| ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

অবশেষে নিলামে উঠতে চললো ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপের গোল্ডেন বল ট্রফি

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ মে ০৮ ১০:২৯:৩৪
অবশেষে নিলামে উঠতে চললো ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপের গোল্ডেন বল ট্রফি

১৯৮২ বিশ্বকাপ থেকে আসরের সেরা ফুটবলারকে পুরস্কার হিসেবে গোল্ডেন বল দিয়ে আসছে ফিফা। প্রথমবার এই পুরস্কারটি জিতেছিলেন ইতালিয়ান কিংবদন্তি পাওলো রসি।

আর এর পরের আসরেই দুর্দান্ত ফুটবল প্রদর্শন দেখিয়ে আর্জেন্টিনাকে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ নিয়ে দেন কিংবদন্তি ফুটবলার দিয়াগো ম্যারাডোনা। সেই সঙ্গে বিশ্বকাপ জুড়ে করেছেন দুর্দান্ত পারফরম্যান্স। আর এই দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার হিসেবেই গোল্ডেন বল ট্রফি জিতে নেন আর্জেন্টাইন এই ‘ফুটবলার’।

সেই গোল্ডেন বলটি উঠানো হচ্ছে নিলামে। আগামী জুনে নিলামে উঠানো হবে জানা গিয়েছে। বিষয়টি জানিয়ে নিশ্চিত করেছেন ফ্রান্সের আগুট নিলাম হাউজ। যদিও এর নির্ধারিত মূল্য এখনো প্রকাশ করা হয়নি। তবে আশা করা যাচ্ছে কোটি টাকা ছাড়িয়ে বিক্রি হবে এই গোল্ডেন বল। এখন পর্যন্ত কোনো ফুটবলারেরই গোল্ডেন বল নিলামে ওঠেনি।

১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যারাডোনার গোল করা ম্যাচের বল ও জার্সি আগেই নিলামে বিক্রি হয়েছে। টুর্নামেন্টে ৫ গোল করেছিলেন আর্জেন্টিনা অধিনায়ক। টুর্নামেন্ট সেরার পুরস্কার উঠেছিল তার হাতে। যদিও ম্যারাডোনার এ পুরস্কার হারিয়ে গিয়েছিল। সম্প্রতি নিলাম প্রতিষ্ঠান আগুত ম্যারাডোনার গোল্ডেন বল ট্রফি খুঁজে পাওয়ার দাবি করছে। ১৯৮৬ বিশ্বকাপের ফাইনালে এ দুর্দান্ত পারফরম্যান্স দিয়েই সর্বকালের অন্যতম সেরা তারকা হয়ে ওঠেন তিনি। সেই আসরে পাঁচ গোলের পাশাপাশি সমান অ্যাসিস্টও করেন তিনি। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে তার দুর্দান্ত দুটি গোল এখনো আলোচিত।

প্রথমটি তো হ্যান্ড অব গড হিসেবেই স্বীকৃতি পেয়েছে। যেখানে ইংলিশ গোলরক্ষক পিটার শিলটনকে টপকে হাত দিয়ে গোল করেন তিনি। তবে দ্বিতীয় গোলটি ছিল শতাব্দীর সেরা! পাঁচ ফুটবলার কাটিয়ে দর্শনীয় এক গোল করেছিলেন এই ফুটবলার।

সেমিফাইনালে বেলজিয়ামের বিপক্ষেও জোড়া গোল করেন ম্যারাডোনা। এরপর ফাইনালে জার্মানির বিপক্ষে ৩-২ গোলের রোমাঞ্চকর জয় পেয়ে চ্যাম্পিয়ন হয় তার আর্জেন্টিনা।

ক্রিকেট

মাঠে নামতে প্রস্তুত গেইল

মাঠে নামতে প্রস্তুত গেইল

ঘরের মাঠে শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে আইপিএল প্লে-অফ নিশ্চিত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ...

ফাইনালে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামবেন গেইল!

ফাইনালে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামবেন গেইল!

ক্রিস গেইল দীর্ঘদিন ধরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছেন। এই ফ্র্যাঞ্চাইজির হয়ে তিনি তার শেষ ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

বাংলাদেশের জার্সিতে খেলার সময় জানিয়ে দিলেন হামজা

বাংলাদেশের জার্সিতে খেলার সময় জানিয়ে দিলেন হামজা

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...



রে