| ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

মুস্তাফিজের চেন্নাইয়ের কোচ এখন পাকিস্তানের জাতীয় দলে

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মে ১৫ ১১:২০:০৯
মুস্তাফিজের চেন্নাইয়ের কোচ এখন পাকিস্তানের জাতীয় দলে

আবারও কোচ নিয়োগ দিয়ে চমক উপহার দিল পাকিস্তান। গ্যারি কার্স্টেন বা জেসন গিলেস্পি সম্পর্কে কিছু কানাঘুষা ছিল, কিন্তু চেন্নাই থেকে আইপিএল দলের নতুন কোচের পছন্দ ছিল সম্পূর্ণ অপ্রত্যাশিত। পাকিস্তান ক্রিকেট বোর্ড বিশ্বকাপের আগে পুরোপুরি কোমর বেঁধেছে। পাকিস্তানকে তাদের কোচের জন্য আবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দিকে তাকাতে হবে।

গ্যারি কার্স্টেন, যিনি এর আগে গুজরাট টাইটান্সের মেন্টর হিসেবে কাজ করেছিলেন, পাকিস্তানি সাদা বলের ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে নিযুক্ত হয়েছেন। এবার ডেভিড রিডকে কোচিং প্যানেলে নিয়ে এসেছে মুস্তাফিজুর রহমানের চেন্নাই সুপার কিংস। রিডকে বাবর আজম মানসিক এবং দক্ষতার কন্ডিশনিংয়ের প্রশিক্ষণ দিয়েছিলেন। গতকালই পাকিস্তান ক্রিকেট বোর্ড নিজেদের মেন্টাল ও স্কিল কন্ডিশনিং কোচের পদে রিডের নাম ঘোষণা করেছে। এখন পর্যন্ত কোচিং ক্যারিয়ার বেশ সমৃদ্ধ বলা যায় তার।

বিগ ব্যাশ লিগে মেলবোর্ন স্টার্সের কোচিং দলে রয়েছেন রিড। ২০২১ সাল থেকে আইপিএলে চেন্নাইয়ের সঙ্গে যুক্ত তিনি। মূলত চাপের মধ্যে ক্রিকেটারদের মানসিক শক্তি ও দক্ষতা বৃদ্ধির কাজে সাহায্য করেন রিড। বিশ্বকাপে তার অভিজ্ঞতা কাজে লাগাতে চাইছে পাকিস্তান। বাবর আজমদের দলে যোগ দেওয়ার জন্য আইপিএলের মাঝেই চেন্নাই ছাড়তে হবে রিডকে। পাশাপাশি সাইমন হেলমুটকে দলের ফিল্ডিং কোচের দায়িত্ব দেওয়া হয়েছে।

পাকিস্তান ক্রিকেট বোর্ড একটি বিবৃতিতে জানিয়েছে, ‘প্রধান কোচ গ্যারি কার্সটেনের পরামর্শে রিড ও হেলমুটকে নিয়োগ করা হয়েছে। ১৯ মে তাঁরা ইংল্যান্ডে দলের সঙ্গে যোগ দেবেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ইংল্যান্ড সিরিজ় থেকেই কাজ শুরু করবেন তারা। দুজনের মধ্যে ডেভিড রিডের সঙ্গে চুক্তিটা অবশ্য স্বল্পমেয়াদী বলে জানিয়েছে একাধিক ভারতীয় গণমাধ্যম। টি-২০ বিশ্বকাপের জন্যই বিশেষভাবে নিয়োগ পেয়েছেন রিড। তবে সাইমন হেলমুটের সঙ্গে ফিল্ডিং কোচের পদে চুক্তিটা দুই বছরের জন্য।

বর্তমান ফিল্ডিং কোচ আফতাব খান খুব শীঘ্রই পদত্যাগ করবেন। এরপর তিনি চলে যাবেন পাকিস্তানের হাই-পারফরম্যান্স ইউনিটের কোচিং প্যানেলে। উল্লেখ্য, দিন কয়েক আগেই ভারতকে বিশ্বকাপ জেতানো কোচ গ্যারি কার্সটেনকে পাকিস্তানের সাদা বলের ক্রিকেটের প্রধান কোচের দায়িত্ব দেওয়া হয়েছে।

লাল বলের ক্রিকেটের প্রধান কোচ হয়েছেন সাবেক অজি তারকা জেসন গিলেসপি। দায়িত্ব নিলেও এখনও পাকিস্তান দলের সঙ্গে যোগ দিতে পারেননি কার্সটেন। অবশ্য ইংল্যান্ড সিরিজের আগেই যুক্ত হবেন বাবর আজমদের সঙ্গে।

ক্রিকেট

মাঠে নামতে প্রস্তুত গেইল

মাঠে নামতে প্রস্তুত গেইল

ঘরের মাঠে শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে আইপিএল প্লে-অফ নিশ্চিত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ...

ফাইনালে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামবেন গেইল!

ফাইনালে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামবেন গেইল!

ক্রিস গেইল দীর্ঘদিন ধরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছেন। এই ফ্র্যাঞ্চাইজির হয়ে তিনি তার শেষ ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

বাংলাদেশের জার্সিতে খেলার সময় জানিয়ে দিলেন হামজা

বাংলাদেশের জার্সিতে খেলার সময় জানিয়ে দিলেন হামজা

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...



রে