| ঢাকা, রবিবার, ১২ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

যত ডিগ্রির বেশি তাপমাত্রা হলে জাতীয় ছুটি ঘোষণা

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ এপ্রিল ২৮ ১৬:৫৬:৩৮
যত ডিগ্রির বেশি তাপমাত্রা হলে জাতীয় ছুটি ঘোষণা

শিক্ষামন্ত্রী মহিপুল হাসান চৌধুরী বলেছেন, কোনো অঞ্চলে তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেলে আঞ্চলিক কর্মকর্তারা আলোচনা করে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিতে পারেন। তারা চাইলে এই সময়ে পাঠদানের সময়ও পরিবর্তন করতে পারে এবং শুধুমাত্র ঢাকা শহরের তাপমাত্রা বিবেচনা করে সারাদেশে স্কুল খোলা বা বন্ধ করার মানসিকতা পরিহার করতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিপুল হাসান চৌধুরী।

রোববার (২৮ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট ফর উইমেনে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহের উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানটির আয়োজন করে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

শিক্ষামন্ত্রী বলেন, ঢাকা শহরের তাপমাত্রা বাংলাদেশের মতো নয়। কিছু এলাকায়, তাপমাত্রা অসহনীয় হয়ে উঠলে, স্কুল সেখানে নিজস্ব পদ্ধতির সিদ্ধান্ত নিতে পারে। কিন্তু আমরা এটাও দেখি যে প্রাদেশিক শহরের কিছু শীতাতপ নিয়ন্ত্রিত স্কুলও অভিভাবকদের চাপে বন্ধ হয়ে গেছে। এটা অগ্রহণযোগ্য.

তাপপ্রবাহের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী পাঁচ জেলায় তাপমাত্রা চল্লিশ ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাংলাদেশে নতুন কিছু নয়। তাই, পাঁচটি অঞ্চলে ৪০ ডিগ্রির বেশি তাপমাত্রার পূর্বাভাসের ভিত্তিতে সারা দেশে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার সুপারিশ করা হয় না।

সোশ্যাল মিডিয়ায় স্কুল খোলার বিষয়ে অভিভাবকরা আলোচনা-সমালোচনা করেন উল্লেখ করে মন্ত্রী আরও বলেন যে এই আলোচনা ও সমালোচনার ভিত্তিতে রাষ্ট্র পরিচালিত হয় না। এটা খুবই গুরুত্বপূর্ণ যে আমাদের শিক্ষার্থীরা শেখার ফলাফল অর্জন করে। নতুন পাঠ্যক্রম চলছে। তাই আমরা জনপ্রিয়তার ভিত্তিতে সিদ্ধান্ত নিতে পারি না, আমাদেরকে বাস্তবতার ভিত্তিতে সিদ্ধান্ত নিতে হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, কিছু হলেই স্কুল বন্ধ করে দেওয়ার এত আলোচনা কেন আসে? বাংলাদেশে কি অন্য কোনো প্রতিষ্ঠান নেই? এখন সবকিছু খোলা থাকবে আর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে, এই প্রত্যাশা যথাযথ নয়।

শিক্ষামন্ত্রী বলেন, একটি পরিস্থিতিতে শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ দেওয়া হয়েছিল। নতুন কারিকুলামের যে প্রক্রিয়া সেখানে পুরো বছর শনিবার বন্ধ দেওয়া উচিত কি না, সেটি নিয়ে আমাদের আলোচনা আছে। এই মুহূর্তে যেহেতু আমরা ১০ দিন পাঠদান মিস করেছি, তাই এই মুহূর্তে শনিবার স্কুল খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরে সেটি যদি প্রয়োজন না হয়, তাহলে অন্য সিদ্ধান্ত আসতে পারে।

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার, এনএসডিএ-এর নির্বাহী চেয়ারম্যান (সচিব) নাসরীন আফরোজ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আজিজ তাহের খান।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

রানের দুর্ভিক্ষে বাংলাদেশ ,লজ্জার রেকর্ডে সবার উপরে টাইগাররা

রানের দুর্ভিক্ষে বাংলাদেশ ,লজ্জার রেকর্ডে সবার উপরে টাইগাররা

জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশকে পাঁচ রানে জিততে সাহায্য করেছে সাকিব আল হাসান ও ...

রিয়াদ পড়লেন ঠিকই বাদ! একাদশে অচল শান্ত কে দিয়ে দলের ক্যাপ্টেন! বিশ্বকাপের দারুন প্রস্তুতি চলছে

রিয়াদ পড়লেন ঠিকই বাদ! একাদশে অচল শান্ত কে দিয়ে দলের ক্যাপ্টেন! বিশ্বকাপের দারুন প্রস্তুতি চলছে

একটি দল কে বিশ্বকাপে পাঠান হবে সেই দলের ক্যাপ্টেন এমন কাউকে দেওয়া হবে যাকে সবাই ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

ব্রেকিং নিউজ ; পিএসজিকে বিদায় জানালেন এমবাপ্পে

ব্রেকিং নিউজ ; পিএসজিকে বিদায় জানালেন এমবাপ্পে

দীর্ঘ নাটকীয়তার পর অবশেষে পিএসজি ছাড়ার ঘোষণা দিয়েছেন কিলিয়ান এমবাপে। তার সঙ্গে রিয়াল মাদ্রিদের যাত্রা ...



রে