| ঢাকা, শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮

গুরুত্বপূর্ণ ম্যাচ নিয়ে ভবিষ্যবনী করলো সিংহ

২০২১ জুন ১৮ ২১:৪৫:২১
গুরুত্বপূর্ণ ম্যাচ নিয়ে ভবিষ্যবনী করলো সিংহ

অক্টোপাস পল ২০১০ বিশ্বকাপে তার ক্যারিশমা দেখিয়েছিল। ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপে সে পথে হেঁটেছে উট শাহিন। ২০১৮ সালেই অবশ্য যোগ্য এক প্রতিদ্বন্দ্বী পেয়েছিল শাহিন। অ্যাকিলিস নামে এক বিড়াল তাকেও ছাড়িয়ে গিয়েছিল এ কাজে।

প্রতিবারই বৈশ্বিক কোনো ফুটবল টুর্নামেন্ট শুরু হলে ভবিষ্যদ্বক্তার খোঁজ মেলে। প্রাণিজগৎ থেকে এমন ভবিষ্যদ্বক্তা খোঁজার নেশায় এবার নেমেছে থাইল্যান্ড। তবে আগের সব ভবিষ্যদ্বক্তার চেয়ে ‘বয়’ একটু আলাদা। প্রাণী রাজ্যের রাজাই যখন ভবিষ্যদ্বাণী করে, তখন তো গুরুত্ব দিতেই হয়।

থাইল্যান্ডে উত্তর–পূর্ব অঞ্চলের এক চিড়িয়াখানায় বাস বয় নামের এই সিংহের। পাঁচ বছর বয়সী বয় এবার ইউরোতে সফলভাবে চারটি ম্যাচের ভবিষ্যদ্বাণী করেছে। ম্যাচের সম্ভাব্য বিজয়ী ঘোষণা করার ধরনে অবশ্য বয় আর সবার মতোই। তার সামনে রাখা খাবার থেকে যাকে বেছে নেয়, সে দলকেই বিজয়ী বলে ভেবে নেওয়া হয়।

বয়ের ক্ষেত্রে দুটি দলের জাতীয় পতাকার সঙ্গে মাংস ঝুলিয়ে দেওয়া হয়। বয় এর যেকোনো একটি বেছে নিলেই, ব্যস! এর আগে এভাবেই অ্যাকুরিয়ামে খাবার বেছে নিয়ে ২০১০ বিশ্বকাপে আটটি ম্যাচের সঠিক ফল জানিয়েছিল অক্টোপাস পল। ২০১৮ বিশ্বকাপে প্রথম চার ম্যাচেই সঠিক ফল বলে খ্যাতি কুড়িয়ে নিয়েছিল অ্যাকিলিস নামের বিড়াল।

২০১৪ বিশ্বকাপেও টানা কয়েক ম্যাচে দারুণ সাফল্য দেখিয়েছিল শাহিন। এবার সে দলে যোগ দিয়েছে বয়। প্রথম রাউন্ডে চারটি ম্যাচেই সফল হয়েছে বয়। ফ্রান্স যে জার্মানিকে হারাবে, সেটা সে আগেই ধারণা করেছিল। ইংল্যান্ডের ক্রোয়েশিয়ার বিপক্ষে জয়, নেদারল্যান্ডসের প্রথম ম্যাচের জয় ও ক্রিস্টিয়ানো রোনালদোদের হাঙ্গেরিকে হারানোর খবরও দিয়েছিল এই সিংহ। এখন পর্যন্ত তার ক্ষমতার বাইরে গিয়ে কিছু করতে পেরেছে সুইডেন।

খন কায়েন চিড়িয়াখানার কর্মী ওবকায়ে জানপাতুনের ধারণা, ইউরো এক বছর পেছানোতে লাভ হয়েছে বয়ের, ‘সে আগেও ফুটবল ম্যাচ (ইংলিশ প্রিমিয়ার লিগ) নিয়ে ভবিষ্যদ্বাণী করেছিল, কিন্তু ফল এত ভালো ছিল না। নিখুঁত ফল ইদানীং হচ্ছে।’ আজ রাতে ইংল্যান্ড ও স্কটল্যান্ডের মধ্যে মহাগুরুত্বপূর্ণ এক ম্যাচের ফলও জানিয়েছে বয়। তার প্রাথমিক ধারণা, আজ খেলাটা ড্র হবে।

কারণ, মাংস টেনে ফেলার সময় স্কটল্যান্ড ও ইংল্যান্ডের—দুই দিকের খাবারই পড়ে গিয়েছিল। কিন্তু ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি জানিয়েছে, বয় প্রথমে স্কটল্যান্ডের দিকে টান দিয়েছিল। অর্থাৎ স্কটিশরাই আজ জিতবে। এ ছাড়া আগামীকাল ফ্রান্স ও হাঙ্গেরির ম্যাচে ফ্রান্সকে বিজয়ী ঘোষণা করেছে তারা।

আর পর্তুগালের বিপক্ষে জার্মানিকেই বিজয়ী বলছে বয়। ওদিকে ওয়েলস ও ইতালির ম্যাচে বড় এক আপসেট অপেক্ষা করছে সবার জন্য। থাইল্যান্ডের এই চারপেয়ে ভবিষ্যদ্বক্তার দাবি, রোববার গ্যারেথ বেলের দলই জিতবে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর



রে