| ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

তামিম ইকবাল বিশ্বকাপ খেলবেন কিনা কেবল একজন ব্যক্তি সেই সিদ্ধান্ত নিতে পারেন

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ এপ্রিল ২৫ ১১:৩৪:২০
তামিম ইকবাল বিশ্বকাপ খেলবেন কিনা কেবল একজন ব্যক্তি সেই সিদ্ধান্ত নিতে পারেন

তামিম ইকবাল খান বাংলাদেশের ক্রিকেটে বড় একটি স্থম্ভের নাম। তিনি আগামী টি টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন কিনা তা নিয়ে বেশ কয়েক দিন ধরেই আলোচানায় আছে। কিন্তু তামিম আসলেই বিশ্বকাপে খেলবেন কি না তা সিধান্ত কেমব একটা ব্যাক্তিই নিতে পারেন। কে সেই ব্যাক্তি?

বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে আগামী ১ মে এর মধ্যে বিশ্বকাপ দলের একাদশ চুড়ান্ত করতে হবে। আজ থেকে ঠিক পাচ দিনের মধ্যে বাংলাদেশের প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপুর প্যানেক কে আইসিসির কাছে বাংলাদেশের বিশ্বকাপ খেলা ক্রিকেটারদের তালিকা পাঠাতে হবে। শেষ সময়ের ঠিক আগেই প্রধান নির্বাচকের প্যানেল দল নির্বাচন করতে গিয়ে দুই ধরনের সমস্যায় পড়ছেন।

প্রথমত, জিম্বাবুয়ে আগামি ২৮ তারিখে বাংলাদেশে আসবে এবং ৩ তারিখে প্রথম টি টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। আবার সিরিজের শুরু থেকেই থাকবেন মুস্তাফিজুর রহমান থাকবেন না সাকিব। কিন্তু সমস্যার জায়গা হল, আমাগী ১মে তারিখের বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে বিশ্বকাপের দল আইসিসির কাছে পাঠাতে হবে। সিরিজ শুরু আগেই বিশ্বকাপের স্কোয়াড নির্ধারন হয়ে যাবে সেই দলে এমন কিছু ক্রিকেটার থাকবেন যাদের ফর্ম না দেখেই বা ফর্ম না করলেও বিশ্বকাপে সুযোগ পাবেন। যাদের কে জিম্বাবুয়ে সিরিজের আগে বিশ্বকাপ স্কোয়াডে রেখেই সেই স্কোয়াড আইসিসির কাছে পাঠান হবে। এটা বাংলাদেশ বিশ্বকাপের জন্য অনেক বড় একটা রিক্স হতে পারে। সাইফুদ্দিনকে যেমন আন্তজার্তিক ক্রিকেটে কোন সুযোগ না দিয়ে বিশ্বকাপ দলে রাখা হয়েছে তেমন মেহেদী হাসান মিরাজকে বাদ দেওয়া হয়েছে।

দ্বিতীয়ত, তামিম ইকবালকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি ব্যাক্তিগত ভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপে চান। তিনি বলেন, তামিম বাংলাদেশের একজন লিজেন্ড ক্রিকেটার শেষ বিশ্বকাপে তিনি খেলতে পারেননি। আমি চাই তিনি টি টোয়েন্টি বিশ্বকাপে খেলুক। পাপন চান যেহেতু তামিম বাংলাদেশের ইতিহাসে অন্যতম সেরা ওপেনার তার বিদয় একটা ভাল মঞ্চ থেকে হোক। এটা বাংলাদেশের ক্রিকেটের একাধিক কর্মকর্তা চান। কিন্তু প্রশ্নে ঝুলে আছে সব কিছু তা হচ্ছে তামিম ইকবাল খেলবেন কি না। ২য় বিষয় হচ্ছে যেহেতু তামিম ওপেনারে খেলেন বর্তমান ওপেনারে যারা আছেন সৌম্য ইঞ্জুরিতে আছেন লিটুনের ফর্ম নিয়ে অনেক চিন্তা আছে এবং তানজিদ হাসান তামিম এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি। বাংলাদেশ ক্রিকেট বোর্ড চায় তামিম ইকবাল বিশ্বকাপে খেলুক এবং সেখান থেকে তিনি আবারও আন্তজার্তিক ক্রিকেটে ফিরে আসুক।

তামিম ইকবাল আসলে যে কারন গুলোর জন্য সিন্ধান্ত নিতে দেরি করছেন করছেন বা তামিম বিসিবি কে তার অবস্থা জানিয়েছেন তার খেলটা আসলে তার ক্যাপ্টের যদি সাকিবও হয় তার সমস্যা নেই সমস্যা হল যার কারনে গত বিশ্বকাপে বাংলাদেশের এত পরিনতি যার কারনে তামিম ইকবালের আজকের এই পরিনতি তার সাথে একই হোটেল ড্রেসিং রুম খেলার মাঠ সব জাইগায় থাকতে হবে। আপনাকে সবচেয়ে অপছন্দ করে এমন একজন মানুষের সাথে দিন শেষে আপনাকে ডিল করতে হচ্ছে। এই ডিলে থাকবে না বাংলাদেশের ক্রিকেট বোর্ডের কোন কর্মকর্তা।

যে ডিল থেকে ইচ্ছে মতই সিন্ধান্ত চাপিয়ে দেওয়া হয়। প্রথম বার যে স্থান থেকে অপমানিত হয়েছেন তামিম ২য় বার সেই স্থানে না যেতে চাওয়া তামিমের সিন্ধান্ত নেওয়ার সব থেকে বড় অংশ। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি দেশের বাইয়ে আছে তিনি খুব তাড়াতাড়ি দেশে ফিরবেন এবং তামিমের সাথে বসবেন। তামিমের সাথে বসে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য তামিমের ভাবনা টা কি? বাংলাদেশের ভাবনা টা কি? সব কিছু নিয়েই আলোচনা হবে। সেই মিটিং থেকে নাজমুল হাসান পাপন হয়ত তামিমকে রাজি করিয়ে বিশ্বকাপে দলে অন্তুভুক করবেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

মুস্তাফিজকে আইপিএলে ফেরত চেয়ে বিসিবিকে 'দালাল' বলে কঠোর ভাষায় মুখ খুললেন ইরফান পাঠান

মুস্তাফিজকে আইপিএলে ফেরত চেয়ে বিসিবিকে 'দালাল' বলে কঠোর ভাষায় মুখ খুললেন ইরফান পাঠান

মুস্তাফিজকে ছাড়া সহজে ম্যাচ জিতবে বাংলাদেশ জিম্বাবুয়ের বিপক্ষে মুস্তাফিজের কোনও প্রয়োজন নেই। মুস্তাফিজকে আবারও আইপিএলে ...

ব্রেকিং নিউজ ; লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, জানালেন পাপন

ব্রেকিং নিউজ ; লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, জানালেন পাপন

পাপন বলেন আসলে আমাদের অরিজিনাল প্লান সাথে এখন কিছুই কাজ করছে না। সত্যি কথা যদি ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে