| ঢাকা, বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮

এইমাত্র পাওয়া : নতুন প্রকাশিত আইসিসি টি-২০ র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের বড় লাফ

২০২১ আগস্ট ১০ ২১:০০:১৪
এইমাত্র পাওয়া : নতুন প্রকাশিত আইসিসি টি-২০ র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের বড় লাফ

শেষ হলো টাইগারদের রূপকথা। মাইটি অস্ট্রেলিয়াকে রীতিমতো নাকানি-চুবানি খাইয়ে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ টাইগার বাহিনী জিতে নিয়েছে ৪-১ ব্যবধানে।

যে এক ম্যাচে হেরেছে মাহমুদুল্লাহ বাহিনী সেটিও চুল পরিমান মার্জিনে। সেই ম্যাচেও ছিলো জয়ের সুযোগ।

হেরেছে কিন্তু তাতে কি, পরবর্তী ম্যাচ অর্থাৎ পঞ্চম ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে অজিদের লজ্জায় ডুবিয়ে ইতিহাসের সব থেকে কম রানে অলআউট করেছে সাকিব মোস্তাফিজেরা।

আগের ম্যাচে সাকিবের এক ওভারে পাঁচটি ছক্কা হাঁকিয়ে ছিলেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার ড্যান ক্রিস্টিয়ান। কিন্তু পরাজয়ে ডরে না বীর।

পরবর্তী ম্যাচে যে এভাবে তেতে উঠবেন সাকিব তা হয় তো কল্পনাও করেনি অস্ট্রেলিয়ান ব্যাটিং লাইন আপ।

বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব এদিন একাই ধসিয়ে দিয়েছেন অজি ব্যাটিং ইনিংসের ভিত। মাত্র তিন ওভার চার বলে ৯ রান দিয়ে নিয়েছেন চার উইকেট।

আর এমন পারফর্ম্যান্সেই ক্রিকেট ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে টি-২০ ফরমেটে গড়েছেন একই সাথে ১০০০+ রান এবং ১০০ উইকেটের মাইলফলক। বাংলাদেশের এমন দাপটে পারফর্ম্যান্স প্রভাব ফেলেছে টাইগারদের আইসিসি টি-২০ র‍্যাঙ্কিং পয়েন্টেও।

সিরিজ শুরুর আগে যেখানে বাংলাদেশ দলের রেটিং পয়েন্ট ছিল ২২২, অসিদের বিপক্ষে দাপুটে জয় টাইগারদের পয়েন্ট এক লাফে হয়েছে ২৩১।

কিন্তু র‍্যাঙ্কিংয়ে অবস্থানের পরিবর্তন হয়নি। ২৩১ রেটিং পয়েন্ট নিয়ে টাইগাররা এখন নিঃশ্বাস ফেলছে নয় নাম্বারে থাকা ওয়েস্ট ইন্ডিজের ঘাড়ের উপরে।

অন্যদিকে এমন বাজে পারফরম্যান্সে অজিরা নেমে এসেছে র‍্যাঙ্কিংয়ে ৬ নাম্বার স্থানে। ২৪৮ পয়েন্ট নিয়ে পাঁচে থাকা অস্ট্রেলিয়া এখন ২৪২ পয়েন্ট নিয়ে সাউথ আফ্রিকার নিচে ছয় নম্বরে অবস্থান করছে।

একের পর এক হার আর র‍্যাঙ্কিংয়ের এমন বেহাল দশায় পড়ে এক সময়ের শক্তিশালী অস্ট্রেলিয়া কি পারবে চলতি বছরেরইয়১৭ই অক্টোবর থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে নজরকারা পারফরমেন্স করতে।

সেটা করতে হলে অবশ্যই অস্ট্রেলিয়াকে করে দেখাতে হবে অতিদানবিয় কিছু। আর তা দেখতে অপেক্ষা করতে হবে অক্টোবরের ১৭ তারিখ পর্যন্ত।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে