| ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সিরিজ জয়ের পরও একাদশে তিন পরিবর্তন এনে দল শক্তিশালী করার কারন জানালেন নির্বাচক রাজ্জাক

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মে ০৮ ২১:২৫:২৬
সিরিজ জয়ের পরও একাদশে তিন পরিবর্তন এনে দল শক্তিশালী করার কারন জানালেন নির্বাচক রাজ্জাক

জিম্বাবুয়ের বিপক্ষে টানা তিন জয়ে এরই মধ্যে টি-টোয়েন্টি সিরিজ জিতে নিয়েছে স্বাগতিক বাংলাদেশ। এর আগে চট্টগ্রামে অনুষ্ঠিতব্য তিন ম্যাচের জন্য দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। চট্টগ্রাম মঞ্চের পর পাঁচ ম্যাচ সিরিজের শেষ দুই ম্যাচ অনুষ্ঠিত হবে ঢাকায়।

বুধবার (৮ মে) মিরপুরে অনুষ্ঠিতব্য পরবর্তী দুই ম্যাচের জন্য দল ঘোষণা করেছে বিসিবি। চূড়ান্ত দুই ম্যাচের জন্যও ১৫ সদস্যের লাইনআপ ঘোষণা করা হয়েছে। ঢাকার শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য এই দুই ম্যাচের লাইনআপে তিনটি পরিবর্তন করা হয়েছে।

চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম তিন ম্যাচে দলে থাকা দুই বাঁহাতি ব্যাটসম্যান আফিফ হোসেন দুর্ব ও পারভেজ হোসেন ইমন এবং বাঁহাতি স্পিনার শরিফুল ইসলাম বাদ পড়েছেন। তাদের জায়গায় শেষ দুই ম্যাচে দলে ফিরেছেন তিন বাঁহাতি সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান ও সৌম্য সরকার।

গত দুই ম্যাচে সাকিব মুস্তাফিজের অংশগ্রহণ নিয়ে প্রশ্ন ইতিমধ্যেই মিটে গেছে, কিন্তু অনেকেই ভাবছেন লিটনের পরিবর্তে পারভেজ হোসেন ইমন কেন বাদ পড়লেন? নির্বাচকদের একজন আব্দুর রাজ্জাক লাইনআপে তিনটি পরিবর্তনের কথা বলেছেন।

বাঁহাতি পেসার শরিফুল প্রসঙ্গে নির্বাচক বলেন, শরিফুলকে বিশ্রাম দেওয়া হয়েছে মূলত পরিবারকে সময় দিতে। আপনারা সবাই জানেন, শরিফুল দীর্ঘদিন ধরে ক্রিকেটে আছেন। উচ্চ তীব্রতার ম্যাচ খেলায়, বাংলাদেশ প্রিমিয়ার লিগের ম্যাচ খেলছেন এজন্য শরিফুল কে বিরতি দেওয়া হয়েছে পরিবারকে সময় দিতে।

মুস্তাফিজের দলে যোগ দেয়া প্রসঙ্গে রাজ্জাক বলেন, ‘মুস্তাফিজকে আমরা একই কাজ করেছি। যখন ও (মুস্তাফিজ) ভারত থেকে এসেছে। ওর সঙ্গে কথা বলেই আসলে খানিক বিশ্রাম দেয়া হয়েছে। যেহেতু অনেক দিন ধরে দেশের বাইরে ক্রিকেটের মধ্যে ছিল মুস্তাফিজ, তাই পাশাপাশি পরিবারকে একটু সময় দেয়ার দরকার আছে। এই বিষয়টি বিবেচনায় এনে কিছুটা দেরি করে শেষ ২ ম্যাচের জন্য বিবেচনায় এনেছি।

‘ভারত থেকে ফেরার পর আমরা মুস্তাফিজকে বিশ্রাম দিতে চেয়েছিলাম। তাকে জিজ্ঞেস করা হয়েছিল, আগে নেবে নাকি পরে নেবে। মুস্তাফিজ আগে নেয়ার কথা বলেছে যে, বিশ্রাম নিয়ে একবারে খেলে চলে যাবে।’ যুক্ত করেন রাজ্জাক।

চট্টগ্রামে হওয়া তিন ম্যাচের কোনোটিতেই একাদেশে সুযোগ পাননি পারভেজ হোসেন ইমন ও আফিফ হোসেন ধ্রুব। শেষ দুই ম্যাচে দুইজনকেই বাদ দিয়ে স্কোয়াড ঘোষণা দেয়া হয়েছে। সুযোগ পাওয়ার আগেই বাদ, বিসিবি তাদের বিষয়ে এমন সিদ্ধান্ত কেন নিলো? জবাবে রাজ্জাক বলেন, ‘স্বাভাবিকভাবেই সাকিব তো ছুটিতে ছিল। ছুটি থেকে আসার পর প্রিমিয়ার লিগ খেলেছে এবং আমাদের চিন্তাতেই ছিল।

বিশ্বকাপ খেলার আগে কিছু আন্তর্জাতিক ম্যাচ খেলবে। শেষ দুটি টি-টোয়েন্টির জন্য আমরা ওকে আগে থেকেই চিন্তা করে রেখেছিলাম। আফিফের ক্ষেত্রেও একই জিনিস। যারাই এই দলে আছে, সবাই কিন্তু আমাদের সিস্টেমের মধ্যে আছে। সিস্টেমের বাইরে কেউ না। যদিও হয়তো সবাইকে সবসময় সুযোগ দেয়া সম্ভব হয় না দলের কম্বিনেশনের কারণে।’

ক্রিকেট

মাঠে নামতে প্রস্তুত গেইল

মাঠে নামতে প্রস্তুত গেইল

ঘরের মাঠে শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে আইপিএল প্লে-অফ নিশ্চিত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ...

ফাইনালে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামবেন গেইল!

ফাইনালে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামবেন গেইল!

ক্রিস গেইল দীর্ঘদিন ধরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছেন। এই ফ্র্যাঞ্চাইজির হয়ে তিনি তার শেষ ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

বাংলাদেশের জার্সিতে খেলার সময় জানিয়ে দিলেন হামজা

বাংলাদেশের জার্সিতে খেলার সময় জানিয়ে দিলেন হামজা

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...



রে