| ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

লিটন যদি এপ্লিকেশন দিয়ে বলে 'আমাকে বিশ্বকাপ থেকে বাদ দেন' তারপরও কেন লিটক কে বাদ দিতে পারবে না টিম ম্যানেজমেন্ট!

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মে ০৮ ২৩:১৩:১৯
লিটন যদি এপ্লিকেশন দিয়ে বলে 'আমাকে বিশ্বকাপ থেকে বাদ দেন' তারপরও কেন লিটক কে বাদ দিতে পারবে না টিম ম্যানেজমেন্ট!

আসন্ন টি টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ জনের স্কোয়াড নিয়ে যাওয়ার নিয়ম করেছে আইসিসি সেই অনুযায়ী সবাই দলও জমা দিয়েছে শুধু পার্থক্য এটাই কেই প্রকাশ করেছে আর কেউ প্রকাশ করেনি। আইসিসির সাথে বোজাপড়াই বাংলাদেশের বেলায় ব্যাতিক্রম ঘটেনি। লিটন দাস কে ছাড়াই যদি স্কোয়াড দেওয়া হয় তাহলে ১৫ জনকে বিশ্বকাপে নিয়ে যাবে বাংলাদেশ। তবে বিসিবি চাইলে পেতে পারে একটা অনন্য সুযোগ সেটা আর কেই পাবে না। লিটোন দাস সহ ১৫ জনের স্কোয়াড ঘোষণা করলে ঘটতে পারে এমন কিছু। মোট ১৬ জনকে নিয়ে বিশ্বকাপ খেলার সুযোগ পাবে বাংলাদেশ।

জিম্বাবুয়ের সাথে ৩ ম্যাচ সহ শেষ ১০ ম্যাচের পারফর্ম গড় স্টাইক রেট একেবারে যাচ্ছেতাই লিটনের। এমন কি বর্তমান তিনি টি টোয়েন্টিতে ওপেনারে চলেন কি না সেটা নিয়ে রয়েছে বড় প্রশ্ন। কারন লিটনের প্রফাইল বলছে ভিন্ন কথা বিশ্বমঞ্চে ২৫ কম স্টাইকরেট থাকলে ভালো করার সুযোগ হয়ত থাকে না সেখানে লিটনের আছে ২৩। বিশ্বকাপে এমন কেউ একাদশে থাকলে ম্যাচ শুরু আগেই হেরে যাবে যে কোন টিম। ভালোর কথা বলেন বা প্রিয় প্রতিপক্ষ জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ৩ ম্যাচের কথা বলেন বাস্তাবতা বিশ্বকাপ স্কোয়াডে তাকে রাখার কোন সুযোগ থাকে না। বরং পারভেজ ইমন তানজিদ তামিম বা অন্য কাউকে বঞ্চিত করা হবে লিটনের প্রতি অন্ধ প্রেম চালু রাখলেই।

তবে বিসিবির একটি সূত্র বলছে তাকে বিশ্বকাপ দলে রাখতে চান বিসিবির একটি অংশ তার প্রকান আছে বাংলাদেশের সহকারী কোচ লিকচের কথা। প্রথম তিন ম্যাচে লিটন ব্যার্থ হওয়ার পর সহকারী কোচ বলেন, দূর্দান্ত একটা বিশ্বকাপ খেলা থেকে মাত্র একটি ইনিংস দূরে আছেন লিটন। যদি পর পর ৩ ম্যাচে ব্যার্থ হওয়ার পর লিটন বলেছেন আমার ব্যাট হেসে ওটার খুব কাছাকাছি যদিও তার ব্যাটে সেই হাসি আমরা দেখতে পাইনি। ভারত বিশ্বকাপের আগে সাকিব বলেছিলেন এবারের বিশ্বকাপের সেরা ব্যাটার হবেন লিটন। হয়েছেনও তাই তবে সেটা স্বরণকালের সেরা ব্যার্থ আর ভরাডুবিতে।

ঝড়ে বক পড়ে এটা যেমন সত্যি তেমন লিটন একদিন না এক দিন টি টোয়েন্টি রানে ফিরবেন সেই অযোক্তিকতায় বিশ্বকাপ স্কোয়াডে তাকে রাখা চরম বোকামি ছাড়া আর কিছুই না। এমনতেই তার টি টোয়েন্টি ক্যারিয়ার টি টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবিতে যতেষ্ট। কারন টি টোয়েন্টি এই ওপেনাররা ঠিক করে দেন খেলা টা কোন দিকে যাবে। আর লিটন না পাবেন ধরতে আর না পারেন পারতে।

তারপরও যদি শেষ পর্যন্ত বিশ্বকাপ দলে লিটন কে রেখে দেয় বিসিবি তবে প্রশ্ন আর বিতর্ক কখন পিছু ছাড়বে না। কেন যোগ্য কাউকে না খুঁজে ঠিক কি গভীর কারনে লিটনকে রেখে দেওয়া হল বিশ্বকাপ দলে। ঠিক কি কারনে রান ছাড়া লিটন কে বাংলাদেশ দল ছাড়া করা যায় না। আর বিশ্বকাপে রান না পেলে ডুববে দিল টাইফূন ঝড়ের মত ছুটে আসবে সমালোচনা। শুধু এক জনের কারনে বিপদে পড়তে পারে বাংলাদেশ ক্রিকেট দলে ড্রেসিং রুম। যদি শেষ পর্যন্ত লিটোন কে রেখে বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করা হয় তবে একজন অতিরিক্ত ক্রিকেটার পাবে বাংলাদেশ। আর সেই অতিরিক্ত ক্রিকেটারের নাম সমালোচনা। আপাতত দৃষ্টিতে পরিস্থিতি এমন যে লিটন যদি আবেদন করেন আমাকে বাদ দেন তবুও তাকে বাদ দিতে পারবে না টিম ম্যানেজমেন্ট। প্রতি বিশ্বকাপে সমালোচনার নামে একজন ক্রিকেটারকে খেলানোর নীতি অনেক পূরান সবাই ১৬ জন নিয়ে ক্রিকেট খেলতে যাবে আর বাংলাদেশ যাবে ১৬ জন কে নিয়ে।

ক্রিকেট

মাঠে নামতে প্রস্তুত গেইল

মাঠে নামতে প্রস্তুত গেইল

ঘরের মাঠে শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে আইপিএল প্লে-অফ নিশ্চিত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ...

ফাইনালে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামবেন গেইল!

ফাইনালে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামবেন গেইল!

ক্রিস গেইল দীর্ঘদিন ধরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছেন। এই ফ্র্যাঞ্চাইজির হয়ে তিনি তার শেষ ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

বাংলাদেশের জার্সিতে খেলার সময় জানিয়ে দিলেন হামজা

বাংলাদেশের জার্সিতে খেলার সময় জানিয়ে দিলেন হামজা

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...



রে