| ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সবচেয়ে বেশি স্ট্রাইকরেট যার

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ এপ্রিল ২২ ১৫:৩২:২৪
আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সবচেয়ে বেশি স্ট্রাইকরেট যার

১৪০ স্ট্রাইকরেট ব্যাটসম্যান টি-টোয়েন্টি আন্তর্জাতিকে প্রায়ই দেখা যায়। তাদের অনেকের এমনকি ১৫০ স্ট্রোক আছে। ভারতের সূর্যকুমার যাদব ১৭১.৫৫ স্ট্রাইক রেটে দুই শতকের বেশি রান করেছেন। বাংলাদেশিদের মধ্যে স্ট্রাইক রেট কার, কার স্ট্রাইক রেট সবচেয়ে বেশি! ১৪০-হিট ব্যাটসম্যান প্রায়ই দেখা যায় কিন্তু বাংলাদেশে নেই।

১৪০ ব্যতীত, টি-টোয়েন্টিতে কমপক্ষে ১৫০ স্ট্রাইকরেট করা বাংলাদেশিদের কারোরই ১৩০ স্ট্রাইক রেট নেই। লিটন কুমার দাস সবচেয়ে বেশি স্ট্রীকার যিনি কমপক্ষে ৫০০ রান করেছেন। ডানহাতি, যিনি ২০১৫ সালে অভিষেক করেছিলেন, তার স্ট্রাইকআউট গড় ১২৯.৯২ । তিনি ৭৭ ম্যাচে ২৩.০৪ গড়ে ১৭৪৫ রান করেছেন। লিটনের পরই আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

২ হাজার ৩৮২ রান করতে ১২২.৪০ স্ট্রাইকরেটে খেলেছেন তিনি। তিনি দেশের সর্বোচ্চ রানসংগ্রাহক। জাতীয় দলের হয়ে ২০০৬ সাল থেকে এ পর্যন্ত ১১৭টি ম্যাচ খেলেছেন তিনি। সাকিব ১৪০ উইকেট নিয়ে এই ফরম্যাটের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারিও বটে। মারকুটে ব্যাটার হিসেবে পরিচিত সৌম্য সরকারের স্ট্রাইকরেট ১২২.৩৩। ৭৮ ম্যাচে এখন পর্যন্ত ১ হাজার ২৮৭ রান করেছেন তিনি।

আফিফ হোসেন ৬৯ ম্যাচে ১ হাজার ১০৯ রান করেছেন ১১৯.৬৩ স্ট্রাইকরেটে। ২০২২ সালে শেষবার জাতীয় দলে খেলা সাব্বির রহমান ৯৭৭ রান করতে খেলেছেন ১১৯.২৯ স্ট্রাইকরেটে। ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি, বাংলাদেশ দলে দুই ফরম্যাটেই ফিনিশারের ভূমিকায় মাহমুদউল্লাহ রিয়াদ। সংক্ষিপ্ত ফরম্যাটে তার স্ট্রাইকরেট ১১৮.১৯।

দেশের হয়ে সবচেয়ে বেশি টি-টোয়েন্টি খেলা রিয়াদ ১২৪ ম্যাচে করেছেন ২ হাজার ১৭৬ রান। ৭৪ ম্যাচে ১ হাজার ৭০১ রান করার পথে তামিম ইকবালের স্ট্রাইকরেট ১১৭.৪৭। ১০২ ম্যাচে মুশফিকুর রহিম ১ হাজার ৫০০ রান করেছেন ১১৫.০৩ স্ট্রাইকরেটে। ৬৭৬ রান করা নাজমুল হোসেন শান্তর ক্ষেত্রে সংখ্যাটা ১১২.১০, মোহাম্মদ নাঈমের ১০৩.৪২, তার রান ৮১৫।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ম্যাচ হারের কারণ নিয়ে সরাসরি যাকে দোষ দিলেন অধিনায়ক সিকান্দার রাজা

ম্যাচ হারের কারণ নিয়ে সরাসরি যাকে দোষ দিলেন অধিনায়ক সিকান্দার রাজা

আসন্ন টি টোয়েন্টি সিরিজকে সামনে রেখে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়জন করে ...

তামিমের ব্যাটে স্বস্তির জয় পেল টাইগাররা

তামিমের ব্যাটে স্বস্তির জয় পেল টাইগাররা

বিশ্বকাপের প্রস্তুতি শুরু করেছে দলগুলো। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে জিম্বাবুয়ের সঙ্গে হোম ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে