| ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

মুস্তাফিজের সংকটটা যেন উভয়মুখী!

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২৪ এপ্রিল ১৭ ২০:৪৮:১২
মুস্তাফিজের সংকটটা যেন উভয়মুখী!

মুস্তাফিজুর রহমানের সংকটের দুটি দিক রয়েছে। বাজে খেললে সমালোচনা বাড়তেই থাকবে। আইপিএলে যাওয়ার পরও পারফরম্যান্স ছিল অসামান্য, এই বাঁহাতি যেনো কখনোই মুক্তি পাননি! চেন্নাই সুপার কিংসের হয়ে ৫ ম্যাচে ১০ উইকেট নেওয়া এই পেসারও প্রশংসায় ভাসছেন।

জাতীয় দলে দেখা গেল না তাকে! এমনকি জাতীয় দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্তও মঙ্গলবার সকালে একটি অনুষ্ঠানে তাকে ঘিরে এমন সংশয়পূর্ণ প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে।

তবে সব সংশয় দূর করতে চেয়েছিলেন, ফিজ যখন বাংলাদেশের হয়ে খেলে, তখন তার আগ্রহ বেশি থাকে।" প্রতিটি বল খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু বাজার চলতি হাওয়া তাতে দূরে মিলিয়ে যায় না।

জাতীয় দল আর আইপিএলের খেলোয়াড় মুস্তাফিজ কি সত্যিই আলাদা? ফ্র্যাঞ্চাইজি লিগে তার সবটুকু দিয়ে দিলেও 'মাস্টার অফ পিসেস' কি বাংলাদেশের জন্য তার সব দিচ্ছেন না? এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে ক্রিকেট কোচ ও বিশ্লেষক নাজমুল আবিদীন ফাহিম এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে, এই খেলোয়াড়কে দোষারোপ করার জায়গা নেই।

ফাহিমের মতে, জাতীয় দলে চেন্নাই এবং মুস্তাফার মধ্যে যে পার্থক্য তৈরি করে তা আসলে দলের ভিতরের পরিবেশ। যদিও চেন্নাইয়ের পরিবেশ খুবই অনুকূল, তবুও অভিজ্ঞ ক্রিকেট কোচের বিশ্লেষণ অনুযায়ী, তাকে যে জায়গা দেওয়া হয়েছে বা তাকে মানসিকভাবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে রাখা হয়েছে, গুরুত্ব এবং গুরুত্ব জাতীয় দলে খেলার সময় তিনি যে সম্মান এবং নির্ভরতা দেখিয়েছিলেন তার কিছুই দেখায়নি।

ফাহিম আরও বিশ্বাস করেন যে খারাপ সময়ে বাড়ির সমর্থকদের সমর্থনের অভাব দ্রুত খেলোয়াড়ের সেরাতে ফিরে আসার ক্ষেত্রে একটি বাধা। এখানে আমাদের এমন একজন খেলোয়াড় আছে যে সাহসী হওয়ার মতো ভিতরে আটকে আছে।

কিন্তু বিরুদ্ধ স্রোতে সাঁতরাতে না জানলে কিসের বড় খেলোয়াড় মুস্তাফিজ? এ ক্ষেত্রেও ভিন্ন ব্যাখ্যা আছে ফাহিমের, ‘আমাদের খেলোয়াড়দের মানসিক গঠন ও বেড়ে ওঠা সাধারণত ওদের অত সাহসী করে তুলতে পারে না। ওরা যখনই কোনো হুমকি দেখে, নিজেকে গুটিয়ে ফেলে। এর মধ্যেও সোজা হয়ে দাঁড়িয়ে থাকতে সাকিব, মুশফিক ও তামিমরা পারবে, সবাই নয়।' পরিবেশের কারণেই মুস্তাফিজকে আলাদা দেখায় বলে ফাহিম মনে করলেও প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেনের ভাবনা ভিন্ন। তিনি বরং এই ফাস্ট বোলারকে ক্রিকেটের কৌশলগত দিক থেকেই তুলে ধরতে চাইলেন, ‘বিশেষ উদ্দেশ্য থেকেই মুস্তাফিজকে নিয়েছে চেন্নাই।

ওদের নিজেদের উইকেটে কার্যকরী হবে ভেবেই ওকে নেওয়াটা দারুণ এক সিলেকশন ছিল।’ সেই সঙ্গে বাংলাদেশ দলের সাবেক এই অধিনায়ক আরো যোগকরেছেন, ‘সবাই মুস্তাফিজের রিস্ট ওয়ার্ক নিয়ে কথা বলছে। কিন্তু চেন্নাইয়ের উইকেটে যে ওর বল গ্রিপ করছে, সেটি নিয়ে আলোচনা সামান্যই হচ্ছে। সব জায়গায়, বিশেষ করে বিশ্ব আসরে এ রকম উইকেট পাওয়ার নিশ্চয়তা নেই। কাজেই মুস্তাফিজ সব জায়গাতেই একই রকম ধারালো হবে না হয়তো।’

পরিসংখ্যানও আইপিএলে দুই রকম মুস্তাফিজকে চেনাচ্ছে। চেন্নাইয়ের হোম ভেন্যুতে তিন ম্যাচ খেলে তাঁর ইকোনমি যেখানে ৬.৭৫, সেখানে প্রতিপক্ষের মাঠে দুই ম্যাচে এর প্রায় দ্বিগুণ (১২.৭৫)।

ক্রিকেট

মাঠে নামতে প্রস্তুত গেইল

মাঠে নামতে প্রস্তুত গেইল

ঘরের মাঠে শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে আইপিএল প্লে-অফ নিশ্চিত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ...

ফাইনালে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামবেন গেইল!

ফাইনালে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামবেন গেইল!

ক্রিস গেইল দীর্ঘদিন ধরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছেন। এই ফ্র্যাঞ্চাইজির হয়ে তিনি তার শেষ ...

ফুটবল

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...

বাংলাদেশের জার্সিতে খেলার সময় জানিয়ে দিলেন হামজা

বাংলাদেশের জার্সিতে খেলার সময় জানিয়ে দিলেন হামজা

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...



রে