| ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

তীব্র তাপপ্রবাহে যে পরামর্শ দিলেন বাংলাদেশের চিফ হিট অফিসার

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ এপ্রিল ২১ ১৮:০৭:৫৪
তীব্র তাপপ্রবাহে যে পরামর্শ দিলেন বাংলাদেশের চিফ হিট অফিসার

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের "প্রধান তাপ কর্মকর্তা" বুশরা আফরিন প্রচণ্ড তাপপ্রবাহের কারণে জনস্বাস্থ্য সংকট মোকাবেলায় বেশ কিছু পরামর্শ দিয়েছেন। চলমান তাপপ্রবাহ সম্পর্কে সবাইকে পরামর্শ দিয়ে প্রধান তাপ কর্মকর্তা বলেন, পরিবার, সমাজের সকলের অংশগ্রহণে এই সচেতনতা বাড়ানো যেতে পারে। খুব সহজ কিছু পদ্ধতি অবলম্বন করে আমরা বিপদ থেকে নিজেদেরকে নিরাপদ রাখতে পারি।

উদাহরণস্বরূপ, বেশি করে পানি পান করুন, ঢিলেঢালা পোশাক পরুন, যতটা সম্ভব ছায়ায় থাকার চেষ্টা করুন এবং অসুস্থ বোধ করলে বিশ্রাম নিন বা আপনার অবস্থা খারাপ হলে চিকিৎসা সেবা নিন। তিনি উল্লেখ করেছেন যে সিটি কর্পোরেশন পানীয় জলের ব্যবস্থা এবং ছায়াযুক্ত জায়গাগুলি বাড়ানোর জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং পথচারীদের বিশ্রামের সুযোগ দেওয়ার জন্য একটি "ঠান্ডা স্থান" দেওয়ার চেষ্টাও করছে।

আমাদের অবশ্যই বেশি করে গাছ লাগাতে হবে এবং পরিবেশবান্ধব অবকাঠামো তৈরি করতে হবে। গত এক বছরে বেশ কিছু উল্লেখযোগ্য পদক্ষেপ নেওয়া হয়েছে জানিয়ে বুশরা আফরিন বলেন, এর মধ্যে অন্যতম হলে বস্তি এলাকায় জনসচেতনতা বৃদ্ধি করা, কারণ তারা অন্যতম প্রবল ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী। সেসব জায়গায় গাছ লাগানোর মাধ্যমে তাদের সম্পৃক্ত করা হয়েছে, সেসব গাছের রক্ষণাবেক্ষণের জন্যও সচেতন করা হয়েছে।

তিনি বলেন, এছাড়া, আবহাওয়া অধিদপ্তরসহ আরও বেশ কিছু সরকারি-বেসরকারি ও এনজিওর সঙ্গে আমরা যুক্ত হয়ে বেশ কিছু কার্যক্রম শিগগিরই চালু করতে যাচ্ছি। এগুলো সম্পর্কে আপনাদের বিশদভাবে অবহিত করা হবে। কল্যাণপুর ও বনানীতে পাইলট প্রজেক্ট হিসেবে আমরা নগর বন তৈরি করতে যাচ্ছি, যা একই সঙ্গে শীতলকরণ, বায়ু দূষণ রোধ ও মাটির গুণাগুন বৃদ্ধি করবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

প্রথম টি টোয়েন্টিতে বাংলাদেশ চ্যালেঞ্জিং রানের টার্গেট দিল জিম্বাবুয়ে

প্রথম টি টোয়েন্টিতে বাংলাদেশ চ্যালেঞ্জিং রানের টার্গেট দিল জিম্বাবুয়ে

বিশ্বকাপের প্রস্তুতি শুরু করেছে দলগুলো। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে জিম্বাবুয়ের সঙ্গে হোম ...

আবারও বৃষ্টি শুরু, দেখে নিন স্কোর-

আবারও বৃষ্টি শুরু, দেখে নিন স্কোর-

দেশজুড়ে তাপপ্রবাহে বৃষ্টি থামার খবরে আপাত স্বস্তির কিছু নেই। তবে আপনি যদি ক্রিকেট ভক্ত হয়ে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে