তবে তাকে নিয়ে সংশয়ের কোনো মেঘ নেই সিডন্সের মনে। বরং আলো ঝলমলে সিরিজের আশা করছেন বাংলাদেশের ব্যাটিং কোচ।

“প্রতিটি ব্যাটসম্যানই এই সময়টার ভেতর দিয়ে যায়, যখন রান করে না। গত দুই দিন এখানে (অনুশীলনে) সে যেভাবে খেলছে, আমি আত্মবিশ্বাসী যে এই সপ্তাহে সে এখানে ম্যাচেও রান করবে। তাকে ব্যাটিং দেখতে মুখিয়ে আছি আমি। খুব ভালো কিছুর আভাস আমি দেখেছি (মুশফিকের ব্যাটিংয়ে), তার সঙ্গে দুয়েকটি বিষয় নিয়ে কাজ করেছি। আমার মনে হয়, সত্যিই সফল একটি সিরিজ কাটাবে সে।”

গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর দেশের মাঠে পাকিস্তানের বিপক্ষে সিরিজে টি-টোয়েন্টি দল থেকে বিশ্রাম দেওয়া হয়েছিল মুশফিককে, তিনি নিজে যেটিকে দেখেছিলেন ‘বাদ’ হিসেবেই। পরে দলে ফিরেছেন বটে, কিন্তু তবে তিন সংস্করণেই তার আন্তর্জাতিক ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে প্রশ্নও উঠতে শুরু করেছে।

সিডন্স অবশ্য মনে করছেন, ক্যারিয়ারের ভবিষৎ নিয়ে শঙ্কার চেয়ে মুশফিকের ভাবনা জুড়ে আছে কেবল সামনের টেস্ট সিরিজ।

“আমার মনে হয়, মুশফিকের সব মনোযোগ এই ম্যাচগুলোয়। আমার মনে হয় না, কোনো সংস্করণে নিজের ক্যারিয়ার নিয়ে কোনো দুর্ভাবনা তার মধ্যে আছে। তার ভাবনা পুরোটাই এই দুই টেস্ট ম্যাচে আমাদের জন্য রান করা নিয়ে। তার মনোযোগ টেস্ট ক্রিকেটে।”

“সব ভালো ক্রিকেটারের এমন সময় আসে, যখন রান করে না। সেখান থেকে তারা ঘুরে দাঁড়ায়। ঘুরে দাঁড়ায় বলেই তারা গ্রেট। মুশি আমাদের সফলতম টেস্ট ব্যাটসম্যান, প্রচুর রান করে থাকে। দক্ষিণ আফ্রিকার মতো একটি সিরিজ যেতেই পারে, আবার সে ঘুরে দাঁড়িয়ে রান করবে।”

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে