| ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

জালালের সমালোচনা করে মুস্তাফিজের পক্ষ নিয়ে মুখ খুললেন সুজন

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ এপ্রিল ১৮ ১৪:৫০:৪১
জালালের সমালোচনা করে মুস্তাফিজের পক্ষ নিয়ে মুখ খুললেন সুজন

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অনাপত্তি পত্রের শর্ত অনুযায়ী ৩০ এপ্রিল পর্যন্ত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে মুস্তাফিজুর রহমানের থাকার কথা ছিল। এর মানে হল ২৮ এপ্রিল সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে ম্যাচ খেলার পর এই বাঁহাতিকে বাংলাদেশে যেতে হয়েছিল। তবে চেন্নাই সুপার কিংসের জার্সিতে আরও একটি ম্যাচ খেলার সুযোগ পান কাটার মাস্টার।

আগামী ১ মে আরেকটি ম্যাচ খেলে বাংলাদেশে ফিরবেন মুস্তাফা। এ বিষয়ে আলোচনা শুরু হয়েছে। তবে জালাল ইউনিসের মতে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে মুস্তাফার শেখার কিছু নেই। উল্টো তার কাছ থেকে আইপিএল ক্রিকেটাররা শিখবে! খালেদ মাহমুদ সুজন এই মতামতের "সঠিক ব্যাখ্যা" দেওয়ার চেষ্টা করেছেন। ক্রিকেট অপারেশন্সের ভাইস প্রেসিডেন্টের মতে, জালাল ইউনিস ভুল কিছু বলেননি।

জিম্বাবুয়ে সিরিজে বাংলাদেশে ফেরার আগে ১ মে পাঞ্জাব কিংসের বিপক্ষে খেলবেন মুস্তাভেজ। ৩০ এপ্রিল পর্যন্ত অনাপত্তিপত্র জমা দিলেও বিসিবি পাঞ্জাবের বিপক্ষে খেলার জন্য মুস্তাফার ছুটি একদিন বাড়িয়েছে। পাঞ্জাবের বিপক্ষে ম্যাচ খেলে পরদিন বাংলাদেশে আসবেন মুস্তাফা। এরপর ৩ মে থেকে টি-টোয়েন্টি সিরিজে দলের সঙ্গে যোগ দেবেন বাঁহাতি এই পেসার। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শেষে কয়েকদিন বিরতি থাকলেও তাকে আইপিএল খেলতে পাঠাবে না বিসিবি।

যদিও সাবেক ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান ও বিসিবি পরিচালক আকরাম খানের মতে, মুস্তাফিজ জিম্বাবুয়ের বিপক্ষে না খেলে আইপিএলে খেললেই বেশি শিখতে পারতেন তিনি। এ নিয়ে গণমাধ্যমের কাছে কয়েকদিন আগেই বিবৃতি দেন আকরাম। তারপর ক্রিকেট অপারেশন্সের বর্তমান চেয়ারম্যান জালাল জানান, শুধু জিম্বাবুয়ে সিরিজে খেলা নয়, দীর্ঘস্থায়ী পরিকল্পনার অংশ হিসেবে মুস্তাফিজকে ফিরিয়ে আনছেন তারা। এদিকে সুজনও মনে করছেন দেশ আগে, তবে শেখার সুযোগ সবসময়ই আছে বলে জানান তিনি।

বৃহস্পতিবার গণমাধ্যমকে সুজন বলেন, 'দেশ তো সবার আগে। এটা আমি সবসময়ই বলি। দেশকে প্রতিনিধিত্ব করার চেয়ে আনন্দ কিছুতেই নেই। তবে সিচুয়েশন যেভাবে ডিমান্ড করে, উনারা যেভাবে চিন্তা করেছেন... আমি আসলে জাতীয় দলের সাথে ওভাবে নেই আসলে। অপারেশন্সের ভাইস চেয়ারম্যান হলেও আমি আবাহনীর খেলার কারণে সেভাবে যাচ্ছি না মিটিংগুলোতে। আমি জানিই না আসলে।

অবশ্যই জালাল ভাইরা চিন্তা করেই বক্তব্যটা দিয়েছেন। উনি ক্রিকেট অপারেশন্সের অভিভাবক। উনি যেটা বলেছেন আমাকে ওটাই বলে নিতে হবে যে ওনার কথাই ঠিক। এটাই আমার ধরে নিয়ে যেতে হবে।' 'শেখার সবখানেই আছে। প্রিমিয়ার লিগেও শেখার আছে। আজকে একটা সিনারিও থেকেও শেখার থাকতে পারে। সেটা কোনো সমস্যা নেই। হয়তবা উনি এটাকে ওইভাবে মিন করেননি। উনি বলেছে মুস্তাফিজ এতো বছর ধরে ওখানে খেলছে। মুস্তাফিজ তো এখন আর তানজিম সাকিবের মতো না। ও এখন মুস্তাফিজ।

মুস্তাফিজ এখন বিশ্ব ক্রিকেটে অনেক বড় নাম। জালাল ভাই এই এঙ্গেল থেকেই কথাটা বলেছেন যে মুস্তাফিজ অভিজ্ঞ অনেক। ইন্ডিয়ার অনেক তরুণ বোলাররা ওর থেকে কাটার বা কিছু শিখতে পারে। এভাবেই কথাটা বলেছে। এটাকে অন্য কোনও মিন করাটা আমার মনে হয় না ঠিক হবে। তবে আমি মনে করি, দেশ সবার আগে। এটা মাথায় নিতে হবে। মুস্তাফিজ যদি (পুরো আসর) আইপিএল খেলতে পারত আমিও খুশি হতাম। দেশের খেলা না থাকলে আর সমস্যা হতো না।

অনেকেই বলবে নিউজিল্যান্ডের ক্রিকেটাররাও আইপিএল খেলছে...ওরা তো (পাকিস্তানে খেলছে)। আমাদের দেশে তো দশটা মুস্তাফিজ নেই আসলে। সবচেয়ে বড় কথা এটাই। এটাও চিন্তা করতে হবে।' এর আগের দিন জালাল ইউনুস জানান, যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার আগে মুস্তাফিজকে বিশ্রাম দিতে চায় তারা। যাতে করে সতেজ থেকে যুক্তরাষ্ট্রের বিপক্ষে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারেন। এ কারণেই তাকে ভারত থেকে উড়িয়ে আনছে বিসিবি। মুস্তাফিজের আইপিএলে কিছু শেখার নেই বলেও উল্লেখ করেন তিনি। জালাল বলেছিলেন, 'মুস্তাফিজের আইপিএলে শেখার কিছু নাই।

মুস্তাফিজের শেখার সময় পার হয়ে গেছে। বরং মুস্তাফিজের থেকে শিখতে পারে আইপিএল খেলোয়াড়রা। এতে বাংলাদেশের কোনো লাভ হবে না। মুস্তাফিজের কাছে পেলে অন্যদের সুবিধা হবে। আইপিএল আপনাদের কাছে মনে হয় শুধুমাত্র ৪ ওভারের খেলা। কিন্তু এটা কি জানেন কতটা ধকল নিতে হয়? খেলা শেষে রাত ১টায় এয়ারপোর্টে ঘুমিয়ে থেকে তাদের ট্রাভেল করতে হয়। এটা অনেক কষ্ট। তারা চাইলে মুস্তাফিজ থেকে শতভাগ নেওয়ার জন্য। মুস্তাফিজের ফিটনেস, স্বাস্থ্য এসব নিয়ে তাদের মাথা ব্যথা নেই, কিন্তু আমাদের আছে।'

'মুস্তাফিজকে এখানে ফেরানোর কারণ শুধু জিম্বাবুয়ে সিরিজের জন্য নয়। জিম্বাবুয়ে সিরিজে আমরা তাকে ওয়ার্ক লোড ঠিক রেখে খেলাব। আইপিএলে থাকলে সেই পরিকল্পনা হবে না। সুতরাং মুস্তাফিজের শেখার অধ্যায় শেষ। মুস্তাফিজকে শেখানোর আর কোনো দরকার নেই। সে সাত-আট বছর ধরে ক্রিকেট খেলে। আইপিএলে খেলে। তো লাভবান তারা হবে, আমরা হব না। মুস্তাফিজকে দেশে ফিরিয়ে আনা মানেই যে আমরা তাকে জিম্বাবুয়ে সিরিজে খেলাব তা নয়। আমরা তাকে ওয়ার্ক লোড দিব, চাপ কমাব, দলের সঙ্গে থাকবে, বোঝাপাড়া বাড়বে। বিশ্বকাপের মতো একটা বড় ইভেন্টে যাচ্ছে, যাওয়ার আগে তো এডজাস্ট করতে হবে। ফিট থাকতে হবে। আই নিড হিম। ফ্রেশ মুস্তাফিজকে চাই। এক্সহস্টেড মুস্তাফিজকে না।' চেন্নাই সুপার কিংসের জার্সিতে বল হাতে সময়টা বেশ ভালো যাচ্ছে মুস্তাফিজের।

৭ ম্যাচে ১২ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় সবার উপরে আছেন রাজস্থান রয়্যালসের স্পিনার যুবেন্দ্র চাহাল। ছয় ম্যাচে ১০ উইকেট নিয়ে দুইয়ে আছেন জসপ্রীত বুমরাহ। ভারতের এই তারকা পেসারের চেয়ে এক ম্যাচ কম খেলে সমান ১০ উইকেট নিয়ে মুস্তাফিজ আছেন তালিকার তিনে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; জাতীয় দলে আর কখন ফিরছেন না তামিম

ব্রেকিং নিউজ ; জাতীয় দলে আর কখন ফিরছেন না তামিম

এই বছর আর একটা বিশ্বকাপ কড়া নাড়ছে। গতবছর ভারত বিশ্বকাপে বাংলাদেশ দল খুবই বাজে ফর্ম ...

শ্রীলঙ্কান লিগে নাম লেখালেন তামিম সহ টাইগার এক ঝাঁক তারকা ক্রিকেটার

শ্রীলঙ্কান লিগে নাম লেখালেন তামিম সহ টাইগার এক ঝাঁক তারকা ক্রিকেটার

বর্তমান সারা বিশ্বের ক্রিকেট খেলা দেশ গুলো ঝপিয়ে পড়ছে প্রিমিয়ার লিগের দিকে। শ্রীলঙ্কান প্রিমিয়ার লিগের ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে