| ঢাকা, বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮

সাকিবের সঙ্গে দ্বৈরথ করতে এক অলরাউন্ডারকে বেছে নিয়েছে অস্ট্রেলিয়া

২০২১ জুলাই ৩০ ১১:২২:৪২
সাকিবের সঙ্গে দ্বৈরথ করতে এক অলরাউন্ডারকে বেছে নিয়েছে অস্ট্রেলিয়া

বাংলাদেশের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলতে এখন ঢাকায় অবস্থান করছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল।বৃহস্পতিবার (২৯ জুলাই) বিকেল ৪টা ১০ মিনিটে ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোস থেকে একটি বিশেষ বিমানে করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন অজি ক্রিকেটাররা। একইদিন সকালে জিম্বাবুয়ের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ শেষে দেশে ফিরেছে বাংলাদেশ ক্রিকেট দল।

অস্ট্রেলিয়া ক্রিকেট দলে ব্যাটে-বলে সমান পারদর্শী যারা আছেন, তাদের মধ্যে সবচেয়ে আলোচিত নাম মিচেল মার্শ। বাবা জিওফ মার্শ ও ভাই শন মার্শ দু’জনই খেলেছেন অস্ট্রেলিয়া জাতীয় দলে। সদ্য সমাপ্ত ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ব্যাট হাতে তুলেছেন সর্বোচ্চ রান। বাংলাদেশ সিরিজেও নামের প্রতি সুনাম রাখতে পারেন এই ক্রিকেটার।

অস্ট্রেলিয়া ক্রিকেট দলে যে ক’জন সম্ভাবনাময় ব্যাটসম্যান আছেন, তাদের মধ্যে অগ্রভাগে থাকবেন মিচেল মার্শ। ব্যাটে-বলে সমান পারদর্শী এই অলরাউন্ডার। সদ্য সমাপ্ত ওয়েস্ট ইন্ডিজদের সঙ্গে ৫টি-টোয়েন্টিতে তার রান ও উইকেট দেখলেই বোঝা যায় ফর্মের কতটা তুঙ্গে আছেন তিনি।

৫ ম্যাচে ৪৩ গড়ে সিরিজ সর্বোচ্চ ২১৯ রান করেছেন। শুধু তাই নয় সিরিজের দ্বিতীয় সর্বোচ্চ ৮ উইকেটও নিয়েছেন। নিঃসন্দেহে বাংলাদেশ সিরিজ তো বটেই, টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভয়াবহ হয়ে উঠতে পারেন ২৯ বছর বয়সী এই ক্রিকেটার।

২০১১ সালে অজিদের হয়ে ৩ ফরম্যাটে খেলা শুরু করেন মিচেল মার্শ। তার বাবা জিওফ মার্শ ক্রিকেটার ছিলেন। মা করেন সাংবাদিকতা। আর তার বড় ভাই শন মার্শতো অজিদের হয়ে মাঠ মাতিয়েছেন। দুই ভাই একই সঙ্গে জাতীয় দলেও খেলেছেন। অলরাউন্ড নৈপুণ্যের সঙ্গে এই ক্রিকেটারের রয়েছে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অধিনায়ক ছিলেন তিনি।

বাংলাদেশের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজে এই মিচেল মার্শ নিঃসন্দেহে এক্স ফ্যাক্টর হবেন। যদিও টাইগারদের বিপক্ষে এর আগে কেবল ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটে ২০১৬ সালে একবারই মাঠে নেমেছিলেন। সেই ম্যাচে মাত্র ৬ রান করে সাজ ঘরে ফেরেন মিচেল। সব আক্ষেপ হয়তো এই সিরিজেই ঘোচাবেন।

২৫টি-টোয়েন্টি ম্যাচে ৫৪৪ রান মিচেলের। বল হাতে নিয়েছেন ১৫ উইকেট। এই ফরম্যাটে আরও ধারালো হতে চান বলেই বিশ্বকাপ মিচেলের কাছে বড় মঞ্চ। সাকিবের সঙ্গে এই অলরাউন্ডারের দ্বৈরথটা বেশ জমবে। তা দেখার অপেক্ষায় ভক্তরা।

৩ দিনের কোয়ারেন্টাইনের পর ১ আগস্ট মাঠের অনুশীলনে নামার কথা রয়েছে অস্ট্রেলিয়ার। ৩ আগস্ট শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। পরের ম্যাচগুলো মাঠে গড়াবে যথাক্রমে ৪, ৬, ৭ ও ৯ আগস্ট। সব ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে